জ্বলদর্চি

৩০ জানুয়ারি ২০২১

Today is the 30 January, 2021
আজকের দিন 
বাংলায়---১৬ মাঘ শনিবার ১৪২৭

১৯৪৮ সালে আজকের দিনে জাতির জনক মহাত্মা গান্ধী নিহত হন। সে সময় তিনি নতুন দিল্লীর বিরলা ভবন মাঝে রাত্রিকালীন পথসভা করছিলেন। তাঁর মৃত্যুতে শোকাহত জওহরলাল নেহেরু  রেডিও ভাষণে বলেছিলেন, "আমাদের জীবন থেকে আলো হারিয়ে গেছে এবং সেখানে শুধুই অন্ধকার.... 
এটি এক ভয়াবহ আঘাত, শুধু আমার জন্যই নয়, এই দেশের লক্ষ লক্ষ মানুষের জন্য।"

   আজ, ভারতের জাতীয় শহীদ দিবস। যারা জাতির জন্য আত্মোৎসর্গ করেছে, তাদের শহীদ হিসাবে স্বীকৃতি দেয়া হয়েছে। ভারতে শহীদ দিবস আলাদা আলাদা ছয়টি দিবসকে ঘোষণা করা হয়েছে। সেগুলি হল--
৩০ জানুয়ারী---  মহাত্মা গান্ধীর প্রয়াণ দিবস,
২৩ মার্চ---ভগৎ সিং, সুখদেব এবং রাজগুরুকে ফাঁসি দেওয়া  হয়েছিল লাহোর জেলে।
১৯ মে---- ১৯৬১ সালে এই  দিনে  শিলচর রেলস্টেশনে আসাম রাজ্য পুলিশ কর্তৃক  বাংলা ভাষা আন্দোলনকারী ১৫ জন লোক শহীদ হয়। 
২১ অক্টোবর----- ১৯৫৯ সালের এই দিনে লাদাখের ইন্দো-তিব্বত সীমান্তে একটি টহলরত কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীকে চীনা বাহিনী আক্রমণ করেছিল।
১৭ নভেম্বর----- লালা লাজপত রায়ের প্রয়াণ দিবস। 
১৯ নভেম্বর---- রানী লক্ষ্মীবাঈয়ের জন্মদিন, যিনি সিপাহী বিদ্রোহের অন্যতম শহীদ।

   আজ, বিশ্ব কুষ্ঠ দিবস(world Leprosy  Day)।মাইকোব্যাকটেরিয়াল লেপ্রি নামের একটি ব্যাকটেরিয়ার সংক্রমণে এই রোগ হয়। এই রোগে  মস্তিষ্ক ও মেরুদণ্ডের বাইরের দিকের স্নায়ু, ত্বক, অণ্ডকোষ এবং নাকের মিউকাস মেমব্রেন ক্ষতিগ্রস্ত  হয়। এই রোগ সম্বন্ধে  সচেতনতা বাড়ানোর জন্য সারা বিশ্বে আজকের দিনটি কুষ্ঠ দিবস পালিত হয়ে থাকে।
   বাংলা ভাষার একজন অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক ও গল্পকার নরেন্দ্রনাথ মিত্র ১৯১৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। প্রথম কাব্যগ্রন্থ 'জোনাকি'। প্রথম উপন্যাস 'হরিবংশ', গ্রন্থাকারের নাম 'দ্বীপপুঞ্জ'। তিনি নিজের উপন্যাস সম্বন্ধে বলেছিলেন যে তাঁর কোন রচনাতেই অপরিচিতদের পরিচিত করবার উৎসাহ নেই। পরিচিতরাই সুপরিচিত হয়ে উঠেছে।

   আসামের ঐতিহাসিক, অর্থনীতিবিদ, এবং কবি অমলেন্দু গুহ ১৯২৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। আসামের সাহিত্যসভা কর্তৃক  সাহিত্যাচার্য সম্মানে ভূষিত এই লেখকের বিখ্যাত বই ‘প্ল্যান্টার্স-রাজ টু স্বরাজ’। অসমীয়া কাব্যগ্রন্থ তুমালৈ এবং বাংলা কবিতার বই ‘লুইত পারের গাথা’ও জনপ্রিয় ।

   ভারতীয় পারমাণবিক রসায়নবিদ, প্রতিরক্ষা বিজ্ঞানী এবং বিস্ফোরক প্রকৌশল বিজ্ঞানের বিশেষজ্ঞ ওমান দত্তাত্রেয় পটওয়ার্দন ১৯১৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি Explosives Research and Development  Laboratory (বিস্ফোরক গবেষণা ও উন্নয়ন ল্যাবরেটরির) প্রতিষ্ঠাতা পরিচালক হিসাবে পরিচিত। ভারতীয় মহাকাশ কর্মসূচি, ভারতীয় পারমাণবিক কর্মসূচি এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচীতে অবদানের কারণে তাঁকে ভারতের অন্যতম বিশিষ্ট বিজ্ঞানী হিসাবে বিবেচনা করা হয়। তিনি ভারতের প্রথম পারমাণবিক বিস্ফোরণ স্মাইলিং বুদ্ধ'র অন্যতম প্রধান বিজ্ঞানী ছিলেন।
   ১৯০৩ সালে আজকের দিনে লর্ড কার্জনের প্রচেষ্টায় মেটকাফ হলে ক্যালকাটা পাবলিক লাইব্রেরি ও ইম্পিরিয়াল লাইব্রেরিকে সংযুক্ত করে জনসাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়। সংযুক্ত লাইব্রেরিটি ইম্পিরিয়াল লাইব্রেরি নামেই পরিচিত হয়। এটিই বর্তমানের জাতীয় গ্রন্থাগার।

মনীষী উবাচ :
দেশাত্মবোধ বলে একটা শব্দ আজকাল আমরা কথায় কথায় ব্যবহার করে থাকি, কিন্তু দেশাত্মজ্ঞান নেই যার তার দেশাত্মবোধ হবে কেমন করে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
আরও পড়ুন

Post a Comment

0 Comments