জ্বলদর্চি

১০ জানুয়ারি ২০২১

Today is the 10th January, 2020
আজকের দিন 
বাংলায় --২৫ পৌষ রবিবার ১৪২৭

সমৃদ্ধ এক অতীতের নাম সবিতাব্রত দত্ত যিনি  একই সাথে নায়ক গায়ক পরিচালক। বাংলা অভিনয়ের জগৎ-এ যিনি এক বিরল প্রতিভা। ১৯৪৮এ পথচলা শুরু বহুরূপী হয়ে তারপর তিনিই হয়ে উঠলেন রূপকার, ততদিনে 'রক্তকরবীর' ছোঁয়া পেয়েছেন।  তারপরেই বাংলার মঞ্চজগৎ-এ পরিচালক হিসেবে  আবির্ভাব। প্রথমে 'চলচিত্তচঞ্চরী' আর তারপরে 'ব্যাপিকা বিদায়'--- তার  দুই জনপ্রিয় প্রযোজনা। ভারতবর্ষের মঞ্চাভিনয়ের মূল সুর যে তারে বাঁধা তাকে ছুঁতে পেরেছিলেন।  উদাত্ত গলায় গান, দৃঢ় বলিষ্ঠ কণ্ঠস্বর,সাবলীল অভিনয় ক্ষমতা এই সমস্ত গুণই তাঁকে অনন্য করে তুলেছিল। ১৯২৪ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

বাংলা সাহিত্যে সম্ভবত সর্বপ্রথম ক্রিকেট নিয়ে গ্রন্থ রচনা করেন বিনয় কুমার মুখোপাধ্যায়। বাংলার পাঠকসমাজে তিনি "যাযাবর" নামেই পরিচিত। বাংলা ভাষায় ক্রিকেট নিয়ে এই জনপ্রিয় সাহিত্যিকের রচিত দুইটি গ্রন্থ "খেলার রাজা ক্রিকেট" এবং "মজার খেলা ক্রিকেট" বিশেষভাবে উল্লেখযোগ্য।এই স্বনামধন্য সাহিত্যিকের প্রথম উপন্যাস "দৃষ্টিপাত"। ১৯০৮ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

১৯৩০ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র পরিচালক এবং চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জী জন্মেছিলেন। সত্তর আশির দিকে হৃষিকেশ মুখোপাধ্যায়ের সহকারী হিসাবে চিত্রনির্মাণ করেন। তাঁদের জনপ্রিয় চলচ্চিত্র ছিল তিসরি কসম। তিনি মধ্যবিত্ত পরিবারের প্রেম ভালোবাসা নিয়ে সিনেমা বানান। নিজের পরিচালনা শুরুর আগেও রাজ কাপুর ও ওয়াহিদা রহমান অভিনীত তিসরি কসম চলচ্চিত্রে তিনি বসু ভট্টাচার্য-এর সহকারী হিসাবে কাজ করেন। চলচ্চিত্রটি ১৯৬৬ সালে জাতীয় পুরস্কার লাভ করে। বাসু চ্যাটার্জ্জীর প্রথম পরিচালিত চলচ্চিত্র সারা আকাশ।

১৯৭৪ সালে আজকের দিনে বলিউডি অভিনেতা  হৃতিক রোশন  জন্মেছিলেন। চলচ্চিত্র পরিচালক রাকেশ রোশনের পুত্র হৃতিক বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করেছেন এবং এক দক্ষ নৃত্যশিল্পী হিসেবেও খ্যাতি অর্জন করেছেন। তিনি ভারতের সর্বোচ্চ পারিশ্রমিক-প্রাপ্ত অভিনেতাদের অন্যতম। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৯৮৪ সালে আজকের দিনে ভারতে জন্মগ্রহণকারী ফরাসি অভিনেত্রী এবং লেখক কাল্কি কোয়েচলিন জন্মেছিলেন।  হিন্দি চলচ্চিত্র শিল্পে প্রথাবহির্ভূত কাজের জন্য সুপরিচিত; তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একটি ফিল্মফেয়ার এবং দুটি স্ক্রিন অ্যাওয়ার্ডস'সহ এই ধরনের বহু পুরস্কারের প্রাপক।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
১৯৫০ সালে আজকের দিনে ভারতীয় বাঙালি সাহিত্যিক সুচিত্রা ভট্টাচার্য জন্মেছিলেন। মিতিন মাসি নামক মহিলা গোয়েন্দা চরিত্রের স্রষ্টা। উল্লেখযোগ্য উপন্যাসগুলি হল কাছের মানুষ, দহন, কাচের  দেওয়াল, হেমন্তের পাখি,নীল ঘূর্ণি ইত্যাদি। শহুরে মধ্যবিত্তদের ব্যক্তিগত সম্পর্কের টানাপোড়েন, বর্তমান যুগের পরিবর্তনশীল নীতিবোধ, বিশ্বায়নের প্রেক্ষাপটে নৈতিক অবক্ষয়, নারীদের দুঃখ-যন্ত্রণা তার রচনাগুলির মূল উপজীব্য ছিল।

১৯১০ সালে আজকের দিনে মোহাম্মদ নাসির আলী জন্মেছিলেন। ইনি  বাংলাদেশের একজন শিশুসাহিত্যিক। তিনি সাধারণত ছোটদের জন্য লিখেছেন এবং সাহিত্যচর্চায় প্রতিষ্ঠা লাভ করেন শিশুসাহিত্যিক হিসেবে। ছোটদের জন্য শিক্ষামূলক গল্প, প্রবন্ধ ও জীবনকথা রচনায় দক্ষতার পরিচয় প্রদান করেন।

১৬১৬ সালে আজকের দিনে  রাজদূত স্যার টমাস রো সম্রাট জাহাঙ্গীরের দরবারে হাজির হন।


মনীষী উবাচ :
যে- জাতির মনের মধ্যে চলন- ধর্ম প্রবল সেই জাতিই পরের সম্পদকে নিজের সম্পদ করে নিতে পারে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments