জ্বলদর্চি

২ ফেব্রুয়ারি ২০২১


Today is the 2nd February, 2021
আজকের দিন 
বাংলায় ---১৯ মাঘ মঙ্গলবার ১৪২৭

শাকিরা ইসাবেল মেবারাক রিপোই ( Shakira Isabel Mebarak Ripoii) যিনি শাকিরা নামেই সমধিক পরিচিত। ১৯৭৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন কলম্বীয় গায়িকা-গীতিকার, সুরকার, সঙ্গীত প্রযোজক, নৃত্যশিল্পী ও জনহিতৈষী। বিশ্বের জনপ্রিয়তম গানগুলির প্রথম সারিতে আছে তাঁর 'ওয়াকা ওয়াকা’ গানটি। তিনি দুইবার গ্র্যামি পুরস্কার, সাতবার ল্যাটিন গ্র্যামি পুরস্কার পেয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

   বাঙালি কবি পূর্ণেন্দুশেখর পত্রী --পূর্ণেন্দু পত্রী নামেই সর্বাধিক সুপরিচিত। ছদ্মনাম সমুদ্রগুপ্ত। ইনি একাধারে একজন বিশিষ্ট  ঔপন্যাসিক, প্রাবন্ধিক, শিশুসাহিত্যিক, সাহিত্য গবেষক, কলকাতা গবেষক, চিত্র-পরিচালক ও প্রচ্ছদশিল্পী। প্রথম কাব্যগ্রন্থ একমুঠো রোদ। প্রথম উপন্যাস দাঁড়ের ময়না। রূপসী বাংলার দুই কবি তার একটি বিখ্যাত প্রবন্ধগ্রন্থ। ১৯৩১ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

   ভারতের বিখ্যাত রম্যলেখক ও সাংবাদিকদের একজন খুশবন্ত সিং। সংবাদপত্র যোজনা’র প্রতিষ্ঠাতা সম্পাদক। এছাড়াও ভারতের ‘দ্য ন্যাশনাল হেরাল্ড’ ও ‘দ্য হিন্দুস্তান টাইমস’ও সম্পাদনা করেছেন। তাঁর লেখা জনপ্রিয় বইগুলোর মধ্যে অন্যতম ট্রেন টু পাকিস্তান, আই শ্যাল নট হিয়ার দ্য নাইটিঙ্গেল ‘সানসেট ক্লাব’, ‘অ্যা হিস্টরি অব দ্য শিখস’  ‘ট্রুথ, অ্যান্ড এ লিটল ম্যালিস(আত্মজীবনী)। ১৯১৫ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

   সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ 'সাহিত্যরত্ন' সম্মানে সম্মানিত হাসান আজিজুল হক হলেন একজন বাংলাদেশী ঔপন্যাসিক ও ছোট গল্পকার। সুঠাম গদ্যে এবং মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির সাহায্যে  রাঢ়বঙ্গে জীবন সংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তাঁর গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ। আগুনপাখি তাঁর  রচিত শ্রেষ্ঠ উপন্যাস। তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও  বাংলাদেশ সরকার তাঁকে একুশে পদক সম্মানে সম্মানিত করেন। ১৯৩৯ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  বিংশ শতাব্দীর একজন অন্যতম প্রভাবশালী লেখক জেমস অগাস্টিন অ্যালওসিয়াস জয়েস (James Augustine Aloysius Joyce) ১৮৮২ সালে আজকের দিনে জন্মেছিলেন। এই আইরিশ লেখক এবং কবি জেমস জয়েস নামেই পরিচিত।  বিশ শতকের প্রথমদিকে আভা-গার্দ এবং আধুনিকতা আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। মূলত তাঁর ইউলিসিস রচনার জন্য বিখ্যাত। তাঁর অন্যান্য প্রধান কাজের মধ্যে রয়েছে  ডাবলিনারস ( সংকলন)  এবং  অ্যা পোর্টেট অব দ্য আর্টিস্ট অ্যাজ অ্যা ইয়াং ম্যান (উপন্যাস) এবং ফিনেগ্যানস ওয়েক।

   বার্ট্রান্ড আর্থার উইলিয়াম রাসেল  ছিলেন একজন ব্রিটিশ দার্শনিক, যুক্তিবিদ, গণিতবিদ, ইতিহাসবেত্তা, সমাজকর্মী, অহিংসাবাদী, এবং সমাজ সমালোচক।তিনি এবং হোয়াইটহেড একত্রে প্রিন্কিপিয়া ম্যাথমেটিকা নামে একটি গ্রন্থ রচনা করেন, যাতে তারা গণিতকে যুক্তির ভিত্তির ওপর প্রতিষ্ঠা করার চেষ্টা করেন। তাঁর দার্শনিক নিবন্ধ "অন ডিনোটিং" দর্শনশাস্ত্রে মডেল হিসেবে বিবেচিত হয়।১৯৫০ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন। ১৯৭০সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

মনীষী উবাচ :
পৃথিবীর ইতিহাস কয়েকজন আত্মবিশ্বাসী মানুষেরই ইতিহাস। সেই বিশ্বাসই ভিতরের দেবত্ব জাগ্রত করে।....  যখনই কোন ব্যক্তি বা জাতি আত্মবিশ্বাস হারায়, তখনই তাহার বিনাশ হয়।(স্বামী বিবেকানন্দ)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
------------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

1 Comments