জ্বলদর্চি

১৫ ফেব্রুয়ারি ২০২১

Today is the 15 February, 2021
আজকের দিন 
বাংলায় ---২ ফাল্গুন সোমবার ১৪২৭

আধুনিক পদার্থবিজ্ঞানের জনক গ্যালিলিও গ্যালিলেই ১৫৬৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন ইতালীয় পদার্থবিজ্ঞানী, জ্যোতির্বিজ্ঞানী, গণিতজ্ঞ এবং দার্শনিক যিনি বৈজ্ঞানিক বিপ্লবের সঙ্গে বেশ নিগূঢ়ভাবে সম্পৃক্ত। তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য অবদানের মধ্যে রয়েছে দূরবীক্ষণ যন্ত্রের উন্নতি সাধন যা জ্যোতির্বিজ্ঞানের অগ্রগতিতে সবচেয়ে বড়ো ভূমিকা রেখেছে।

  বাঙালি সাহিত্যিক ও ঔপন্যাসিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায় ১৮৬৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। নন্দিশর্মা ছদ্মনাম। প্রথম প্রকাশিত কাব্যনাটক 'রত্নাকর'। তিনি আড়াই বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে প্রায় তিন'শ প্রাচীন কবি সঙ্গীত সংগ্রহ করে একখানি সংকলন গ্রন্থ 'গুপ্ত রত্নোদ্ধার' নামে প্রকাশ করেন। তাঁর  উপন্যাসে তিনি দরিদ্র বাঙালী কেরাণীদের নিয়ে এক নূতন সংসার গঠন করেছেন।

 বাঙালি জ্যোতির্বিজ্ঞানী রমাতোষ সরকার ১৯৩০ সালে আজকের দিনে জন্মেছিলেন। স্কুলে ছাত্রাবস্থায়  কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যের সংস্পর্শে এসেছিলেন এবং সুকান্তের পরিচালিত 'কিশোর বাহিনী' র সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত হন। তিনি বাংলাভাষায় বিজ্ঞান প্রচারকে জীবনের ব্রত হিসাবে গ্রহণ করেছিলেন। সহজ সরল ও সাবলীল গদ্যে লেখেন মহাবিশ্ব, মহাকাশ, জ্যোতির্বিজ্ঞান, প্রাচীন ভারতের গণিত চিন্তা ইত্যাদি গ্রন্থ।

  ১৮৬৯ সালে আজকের দিনে মির্জা গালিব প্রয়াত হয়েছিলেন। আসল নাম মির্জা আসাদুল্লাহ বেগ।ভারতবর্ষে মোঘল-সাম্রাজ্যের শেষ ও ব্রিটিশ শাসনের শুরুর দিকের একজন উর্দু এবং ফার্সি ভাষার কবি । সাহিত্যে তাঁর অনন্য অবদানের জন্য তাঁকে দাবির-উল-মালিক ও নাজিম-উদ-দৌলা উপাধি দেওয়া হয়।  তাঁর সময়কালে ভারতবর্ষে মোঘল সাম্রাজ্য তার ঔজ্জ্বল্য হারায়। মহাবিদ্রোহের সময়কার তাঁর লেখা সেই দিনলিপির নাম দাস্তাম্বু। তিনি জীবনকালে বেশ কয়েকটি গজল রচনা করেছিলেন যা পরবর্তীতে বিভিন্ন জন বিভিন্ন আঙ্গিকে বিভিন্নভাবে বর্ণনা করেছেন ও গেয়েছেন।

  আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ ২০১৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পুরো নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক ছিলেন। তিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্‌ভঙ্গীতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা-পরবর্তীকালে প্রতিষ্ঠিত সরকার বিরোধী সংবাদপত্র দৈনিক গণকণ্ঠ  পত্রিকার সম্পাদক ছিলেন।

  ভারতীয় কবি সুভদ্রা কুমারী চৌহান ১৯৪৮ সালে আজকের দিনে প্রয়াত  হয়েছিলেন। তিনি তাঁর স্বামী ঠাকুর লক্ষ্মণ সিং চৌহান একসাথে মহাত্মা গান্ধীর অসহযোগ আন্দোলনে যোগদান করেন। তিনি তাঁর হিন্দি কবিতাগুলির জন্য ভারতীয় কবিদের মধ্যে জনপ্রিয় কবি হিসেবে পরিচিত ছিলেন। তাঁর সবচেয়ে জনপ্রিয় কবিতাগুলির মধ্যে একটি হল ঝাঁসী কি রাণী।

  সত্তরের দশকের  বলিউডের জনপ্রিয় অভিনেতা রণধীর কাপুর ১৯৪৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। শ্রী ৪২০ ও দো উস্তাদ চলচ্চিত্রে শিশু চরিত্রে অভিনয় করেন। ১৯৭১ সালে কাল আজ অর কাল চলচ্চিত্রে প্রাপ্তবয়স্ক চরিত্রে অভিনয় দিয়ে অভিনয় জীবন শুরু করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
  ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও চিত্রনাট্যকার আশুতোষ গোয়ারিকর ১৯৬৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর পরিচালিত প্রথম চলচ্চিত্র পহলা নেশা। তাঁর পরিচালিত অন্যান্য চলচ্চিত্র হল লগান , স্বদেশ, জোধা আকবর, মহেঞ্জোদাড়ো। লগান চলচ্চিত্রটি ৭৪তম একাডেমি পুরস্কারে শ্রেষ্ঠ বিদেশী ভাষার চলচ্চিত্রের জন্য একাডেমি মনোনয়ন লাভ করে এবং এর ফলে তিনি একাডেমি পুরস্কারে ভোটিং মেম্বার হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী মীরা জেসমিন ১৯৮২ সালে আজকের দিনে জন্মেছিলেন। মূল নাম জেসমিন মেরি জোসেফ। দক্ষিণ ভারতীয় সিনেমার এই অভিনেত্রী ২০০৪ সালে শ্রেষ্ঠ অভিনেত্রীর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
আপনার চিন্তার দ্বারা দ্বারা সেবার দ্বারা দেশকে যখন নিজে গড়ে তুলতে থাকি তখনই আত্মাকে দেশের মধ্যে সত্য করে দেখতে পাই।( রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments