জ্বলদর্চি

১৭ ফেব্রুয়ারি ২০২১

Today is the 17 February, 2021
আজকের দিন 
বাংলায় - ৪ ফাল্গুন বুধবার ১৪২৭

বাংলা কবিতার নির্জনতম কবি জীবনানন্দ দাশ ১৮৯৯ সালে আজকের দিনে জন্মেছিলেন।  জীবনানন্দের কাব্যচর্চার শুরু অল্পবয়স থেকেই। স্কুলে ছাত্রাবস্থায় তাঁর প্রথম কবিতা ‘বর্ষ-আবাহন’। মূলত কবি, তবে বেশকিছু ছোটগল্প, কয়েকটি  উপন্যাস ও প্রবন্ধগ্রন্থ রচনা করেন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ঝরাপালক। তাঁর বিখ্যাত কাব্যগ্রন্থগুলি হচ্ছে ধূসর পান্ডুলিপি, বনলতা সেন, মহাপৃথিবী, সাতটি তারার তিমির, রূপসী বাংলা,  বেলা অবেলা কালবেলা  ইত্যাদি। 

  ১৯৮৭ সালে আজকের দিনে ভারতীয় রাজনৈতিক কার্টুনিস্ট অসীম ত্রিবেদী  জন্মেছিলেন। তিনি ভারতে দুর্নীতিবিরোধী অভিযানে দুর্নীতির বিরুদ্ধে  কার্টুনের জন্য পরিচিত। তিনি ভারতে ইন্টারনেট সেন্সরশিপের বিরুদ্ধে আন্দোলন, সেভ ইয়োর ভয়েসের একজন প্রতিষ্ঠাতা সদস্য। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক কার্টুনিস্ট রাইটস নেটওয়ার্ক ইন্টারন্যাশনালের সাহসী সম্পাদকীয় কার্টুনিং অ্যাওয়ার্ড 2012 এর প্রাপক। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
  বাংলায় ইংরেজি শিক্ষা প্রবর্তনের অন্যতম পথিকৃৎ স্কটল্যান্ডের অধিবাসী ডেভিড হেয়ার ১৭৭৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ঘড়ি নির্মাতা হিসেবে নিজের ভাগ্য গড়ার উদ্দেশ্যে তিনি ভারতে আসেন। কিন্তু পরবর্তী সময়ে বাংলার সাধারণ মানুষের কল্যাণ সাধনে নিজেকে উৎসর্গ করেন। ১৮১৭ সালে কলকাতায়  হিন্দু কলেজ প্রতিষ্ঠা ছিল তাঁর  প্রথম উল্লেখযোগ্য উদ্যোগ। একই বছর তিনি ইংরেজি এবং বাংলা পুস্তক মুদ্রণ ও প্রকাশনার জন্য ‘কলিকাতা স্কুল বুক সোসাইটি’ প্রতিষ্ঠা করেন।

  2020 সালে আজকের দিনে আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী লরেন্স গর্ডন প্রয়াত হয়েছিলেন। ডিজিটাল যুগে কাট, কপি, পেস্ট--এই অতি প্রয়োজনীয় ত্রিমূর্তি আবিষ্কারের জনক। জেরক্স কোম্পানিতে রিসার্চের কাজ করলেও পরবর্তীকালে কাজ করেছেন অ্যাপেল, ইয়াহু, এবং অ্যামাজনের মতো বিশ্বের বৃহত্তম কয়েকটি প্রযুক্তি সংস্থায়।এছাড়াও তাঁর অবদানের মধ্যে রয়েছে যে কোনও টেক্সটকে টাইপ বা পেস্ট করা, এবং এমনভাবে লেখার ভেতরেই কোনও শব্দ ‘ফাইন্ড অ্যান্ড রিপ্লেস’ করা, যাতে তা পরেও এডিট করা যায়, ইত্যাদি আবিষ্কার।
  জার্মান কবি হাইনরিখ হাইনে ১৮৫৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পুরো নাম ক্রিশ্চিয়ান যোহান হাইনরিশ হাইনে (Christian Johann Heinrich Heine)। ইনি ছিলেন জার্মান কবি, সাংবাদিক, গদ্যকার এবং সাহিত্য সমালোচক। জার্মানির বাইরে তিনি মূলত প্রথমদিকের গীতধর্মী কবিতাগুলোর জন্য জনপ্রিয় হন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ Youthful  Sorrows। পাঠকের মনের সাড়া না পাওয়ায় সে-কাব্যটি সাহিত্যজগতে কোনো স্থান পায়নি। দ্বিতীয় গ্রন্থ Book of Songs প্রকাশিত হলে পুরো জার্মানি যেন আবেগে-উচ্ছ্বাসে উদ্বেলিত হয়ে ওঠে।

 মনীষী উবাচ :
অবুদ্ধির প্রভাবে বাস্তব জগৎকে বাস্তবভাবে গ্রহণ করতে পারিনে বলেই জীবনযাত্রায় আমরা প্রতিনিয়ত পরাহত;... (রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------
সংকলক -রুম্পা প্রতিহার 
----------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments