২ মার্চ ২০২১

Today is the 2nd March,2021
আজকের দিন 
বাংলায় ----১৭ ফাল্গুন মঙ্গলবার ১৪২৭

ভারতের স্বনামধন্য স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নায়ডু ১৯৪৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ভারতীয় কোকিল (দ্য নাইটেঙ্গেল অফ ইন্ডিয়া) নামে পরিচিত। বিশিষ্ট বাগ্মী এই মহিলা ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম (ভারতীয়) মহিলা সভাপতি নির্বাচিত হন। স্বাধীন ভারতে তিনি উত্তরপ্রদেশ রাজ্যের রাজ্যপালও হয়েছিলেন।

ভারতের স্বাধীনতা সংগ্রামের কর্মী অতুলচন্দ্র ঘোষ ১৮৮১ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি বাংলা ভাষা আন্দোলন (মানভূম) ও পুরুলিয়া জেলার বঙ্গভুক্তি আন্দোলনের মুখ্যস্থপতি। তিনি বিশ্বাস করতেন বাংলা বিহার সীমানা-সংক্রান্ত সমস্যা বন্ধুত্বপূর্ণ পরিবেশে মেটানো সম্ভব বলে। অতঃপর ১৯৫৬ খ্রিস্টাব্দে পুরুলিয়া জেলা গঠিত হয়।

১৯৩০ সালে আজকের দিনে ডেভিড হারবার্ট রিচার্ডস প্রয়াত হয়েছিলেন। ইনি ডি. এইচ. লরেন্স নামেই সমধিক খ্যাত। উনবিংশ শতাব্দীর একজন ইংরেজ প্রসিদ্ধ লেখক, কবি, নাট্যকার, প্রাবন্ধিক ও সাহিত্য সমালোচক। তাঁর রচনায় তিনি মানুষের মানসিক স্বাস্থ্য ও তার গুরুত্ব, স্বাভাবিকতা ও মানব জীবনে যৌন প্রবণতার ভূমিকা প্রভৃতি বিষয়কে উপজীব্য করেছেন। তাঁর অন্যতম বহুল পঠিত উপন্যাস হলো লেডি চ্যাটার্লীয লাভার যা তৎকালে অশ্লীলতার দায়ে অভিযুক্ত ছিল। তাঁর রচনাবলিতে আধুনিকায়ন ও শিল্পায়ন প্রসূত মানবিক অবক্ষয়ের দিকটি বিশদভাবে প্রতিফলিত করে।

প্রখ্যাত আভিধানকার এবং স্মার্তপণ্ডিত রামচন্দ্র বিদ্যাবাগীশ ১৮৪৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ব্রাহ্ম সমাজের সাথে যুক্ত ছিলেন।১৮২৭ খ্রিষ্টাব্দে সরকার দ্বারা সংস্কৃত কলেজের অধ্যাপক নিযুক্ত হন। তত্ত্ববোধিনী সভার সঙ্গে যুক্ত থেকে সভার মাধ্যমে বাংলা সাহিত্যের উন্নতির চেষ্টা করেন।
আমেরিকান অভিনেত্রী জেনিফার জোন্স ১৯১৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি একজন   মানসিক স্বাস্থ্য পরামর্শদাতাও ছিলেন। পাঁচ দশকেরও বেশি সময় জুড়ে তাঁর কেরিয়ারের সময়কালে তিনি পাঁচবার অস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। যার মধ্যে সেরা অভিনেত্রীর জন্য একবার অস্কার পুরস্কার জয়ের পাশাপাশি একটি নাটকের সেরা অভিনেত্রীর জন্য গোল্ডেন গ্লোব পুরস্কারেও সম্মানিত হন।

১৯৩৯ সালে আজকের দিনে হাওয়ার্ড কার্টার (Howard Carter)প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন একজন ইংরেজ প্রত্নতত্ত্ববিদ এবং মিশরতত্ত্ববিদ। তিনি খ্রিস্টপূর্ব ১৪শ বছর আগের ফারাও তুতানখামেনের সমাধির আবিষ্কারক হিসেবে সুপরিচিত।
ভারতীয় অভিনেতা এবং মার্শাল আর্টিস্ট টাইগার শ্রফ ১৯৯০ সালে আজকের দিনে জন্মেছিলেন।
 তাঁর পুরো নাম জয় হেমন্ত শ্রফ। সাজিদ নাদিয়াদওয়ালা পরিচালিত রোমাঞ্চধর্মী অ্যাকশন চলচ্চিত্র হিরোপান্তিতে অভিনয়ের মাধ্যমে তাঁর অভিনয় জীবনের সূচনা হয়। তাঁর বাণিজ্য সফল সিনেমা বাগী ২। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
মানুষের ইতিহাসে যত বড়ো মহৎ ঘটনাই ঘটুক না নিজের পেটের ক্ষুধাকে উপস্থিতমতো যদি একান্ত করিয়া না দেখা যায় তবে বাঁচাই শক্ত হয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক-রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি