২২ মার্চ ২০২১

Today is the 22 March, 2021
আজকের দিন 
বাংলায় --৮ চৈত্র সোমবার ১৪২৭


আজ, বিশ্ব জল দিবস( World Water Day)। ১৯৯৩ সালে জাতিসংঘ সাধারণ সভা আজকের তারিখটিকে বিশ্ব জল দিবস হিসেবে ঘোষণা করে। পরিচ্ছন্ন জল ও জলসম্পদ রক্ষা সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলার জন্য আজকের দিনটি উৎসর্গীকৃত।

  ভারতবর্ষের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম হোতা সূর্যসেন ১৮৯৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম সূর্যকুমার সেন। মাস্টারদা নামেই সমধিক পরিচিত। পূর্ববঙ্গে জন্ম নেওয়া এই বাঙালি বিপ্লবী তৎকালীন ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং নিজ জীবন বলিদান করেন। জালিয়ানওয়ালাবাগের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে শীর্ণবাহু ও ততোধিক শীর্ণ পদযুগলের অধিকারী এই ব্যক্তি একদিন সাম্রাজ্যবাদী ইংরেজ রাজশক্তির বৃহত্তম আয়োজনকে ব্যর্থ করে, তাদের  সমস্ত ক্ষমতাকে উপহাস করে বৎসরের পর বৎসর চট্টগ্রামের গ্রামে গ্রামে বিদ্রোহের আগুন জ্বালিয়ে তুলেছিল।

  বাঙালি সাহিত্যিক অমিয়ভূষণ মজুমদার ১৯১৮  সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন বাঙালি ঔপন্যাসিক, ছোটগল্পকার, প্রাবন্ধিক এবং নাট্যকার। দীর্ঘ চার দশকেরও বেশি সময় ধরে তিনি সাহিত্যকর্মে  ব্যাপ্ত ছিলেন। প্রথম প্রকাশিত রচনা হল 'দ্য গড অন মাউন্ট সিনাই' নামের একটি নাটক।  প্রথম গল্প 'প্রমীলার বিয়ে'। তাঁর প্রথম উপন্যাস 'গড় শ্রীখণ্ড'। তিনি ১৯৮৬ খ্রিষ্টাব্দে তাঁর 'রাজনগর' উপন্যাসের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেছেন।
  সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্ত  ১৮৮৩  সালে আজকের দিনে জন্মেছিলেন। শিশুভারতী নামের বিখ্যাত কোষগ্রন্থের সম্পাদনা তাঁর উল্লেখযোগ্য কীর্তি। তিনি কৈশোরক পত্রিকার সম্পাদক ছিলেন। তাঁর রচিত বাংলার ডাকাত বইখানি উল্লেখযোগ্য। ইতিহাস ও সাহিত্যের বিভিন্ন বিভাগে তার গবেষণামূলক অবদান স্মরণীয়।

  আধুনিক যুগের সর্বশ্রেষ্ঠ জার্মান সাহিত্যিক ইয়োহান ভল্ফগাং ফন গ্যোটে (Johann Wolfgang von Goethe)  ১৮৩২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একাধারে কবিতা, নাটক, সাহিত্য, ধর্মতত্ত্ব, মানবতাবাদ এবং বিজ্ঞানের ক্ষেত্রে অবদান রেখেছেন। তাঁর সেরা সাহিত্যকীর্তি হচ্ছে দু খণ্ডের নাটক ফাউস্ত যাকে বিশ্ব সাহিত্যের অন্যতম সেরা রত্ন হিসেবেও বিবেচনা করা হয়।

মনীষী উবাচ :
মায়ের প্রতি আমাদের যে একটি আমরণ- স্থায়ী মর্মগত ভালোবাসা জন্মে, তাহা আমাদের হৃদয়ের একটি শিক্ষা।(রবীন্দ্রনাথ ঠাকুর)

আরও পড়ুন 

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি