২৩ মার্চ ২০২১

Today is tha 23 March, 2021
আজকের দিন
বাংলায় ---৯ চৈত্র মঙ্গলবার ১৪২৭

আজ বিশ্ব আবহাওয়া দিবস। ১৯৫১ সাল থেকে সারাবিশ্বে এ দিবস পালিত হয়ে আসছে। বিশ্ব আবহাওয়া সংস্থার ১৯১ টি সদস্য দেশ ও স্বায়ত্তশাসিত অঞ্চলসমূহ প্রতি বছর আবহাওয়া ও জলবায়ুর গুরুত্বকে তুলে ধরার লক্ষ্যে বিশেষ মর্যাদায় আজকের দিনটি  পালন করে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে --সমুদ্র আমাদের জলবায়ু ও আবহাওয়া।

আজ, অন্যতম জাতীয় শহীদ দিবস(মোট ৬টি) । ১৯৩১ সালে আজকের দিনে ভারতমাতার তিন অনন্য সন্তান ভগৎ সিং, শিবরাম রাজগুরু, সুখদেব থাপার ব্রিটিশ সরকারের ফাঁসিকাঠে প্রাণ বিসর্জন দিয়েছিল।তাঁদের অবদানকে স্বীকৃতি জানাতে আজকের দিনটি শহীদ দিবস হিসেবে পালন করা হয়।

বাঙালি সাহিত্যিক হরিনারায়ণ চট্টোপাধ্যায় ১৯১৬  সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর লেখা প্রথম উপন্যাস রেঙ্গুনের পটভূমিকায় ইরাবতী দেশ পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। শিশুদের জন্য লেখা বইয়ের মধ্যে বিখ্যাত হল ভয়ের মুখোশ ও পাথরের চোখ। তাঁর রচিত সাহিত্য থেকে বাংলায় অভিসারিকা, অশান্ত ঘূর্ণি, জি টি রোড আর হিন্দিতে মুঠঠি ভর চাউল সিনেমাগুলি তৈরি হয়েছে।

জরাসন্ধ ছদ্মনামেই অধিক পরিচিত চারুচন্দ্র চক্রবর্তী ১৯০২ সালে আজকের দিনে জন্মেছিলেন। বাঙালি এই ঔপন্যাসিক দীর্ঘ তিরিশ বছরের কর্মজীবনে  নানা জেলে বিভিন্ন পদে সুনাম ও কৃতিত্বের সঙ্গে কাজ করেছেন। কর্মজীবনে জেলের লৌহকপাটের মধ্যে যে মানুষ গুলিকে দেখেছেন তাদের কথা ও কাহিনী তাঁর চার পর্বে লেখা লৌহকপাট উপন্যাসে মূর্ত হয়ে উঠেছে।
ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত ১৯৮৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি নিজেকে বলিউড চলচ্চিত্রে অন্যতম একটি জায়গায় অধিষ্ঠিত করেছেন। তিনি মোট ৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। শেষবার মণিকর্ণিকা ছবির জন্য। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

বাংলা সাহিত্যের অন্যতম হাস্যকৌতুক ও ব্যঙ্গ রচনাকার ইন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ১৯১১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পাঁচুঠাকুর' বা 'পঞ্চানন্দ তাঁর  ছদ্মনাম। পঞ্চানন্দ' নামে একটি মাসিক পত্রিকা প্রকাশ করতেন। তাঁর প্রথম ব্যঙ্গ রচনা 'উৎকৃষ্ট কাব্যম'। অমিত্রাক্ষর ছন্দে রচিত তাঁর 'ভারত উদ্ধার' অন্যতম শ্রেষ্ঠ ব্যঙ্গকাব্য।

ভারতে  ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে  অগ্নিকন্যা বাসন্তী দেবী ১৮৮০ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ছিলেন ব্রিটিশ কারাগারে কারারুদ্ধ প্রথম স্বাধীনতা সংগ্রামী নারী। ১৯২০ সালে চিত্তরঞ্জন দাশের সাথে অসহযোগ আন্দোলনে যোগ দেন। ১৯২১ সালে চিত্তরঞ্জন দাশ যখন গ্রেপ্তার হন তখন তিনি আইন অমান্য ও হরতালের ঘোষণা দেন।বড়বাজার এলাকায় হরতাল করার সময় গ্রেপ্তার হলে সারা বাংলা জুড়ে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে।ফলস্বরূপ পুলিশ তাঁকে ছেড়ে দিতে বাধ্য হয়।

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শক্তি চট্টোপাধ্যায় ১৯৯৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বাঙালি  এই কবি- ঔপন্যাসিক,যিনি জীবনানন্দ-উত্তর যুগের বাংলা সাহিত্যের একজন প্রধান আধুনিক কবি হিসেবে বিবেচিত। ১৯৮৩ সালে 'যেতে পারি, কিন্তু কেন যাব' কাব্যগ্রন্থের জন্য তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। ১৯৭৪ সালে তিনি পূর্ণেন্দু পত্রী পরিচালিত ছেঁড়া তমসুখ চলচ্চিত্রে অভিনয় করেন।
হলিউডের স্বর্ণযুগের অন্যতম অভিনত্রী ডেম এলিজাবেথ রোজমন্ড টেইলর (Dame Elizabeth Rosemond Taylor)২০১১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই মার্কিন অভিনেত্রী। তিনি তাঁর অভিনয় প্রতিভা ও সৌন্দর্যের জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য, সেই সাথে তার হলিউড জীবনপদ্ধতির জন্যও।তাই তাঁকে জীবনের থেকেও বড় তারকা  বলা হয়।

প্রকাশিত। ক্লিক করে পড়ুন। 
মেদিনীপুরের গর্ব সূর্যেন্দুবিকাশ করমহাপাত্র ২০০৭  সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অসংখ্য বই এবং প্রবন্ধ সম্পদ হিসেবে রেখে গিয়েছেন মেঘনাদ সাহার কৃতী এই ছাত্রটি। যাঁরা বিজ্ঞানকে ভালােবাসে, তাঁদের কাছে--- কণাত্বরণ', 'মহাবিশ্বের কথা', 'পদার্থ বিকিরণ রহস্য', 'মেঘনাদ সাহা জীবন ও সাধনা', 'ভরের বর্ণালি', 'প্রগতি পরিবেশ পরিণাম' ইত্যাদি গ্রন্থগুলি অমূল্য সম্পদ। ১৯৯৯ সালে 'রবীন্দ্র পুরস্কার' পেয়েছিলেন তাঁর 'সৃষ্টির পথ' গ্রন্থের জন্য। যুক্ত ছিলেন 'সায়েন্স অ্যান্ড কালচার' ম্যাগাজিনের সাথে।'

স্বনামখ্যাত জাপানি চলচ্চিত্র পরিচালক আকিরা কুরোসাওয়া ১৯১০ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি প্রযোজক, সম্পাদক এবং চিত্রনাট্যকারও ছিলেন। বিংশ শতাব্দীর সেরা পরিচালকদের মধ্যে একজন তিনি। তাঁর প্রথম চলচ্চিত্র ছিল  সানশিরো সুগাতা এবং শেষ চলচ্চিত্র ছিল  মাদাদাইয়ো---দুটি চলচ্চিত্রই সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে একাডেমি পুরস্কার লাভ করে। তিনি একাডেমি সম্মানসূচক পুরস্কার, লেজিওঁ দনর সহ বহু আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত  হয়েছেন।

মনীষী উবাচ :
আদেশ ও শাস্তি বিচারালয়ের ভাব, পরিবারের ভাব নহে। উপদেশ, অনুরোধ ও অভিমান আত্মীয়- সমাজের ভাব। (রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি