২৪ মার্চ ২০২১

Today  is the 24 March, 2021
আজকের দিন 
বাংলায়--১০ চৈত্র  বুধবার ১৪২৭

আজ, বিশ্ব যক্ষ্মা দিবস(World Tuberculosis Day) যক্ষ্মা বা  টিবি একটি সংক্রামক রোগ যার কারণ মাইকোব্যাক্টেরিয়াম টিউবারকিউলোসিস (Mycobacterium tuberculosis) নামক জীবাণু। যক্ষ্মা সবচেয়ে বেশী দেখা যায় ফুসফুসে। এই রোগের  প্রকোপ কমাতে, প্রতিরােধ গড়ে তুলতে এবং যক্ষ্মার সামাজিক, অর্থনৈতিক প্রভাব সম্পর্কে জনগণকে সচেতন করতে আজকের দিনটি  যক্ষ্মারােগ পালিত হয়।

অসামান্য সব  কল্পবিজ্ঞান কাহিনী রচনার জন্য বিখ্যাত জুল গাব্রিয়েল ভার্ন  (Jules Gabriel Verne) ১৯০৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। একজন ফরাসি লেখকও । উড়োজাহাজ, রকেট কিংবা সাবমেরিনের বাস্তবিক ও ব্যবহারিক প্রয়োগের অনেক পূর্বেই তিনি মহাকাশ ভ্রমণ ও সমুদ্রের তলদেশে ভ্রমণের কল্পকাহিনী লিখেছিলেন। তাঁর কয়েকটি  উল্লেখযোগ্য গ্রন্থ Five Weeks in  a Balloon, Paris in the Twentieth Century, The Adventures of Captain Hatteras,A Journey to the center of the Earth ইত্যাদি।

ভারতীয় সঙ্গীতপরিচালক ভি বালসারা ২০০৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একজন  আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীতেও দক্ষ ছিলেন।তিনি মনে করতেন, জীবন খুব সংক্ষিপ্ত হলেও সঙ্গীত চিরস্থায়ী এবং প্রকৃত শিল্পের কোনও মৃত্যু নেই৷ প্রথম সঙ্গীত শিক্ষার হাতেখড়ি মায়ের কাছে।
ইতালির নোবেলজয়ী নাট্যকার দারিও ফো ১৯২৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ছিলেন একাধারে কমেডিয়ান, নাট্যপরিচালক, মঞ্চপরিকল্পনাকারী, গায়ক, গীতিকার, আঁকিয়ে, রাজনৈতিক প্রচারক ইত্যাদি নানা গুণের সমারোহে বর্ণিল ছিল তাঁর  কর্মময় জীবন। আশিটিরও অধিক নাটক রচনা করেন তিনি।১৯৯৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন। তাঁর সেরা কাজগুলোর মধ্যে আছে ‘অ্যাক্সিডেন্টাল ডেথ অব অ্যান অ্যানার্কিস্ট’ এবং ‘ক্যান্ট পে ওন্ট পে’।

ইংরেজী কবি ও সাংবাদিক স্যার এডউইন আর্নল্ড ১৯০৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  যিনি তাঁর কাজ দ্য লাইট অফ এশিয়ার জন্য সবচেয়ে বেশি পরিচিত। এই গ্রন্থে তিনি নিজস্ব কথায় গৌতম বুদ্ধের  জীবন ও চরিত্র চিত্রিত করার চেষ্টা করেছিলেন এবং বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা'র দর্শনের ইঙ্গিত দেওয়ার চেষ্টা করেছিলেন ।

ইংল্যান্ডের টিউডর রাজবংশের পঞ্চম ও সর্বশেষ রাণী প্রথম এলিজাবেথ  ১৬০৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৭ নভেম্বর ১৫৫৮ থেকে তাঁর মৃত্যুর আগ পর্যন্ত ইংল্যান্ডের রাণী, ফ্রান্সের রাণী (পদাধিকার অনুসারে) ও আয়ারল্যান্ডের রাণী ছিলেন।
জনপ্রিয় ভারতীয় অভিনেতা ইমরান আনোয়ার হাশমী ১৯৭৯ সালে আজকের দিনে জন্মেছিলেন।  অভিনয় জীবনের শুরু হয় ২০০৩ সালে ফুটপাথ  ছবির মাধ্যমে।তাঁর অভিনীত ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত মার্ডার ছবিটা বক্স অফিসে তুমুল আলোড়ন সৃষ্টি করে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
খাঁটি সোনায় যেমন ভালো মজবুত গহনা গড়ানো যায় না, তাহাতে মিশাল দিতে হয়, তেমনি খাঁটি ভাব লইয়া সংসারের কাজ চলে না, তাহাতে খাদ মিশাইতে হয়। (রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি