২৬ মার্চ ২০২১

Today is the 26 March, 2021
আজকের দিন 
বাংলায় ---১২ চৈত্র শুক্রবার ১৪২৭

আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী এবং ইন্টারনেট উদ্যোক্তা লরেন্স "ল্যারি" পেইজ ( Lawrence "Larry" Page)  ১৯৭৩ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি সের্গেই ব্রিন এর সাথে গুগল প্রতিষ্ঠা করেন। ইনি  পেইজ-র‍্যাংক এর উদ্ভাবক, যা গুগলের সার্চ র‍্যাংকিং এলগরিদম হিসেবে বেশি পরিচিত। তিনি ২০০৪ সালে মার্কনি পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

হিন্দি সাহিত্যের সুবিখ্যাত লেখিকা শ্রীমতি মহাদেবী বর্মা ১৯০৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। এই মহান কবি  নারী শিক্ষার প্রসারেও অগ্রণী ভূমিকা পালন করেছেন। ইনি আধুনিক হিন্দি "ছাযাবাদ" ঘরাণার একজন উল্লেখযোগ্য কবি হিসেবে পরিচিতি। ১৯৭৯ সালে ভারতের সর্বোচ্চ সাহিত্য পুরস্কার জ্ঞানপীঠ পুরস্কারে সন্মানিত করা হয়েছে!

বাংলা চলচ্চিত্র জগতের ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্র ধীরেন্দ্রনাথ গাঙ্গুলী ১৮৯৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। ডি.জি নামে অধিক পরিচিত এই ব্যাক্তি  চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক, অভিনেতাও ছিলেন। ১৯৭৫ সালে ভারতে সরকাররের চলচ্চিত্র বিষয়ক সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হন।
ভারতের চলচ্চিত্র অভিনেত্রী মধু ১৯৬৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। আসল নাম মধুবালা। তিনি হিন্দি, তামিল, তেলেগু, কন্নড় এবং মালয়ালাম ভাষার চলচ্চিত্রে কাজ করেছেন। রোজা চলচ্চিত্রটির জন্য ইনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হন  এবং মানুষ মূলত তাঁকে এই চলচ্চিত্রের জন্যই মনে রাখবে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৯৯৯ সাকে আজকের দিনে আনন্দ শঙ্কর প্রয়াত হয়েছিলেন। ইনি একজন বাঙালি সংগীতশিল্পী, গায়ক এবং সুরকার ছিলেন যিনি প্রাচ্য ও পাশ্চাত্য সঙ্গীত জগতকে মিলিয়ে ছিলেন। নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার তনুশ্রী শঙ্কর তাঁর স্ত্রী।

সংস্কৃত ভাষার অধ্যাপক ও সংগীতশিল্পী গোবিন্দগোপাল মুখোপাধ্যায় ২০০৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি মহামহোপাধ্যায় উপাধি ও রাষ্ট্রপতি সম্মানে ভূষিত সংস্কৃত পণ্ডিত। কিছু গ্রন্থও রচনা করেছেন।
জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডভিগ ফান বেটহোফেন ১৮২৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি পাশ্চাত্য সঙ্গীতের ধ্রুপদী ও রোমান্টিক যুগের অন্তর্বর্তীকালীন সময়ের প্রভাবশালী ব্যক্তিত্ব। তাঁর খ্যাতি ও প্রতিভা পরবর্তী প্রজন্মের সুরকার, সঙ্গীতজ্ঞ ও শ্রোতাদের আজও  অনুপ্রাণিত করে। তাই তাঁকে সর্বকালের শ্রেষ্ঠ সুরকারদের একজন মনে করা হয়।

মনীষী উবাচ :
প্রকাশ্য গৌরবলাভের জন্য প্রকাশ্য রঙ্গভূমিতে যোঝাযুঝি করিতে দণ্ডায়মান হইলে অধিকাংশ স্থলেই হৃদয়ের দুর্মূল্য সৌকুমার্য দূর হইয়া যায়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------
সংকলক -রুম্পা প্রতিহার 
------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি