২৫ মার্চ ২০২১

Today is the 25March, 2021
আজকের দিন 
বাংলায় ---১১ চৈত্র বৃহস্পতিবার ১৪২৭

বাঙালি ঔপন্যাসিক ও প্রাবন্ধিক গুণময় মান্না ১৯২৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ছাত্রাবস্থা হতেই তিনি লেখালেখিতে নিযুক্ত থেকেছেন। তাঁর প্রথম উপন্যাস লখিন্দর দিগার। বাংলায় তথাকথিত জনপ্রিয় লেখক না হলেও, তাঁর 'কটা ভানারি', 'জুনাপুর স্টীল' ও 'লখীন্দর দিগার' এই তিন উপন্যাস বাংলা সাহিত্যে উল্লেখযোগ্য সংযোজন। তাঁর প্রবন্ধ ও গল্পগুলিও ভিন্নমাত্রার।

বাঙালি আলোকচিত্রী নিমাই ঘোষ ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি সত্যজিৎ রায়ের সঙ্গে কাজ করার জন্য বিশেষ ভাবে পরিচিত। তিনি গুপী গাইন বাঘা বাইন সিনেমা থেকে শুরু করে সত্যজিৎ রায়ের শেষ ছবি আগন্তুক পর্যন্ত তাঁর সঙ্গে স্থির আলোকচিত্রীর কাজ করেছিলেন।

ভারতের অন্যতম চলচ্চিত্র অভিনেতা ও টেলিভিশন উপস্থাপক ফারুক শেখ ১৯৪৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি সত্যজিৎ রায়, মুজাফফর আলী, ঋষিকেশ মুখার্জি, কেতন মেহতা’র ন্যায় চলচ্চিত্র পরিচালকদের সাথে কাজ করেছেন। ১৯৯২ সালে তুমহারি অমৃতা নামের মঞ্চ নাটকে জনপ্রিয় অভিনেত্রী শাবানা আজমি’র সাথে তাঁর কণ্ঠ অভিনয় অনবদ্য। কেন্দ্রীয় চরিত্রের অভিনেতা হিসেবে যেমন তেমনি পার্শ্ব চরিত্রের অভিনেতা হিসেবেও তিনি ছিলেন স্বকীয় বৈশিষ্ট্যে উজ্জ্বল।
প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অশোক ভীমচন্দ্র দিন্দা  ১৯৮৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ২০১০ সালের জুনে জিম্বাবোয়ের বিপক্ষে তাঁর ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৮৯৮ সালে আজকের দিনে স্বামী বিবেকানন্দ ব্রহ্মচর্য গ্রহণকারী মার্গারেট এলিজাবেথ নোবলকে দীক্ষান্তে নিবেদিতা নামকরণ করেন।

মনীষী উবাচ :
মন্দ  মনে করিয়া ভালোকে দূর করিয়া দিলে দেশের বিশেষ উপকার হয় না, কারণ, কেবলমাত্র মহৎ- উদ্দেশ্য লইয়া ঘরকন্না চলে না। (রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
----------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি