২৭ মার্চ ২০২১

Today is the 27March, 2021
আজকের দিন 
বাংলায় ---১৩ চৈত্র শনিবার ১৪২৭

আজ, বিশ্ব থিয়েটার দিবস। আন্তর্জাতিক থিয়েটার ইন্সটিটিউটের দ্বারা ১৯৬১ সালে সর্বপ্ৰথম এই দিবসটির প্রচলন শুরু হয়েছিল। দিবসটি উদযাপন করতে বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক মঞ্চনাটক অনুষ্ঠান প্রদর্শিত হয়।

স্বাধীন ভারতের প্রথম ভারতীয় অডিটর জেনারেল কামাক্ষীপ্রসাদ চট্টোপাধ্যায় ১৯১৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ছদ্মনাম কৃত্তিবাস ওঝা। বিখ্যাত কবি এবং সাহিত্যিকের রচিত উল্লেখযোগ্য বইগুলি  হল মৈনাক, একা, ছায়ামূর্তি, শ্বেতচক্র, সোনার কপাট, শ্মশানে বসন্ত, ঘনশ্যামের ঘোড়া, পারুলদি প্রভৃতি। কৃত্তিবাস ওঝা ছদ্মনামে তাঁর অনেক লেখা প্রকাশিত হয়েছিল।

বিশ্বখ্যাত বাংলাদেশী স্থপতি ও পুরকৌশলী ফজলুর রহমান খান ১৯৮২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি পৃথিবীর অন্যতম উচ্চ ভবন শিকাগোর সিয়ার্স টাওয়ার (বর্তমানে উইলিস টাওয়ার)-এর নকশা প্রণয়ন করেন। তাঁকে বিংশ শতকের শ্রেষ্ঠ প্রকৌশলী বলা হয়।

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম বিপ্লবী শান্তি ঘোষ ১৯৮৯সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরীকে তাঁদের সহপাঠী প্রফুল্লনলিনী ব্রহ্ম প্রথম বিপ্লবের পথ দেখান। কুমিল্লার জেলা ম্যাজিস্ট্রেট মি. স্টিভেন্সকে ১৯৩১ সালে ১৪ ডিসেম্বর বিপ্লবী সুনীতি চৌধুরী ও শান্তি ঘোষ হত্যা করেন। বিচারে দুজনেরই  দ্বীপান্তর দণ্ড হয়। তাঁরা হাসিমুখেই কারাবরণ করেন। তিনি হিজলি বন্দি নিবাসে কিছুদিন বন্দি ছিলেন।
কবি ও লেখক মল্লিকা সেনগুপ্ত ১৯৬০ সালে আজকের দিনে জন্মেছিলেন। নারীবাদী ও সংবেদনশীল, সমসাময়িক ও ইতিহাস মুখী লেখনির গুণে তিনি আন্তর্জাতিক স্তরেও প্রতিষ্ঠা পেয়েছেন। তিনি কুড়িটির মত  বই রচনা করেন।কথামানবী কবিতা,পুরুষকে লেখা চিঠি,আমাকে সারিয়ে দাও ভালবাসা,সীতায়ন উপন্যাস ইত্যাদি গ্রন্থ উল্লেখযোগ্য।

মনীষী উবাচ :
অন্যান্য অনেক বিপদে মনুষ্যের মনুষ্যত্ব জাগাইয়া তুলে- কিন্তু ক্ষুধায় মনুষ্যত্ব দূর করিয়া দেয়। ক্ষুধার সময় মনুষ্য অত্যন্ত ক্ষুদ্র।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক রুম্পা প্রতিহার
---------------------------- 
আরও পড়ুন 

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি