২৮ মার্চ ২০২১

Today is the 28 March, 2021
আজকের দিন 
বাংলায় -১৪ চৈত্র রবিবার ১৪২৭

আলেক্সেই ম্যাক্সিমোভিচ পেশকভ, যিনি বিশ্ব সাহিত্যের ইতিহাসে ম্যাক্সিম গোর্কি নামেই সুবিদিত, তিনি ১৮৬৮ সালে আজকের দিনে জন্মেছিলেন।গোর্কি মানে তেতো। ইনি ছিলেন একজন রুশ, সোভিয়েত লেখক, সমাজতান্ত্রিক বাস্তববাদী সাহিত্যের প্রতিষ্ঠাতা এবং একজন রাজনৈতিক কর্মী।তাঁর  অনেক বিখ্যাত রচনার মধ্যে Mother (1906) একটি কালজয়ী উপন্যাস। তিনি সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য পাঁচবার মনোনীত হয়েছিলেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ  The Lower Depths,  Twenty-six Men and a Girl , The Song of the Stormy Petrel , My Childhood, Summerfolk and Children of the Sun .

প্রগতি লেখক ও শিল্পী সংঘ উদীচী সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা সত্যেন সেন ১৯০৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ব্রিটিশবিরোধী আন্দোলনের কিংবদন্তি বিপ্লবী, সাহিত্যিক এবং শ্রমিক-সংগঠক। তাঁর জীবনের সকল কিছুতেই মৌলিক বিষয় হিসেবে কাজ করেছে মানুষের জীবন-সংগ্রাম ও শ্রম-সভ্যতার ইতিহাস। গানের মাধ্যমে মানুষকে জাগরিত করা সহজ----- এই উপলব্ধি  নিয়ে গণমানুষের জন্য মানুষের জীবন বাস্তবতার গান রচনা করেছেন। তাঁর গানের মূল বিষয়বস্তু হলো অধিকার আদায়ের সংগ্রাম, শোষণমুক্তির জন্য আন্দোলন ও সাম্য-সুন্দর মানুষের পৃথিবী নির্মাণ।
ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী মুনমুন সেন ১৯৫৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি বাংলা, হিন্দি, তামিল, তেলেগু, মালয়ালম, মারাঠি এবং কন্নড় ছবিতে অভিনয়ের জন্য পরিচিত। সম্ভবত অন্দর বাহার(১৯৮৪) সিনেমায় তাঁর অভিনয় জীবনের অভিষেক ঘটে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

বিশিষ্ট ভারতীয় শিক্ষাবিদ বীণা মজুমদার ১৯২৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। নয়াদিল্লিতে জন্মগ্রহণকারী এই বামপন্থী কর্মী ও নারীবাদী মহিলা ভারতীয় নারীদের গবেষণায় অগ্রণী ভূমিকা পালন করেন। প্রথম মহিলা শিক্ষাবিদ হিসেবে সক্রিয়তার পাশাপাশি নারী গবেষণায় পাণ্ডিত্যপূর্ণ ভূমিকা রাখেন।

খ্যাতিমান কম্পিউটার বিজ্ঞানী লেইসলী গ্যাব্রিয়েল ভ্যালিয়েন্ট ১৯৪৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এই  অধ্যাপক  তাত্ত্বিক কম্পিউটার বিজ্ঞানের উপরে কাজ করে থাকেন। কাজের স্বীকৃতি স্বরূপ তিনি বিভিন্ন পুরস্কারে সম্মানিত হন।
হিন্দি চলচ্চিত্র অভিনেতা অক্ষয় খান্না ১৯৭৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত 'হিমালয়পুত্র' চলচ্চিত্রে অভিনয় জীবনের  পদচারণা শুরু করেন। তাল, দিল চাহতা হ্যায়, হামরাজ ইত্যাদি তাঁর ব্যাবসা সফল চলচ্চিত্র। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৪তম রাষ্ট্রপতি ডোয়াইট্‌ ডি. আইজেনহাওয়ার (Dwight D. Eisenhower) ১৯৬৯সালে প্রয়াত হয়েছিলেন। তিনি ১৯৫৩ থেকে ১৯৬১ সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। ঠান্ডা যুদ্ধে সোভিয়েত প্রজাতন্ত্রের উপর চাপ বৃদ্ধি করা ও কেন্দ্রীয় সরকারের বাজেট ঘাটতি কমানো ছিল তাঁর  প্রশাসনের মূল দুই লক্ষ্য।

মনীষী উবাচ :
আমরা আলাপ- পরিচয়, আমোদ- প্রমোদ, হাস্য- পরিহাস করিতে নিমন্ত্রণ- সভায় যাই না, আহার করিতে যাওয়াই মুখ্য উদ্দেশ্য। নিরাহার নিমন্ত্রণ আমাদের কানে অত্যন্ত হাস্যজনক, ঘৃণাজনক বলিয়া ঠেকে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি