৪ মার্চ ২০২১

Today is the 4th March, 2021
আজকের দিন 
বাংলায়---১৯ ফাল্গুন বৃহস্পতিবার ১৪২৭

বাংলা চলচ্চিত্রের হাস্যকৌতুকময় অভিনয়ের দিকপাল ভানু বন্দ্যোপাধ্যায় ১৯৮৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর অভিনয়-জীবন শুরু হয় ১৯৪৭-এ জাগরণ  ছবির মাধ্যমে। শেষ ছবি শোরগোল। মাঝে আছে ভানু পেল লটারি,যমালয়ে জীবন্ত মানুষ, পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট, ওরা থাকে ওধারে, ভানু গোয়েন্দা জহর অ্যাসিস্ট্যান্ট, ৮০তে আসিও না  ইত্যাদি ছবি।

বাঙালি কবি তরু দত্ত ১৮৫৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর লেখা মৌলিক কবিতাগুলো ছোট ছোট কিন্তু মানুষের জীবনের নানা সমস্যার কথা আছে। লা জার্নাল নামক ফরাসি উপন্যাস এবং বিয়াঙ্কা নামক ইংরাজি উপন্যাস রচনা করেছেন।

বাংলাদেশী কবি, লেখক, নাট্যকার ও সাংবাদিক আনিসুল হক ১৯৬৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। মুক্তিযুদ্ধকালীন সময়ের সত্য ঘটনা নিয়ে তাঁর লেখা মা বইটি বেশ জনপ্রিয়। বইটি বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি ভাষায় ও ওড়িয়া ভাষায় প্রকাশিত হয়েছে। ২০১২ সালে কথাসাহিত্যে বাংলা একাডেমী পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
রবীন্দ্রনাথ ঠাকুরের বড় ভাই জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর  ১৯২৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ছিলেন একজন বাঙালি নাট্যকার, সংগীতস্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী। বিষ্ণুপদ চক্রবর্তীর কাছে সঙ্গীত বিষয়ে তালিম নেওয়া এই ছাত্রটি পিয়ানো, ভায়োলিন, হারমোনিয়াম ও সেতার বাজানোতে দক্ষ ছিলেন। জোড়াসাঁকোর ঠাকুর বাড়ির সঙ্গীত বিপ্লবে মূল ভূমিকা ছিল তাঁর। স্বকীয় প্রতিভা ছাড়াও অন্যান্য প্রতিভাবানদের খুঁজে বের করার বিরল ক্ষমতার অধিকারী ছিলেন। তিনি তাঁর ছোটোভাই রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিভার বিকাশে বিশেষ ভূমিকা পালন করেছিলেন।

যশস্বী অধ্যাপক নির্মল দাশ ২০১৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একাধারে বাঙালি ভাষা বিজ্ঞানী, বাংলা ভাষা ও সাহিত্যের যশস্বী অধ্যাপক, প্রাজ্ঞ গবেষণা নির্দেশক ও বাংলায় সাক্ষরতা আন্দোলনের এক পুরোধা ব্যক্তিত্ব ছিলেন।

ইউক্রেনীয় বংশোদ্ভূত রুশ লেখক নিকোলাই ভাসিলিয়েভিচ গোগোল ১৮৫২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর অনেক লেখাতেই  ইউক্রেনীয় সংস্কৃতির প্রভাব পড়েছে, কিন্তু তিনি রুশ ভাষায় সাহিত্য রচনা করেছেন। তাঁর সবচেয়ে নামকরা রচনা হল  Dead Souls, যাকে আধুনিক রুশ উপন্যাসের পথিকৃৎ বলে গণ্য করা হয়। এই উপন্যাসের দ্বিতীয় খণ্ডটিও লেখা হয়েছিল, যা তিনি  নিজ হাতে পুড়িয়ে ফেলেন।
আমেরিকান  কবি এবং পেড্রিয়াটিক চিকিৎসক উইলিয়াম কার্লোস উইলিয়ামস ১৯৬৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  আধুনিকতাবাদ এবং ইমেজিজমের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। উল্লেখযোগ্য গ্রন্থ Spring and All, The Desert Music and Other Poems, Pictures from Brueghel and Other Poems,  Paterson, The Red Wheelbarrow ইত্যাদি।

মনীষী উবাচ :
যাহারা সবলে ত্যাগ করিতে পারে তাহারাই প্রবলভাবে ভোগ করিতে পারে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি