৫ মার্চ ২০২১

Today is the 5th March, 2021
আজকের দিন 
বাংলায় ---২০ ফাল্গুন শুক্রবার ১৪২৭

১৮২৭ সালে আজকের দিনে আলেসান্দ্রো গিউসিপ্পে এন্টনিও আনাস্তাসিও ভোল্টা (Alessandro Giuseppe Antonio Anastasio Volta) প্রয়াত হয়েছিলেন। ইতালীয় পদার্থবিজ্ঞানী হিসেবে বিদ্যুৎ শক্তি উদ্ভাবনে পথিকৃৎ ছিলেন। অষ্টাদশ শতকে প্রথম ব্যাটারী বা বিদ্যুৎ কোষ আবিষ্কারের মাধ্যমে তিনি চিরস্মরণীয় হয়ে রয়েছেন। তিনি ইলেক্ট্রোফোরাস আবিষ্কার করেন যা থেকে তিনি স্থির বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হয়েছিলেন। তাঁর নামানুসারে SI একক পদ্ধতিতে বৈদ্যুতিক বিভবের এককের নাম রাখা হয়েছে ভোল্ট (সঙ্কেত V)।

১৯৩৯ সালে আজকের দিনে বাঙালি লেখক দিব্যেন্দু পালিত জন্মেছিলেন। ১৯৫৫ থেকে উপন্যাস, গল্প, কবিতা প্রবন্ধ ইত্যাদি লিখেছেন। বাংলা ও হিন্দি চলচ্চিত্র, দূরদর্শন ও বেতারে রূপায়িত হয়েছে অনেকগুলি কাহিনী। তাঁর লেখা কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ অচেনা আবেগ, অনুভব, অনুসরণ,
অন্তর্ধান, অমৃত হরিণ ইত্যাদি।

বাঙালি সাহিত্যিক, গীতিকার ও শিক্ষাব্রতী প্রভাবতী দেবী সরস্বতী ১৯০৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। নিজের বাল্যবিবাহের কারণে প্রাতিষ্ঠানিক শিক্ষা পাননি। কিন্তু স্ত্রী শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন তিনি। তাঁর রচিত গ্রন্থের সংখ্যা তিন শতাধিক। সমাজসেবা, দেশপ্রেম ও নারী প্রগতিতে উৎসাহী ছিলেন।

১৯৭৩ সালে আজকের দিনে বাঙালি লেখক ও শিক্ষাবিদ অমূল্যকুমার দাশগুপ্ত প্রয়াত হয়েছিলেন। তিনি সম্বুদ্ধ নামে খ্যাত। অনুশীলন দলের একজন সক্রিয় সদস্য হিসাবে ব্রিটিশবিরোধী সহিংস আন্দোলনে যোগদান করেন এবং কারাবরণ করেন। তিনি আনন্দবাজার পত্রিকা এবং শনিবারের চিঠির সহসম্পাদকের দায়িত্ব পালন করেন।

আঠারো শতাব্দীর দুর্দান্ত ইতালীয় চিত্রশিল্পী জিওভান্নি বটিস্তা টিপোলো ১৬৯৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।


১৯৬১ সালে আজকের দিনে বাংলার জনপ্রিয় নাট্যকার শচীন্দ্রনাথ সেনগুপ্ত প্রয়াত হয়েছিলেন। তাঁর রচনায় কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের রচনার নাটকীয়তার প্রভাব রয়েছে। তাঁর বিখ্যাত কয়েকটি নাটকের মধ্যে রয়েছে- রক্তকমল, দেশ দাবি,  সিরাজউদ্দৌলা ইত্যাদি। সমকালীন বাঙালি সমাজের মধ্যে সিরাজউদ্দৌলা  বেশ জনপ্রিয় হয়েছিল। এটি সমগ্র বাংলায় নাটক এবং যাত্রা উভয় রূপেই মঞ্চস্থ হয়েছিল।

১৮২২ সালে আজকের দিনে ভবানীচরণ বন্দ্যোপাধ্যায় সম্পাদিত ‘সমাচার চন্দ্রিকা’-র প্রথম  প্রকাশিত হয়।

১৮৩৩ সালে আজকের দিনে অবিভক্ত ভারতের প্রথম দুই মহিলা কাদিম্বিনী ও চন্দ্রমুখী বসু স্নাতক ডিগ্রী লাভ করেন।
---------------------------------
সংকলক-রুম্পা প্রতিহার 
---------------------------------
পেজ-এ লাইক দিন👇
আরও পড়ুন 

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি