জ্বলদর্চি

১ এপ্রিল ২০২১

Today  is the 1st April, 2021
আজকের দিন
বাংলায় ---১৮ চৈত্র বৃহস্পতিবার ১৪২৭

আজ, এপ্রিল ফুল ডে (April Fool's Day)। বোকা বানানোর দিন। একঘেয়ে জীবনে আজকের দিনটি
কৌতুক করার দিন হিসাবে সর্বত্র স্বীকৃত।

জার্মান সাম্রাজ্যের স্থপতি অটো ফন বিস্‌মার্ক ( Otto von Bismarck) ১৮১৫ সালে আজকের দিনে জন্মেছিলেন।  ১৮৭১-১৮৯০ পর্যন্ত তিনি জার্মানির প্রথম চ্যান্সেলর ছিলেন। অভ্যন্তরীণ বিষয়ে তিনি রক্ষণশীল ছিলেন, কিন্তু বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে তিনি চাতুর্যের পরিচয় দেন। বিশেষ করে ১৮৭১ সালের পরে তিনি বেশ কিছু কূটনৈতিক পদক্ষেপের মাধ্যমে ইউরোপে শান্তি নিশ্চিত করে সেখানে জার্মানির নিজস্ব স্থান প্রতিষ্ঠিত করেন।

নিকোলাই ভাসিলয়িএভিচ গোগোল ( Nikolay Vasilyevich Gogol) ১৮০৯ সালে আজকের দিনে (মতান্তরে ২০ মার্চ) জন্মেছিলেন। ইনি একজন রাশিয়ান ঔপন্যাসিক, ছোটগল্পকার এবং নাট্যকার ছিলেন।তিনিই প্রথম তাঁর কাজে পরাবাস্তববাদ এবং ব্যাঙ্গাত্মক প্রহসনের ধারা প্রয়োগ করে ছিলেন  তাঁর উল্লেখযোগ্য কিছু কাজ The Nose,Viy,The Overcoat,Diary of a Madman,The Portrait, The Carriage ইত্যাদি।
ইংরেজ চিকিৎসক উইলিয়াম হার্ভে ১৫৭৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি শরীর-বিদ্যা ও চিকিৎসাশাস্ত্রে অভূতপূর্ব অবদান রেখেছেন। 
তিনি জানিয়েছিলেন শরীরের বিভিন্ন অংশ থেকে রক্ত শিরা পথে হৃৎপিণ্ডে আসে এবং হৃৎপিণ্ড থেকে ধমনীর মাধ্যমে বিভিন্ন অংশে সঞ্চালিত হয়।

মনীষী উবাচ :
যে ক্ষমতার কাছে মস্তক নত করিলে মস্তকের অপমান হয়, যেমন টাকা, পদবী, গায়ের জোর এবং অমূলক প্রথা- যাহাকে ভক্তি করিলে ভক্তি নিষ্ফলা হয়, অর্থাৎ চিত্তবৃত্তির প্রসার না ঘটিয়া কেবল সংকোচ ঘটে তাহার দুর্দান্ত শাসন হইতে মনকে স্বাধীন ও ভক্তিকে মুক্ত করা মনুষ্যত্ব রক্ষার প্রধান সাধনা।
( রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments