জ্বলদর্চি

২ এপ্রিল ২০২১

Today is the 2nd April, 2021
আজকের দিন 
বাংলায় --১৯ চৈত্র শুক্রবার ১৪২৭

আজ, বিশ্ব অটিজম সচেতনতা দিবস। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এই দিনটি জাতিসংঘ বিশ্বজুড়ে তার সদস্য দেশগুলিকে অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (এএসডি) আক্রান্ত ব্যক্তিদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণে উৎসাহিত করে।

বিশ্বের ঔপন্যাসিকদের ঔপন্যাসিক হিসেবে খ্যাত এমিল জোলা (Émile Zola)১৮৪০ সালে আজকের দিনে জন্মেছিলেন। এই  ফরাসি ঔপন্যাসিক প্রকৃতিবাদী চিন্তাধারার অত্যন্ত জোরালো প্রবক্তা ছিলেন। দ্য আর্থ (বাংলায় অনুদিত গ্রন্থ মাটি) বা দ্য জার্মিনাল (বাংলায় অনুদিত গ্রন্থ অঙ্কুর) এর মতো উপন্যাস সহ আরো অনেক কালজয়ী উপন্যাসের সৃষ্টি কর্তা। ১৮৭১ থেকে ১৮৯৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত তার প্রসিদ্ধ উপন্যাসমালা 'লে রুঁগ-মাকার' (Les Rougon-Macquart) ২০ খণ্ডে প্রকাশিত হয়। এগুলির মধ্যে কয়লাখনির শ্রমিকদের নিয়ে লিখিত 'ঝে য়ারমিনাল' তার শ্রেষ্ঠ সাহিত্যকীর্তি রূপে স্বীকৃত।

ভারতীয় কবি, অভিনেতা ও রাজনীতিবিদ হরিন্দ্রনাথ চট্টোপাধ্যায়  ১৮৯৮ সালে আজকের দিনে জন্মেছিলেন।প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ 'দি ফিস্ট অফ ইউথ'।  দি কফিন, এনসিয়েন্ট উইং, ডার্ক ওয়েল, দি ডিভাইন ভ্যাগাবন্ড, ব্লাড অফ স্টোনস, স্প্রিং ইন উইন্টার, দি উইজার্ড মাস্ক, ফাইভ প্লেজ ইত্যাদি অজস্র রচনা রয়েছে ইংরেজি ভাষায়।
ভারতীয় অভিনেতা অজয় দেবগন ১৯৬৯  সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্ম নাম বিশাল বীরু দেবগন। ইনি চলচ্চিত্র প্রযোজক ও পরিচালকও।১৯৯১ সালে ফুল অউর কাঁটে চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর চলচ্চিত্র জীবন শুরু। ১৯৯৮ সালে তিনি মহেশ ভাটের জখম চলচ্চিত্র নায়কের ভূমিকায় অভিনয়  এবং ২০০৩ সালে রাজকুমার সন্তোষীর দ্য লেজেন্ড অব ভগৎ সিং চলচ্চিত্রে ভগৎ সিং চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

ভারতীয় নৃত্যশিল্পী রেমো ডি'সুজা ১৯৭৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন কোরিওগ্রাফার, অভিনেতা এবং চলচ্চিত্র পরিচালক।তিনি বেশ কয়েকটি চলচ্চিত্রের কোরিওগ্রাফ করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আমেরিকান উদ্ভাবক ও চিত্রশিল্পী স্যামুয়েল এফবি মোর্স ১৮৭২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। প্রথম জীবনে চিত্রশিল্পী হিসেবে সুনাম লাভের পর তিনি ইউরোপীয় টেলিগ্রাফ ব্যবস্থার উপর ভিত্তি করে এক-তার বিশিষ্ট টেলিগ্রাফ ব্যবস্থা উদ্ভাবন করেন। মোর্স কোডের উন্নয়নে তিনি ভূমিকা রাখেন। তাঁর হাত ধরেই টেলিগ্রাফ ব্যবহারের প্রসার ঘটে।

মনীষী উবাচ :
একজন মানুষের হৃদয়ের উপর, দয়ার উপর আর একজন মানুষের অধিকার আছে, সেই অধিকার লঙ্ঘন করা অসভ্যতা, পাপ!(রবীন্দ্রনাথ  ঠাকুর)
-------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
--------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments