৭ মার্চ ২০২১

Today is the 7th March, 2021
আজকের দিন 
বাংলায় --২২ ফাল্গুন রবিবার ১৪২৭

ভারতীয় অভিনেতা অনুপম খের ১৯৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি প্রায় ৪০০টি ছবিতে এবং অনেকগুলো নাটকে অভিনয় করেন। আগ্‌মন হিন্দি ছবি দিয়ে ১৯৮২ সালে তিনি চলচ্চিত্রে পদচারণা শুরু করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

খ্যাতনামা বাঙালি লেখক, ঔপন্যাসিক ও সম্পাদক  ফাল্গুনী মুখোপাধ্যায় ১৯০৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর আসল নাম তারাপদ মুখোপাধ্যায়। বঙ্গলক্ষ্মী মাসিকপত্রের সম্পাদনা  থেকেই তাঁর সাহিত্য জীবন শুরু হয়। তাঁর রচিত অন্যতম এবং বহুপঠিত দুটি উপন্যাস চিতা বহ্নিমান ও শাপমোচন। ১৯৫৫ সালে শাপমোচন উপন্যাস অবলম্বনে সুধীর মুখার্জি উত্তম সুচিত্রা জুটিকে নিয়ে একই নামে একটি চলচ্চিত্র নির্মাণ করেন, যা বহুল জনপ্রিয়তা অর্জন করেছিল।
ভারতীয় বাঙালি লোকসঙ্গীত শিল্পী ও লোকসঙ্গীত গবেষক কালিকাপ্রসাদ ভট্টাচার্য ২০১৭ সালে আজকের দিনে এক সড়ক দুর্ঘটনায় প্রয়াত হয়েছিলেন।  তিনি উত্তরবঙ্গ এবং পূর্ববঙ্গের পল্লীগান ও লোকায়ত গানের ঐতিহ্যকে পুনর্জাগরণের উদ্দেশ্যে লোকগানের ব্যান্ড দোহার প্রতিষ্ঠা করেন।তার শেষ ছায়াছবির কাজ ছিল ভুবন মাঝি।

ব্রিটিশবিরোধী বিপ্লবী ও সাম্যবাদী কর্মী অখিলচন্দ্র নন্দী ১৯০৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। কৈশোরকাল থেকেই স্বাধীনতা আন্দোলনে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। দুই মহিলা বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরী ম্যাজিস্ট্রেট স্টিভেন্সকে হত্যা করেন, একাজে সাহায্যকারী ছিলেন তিনি স্টিভেন্স হত্যা মামলায় তিনি ধরা পড়েন ও আট বছর কারারুদ্ধ থাকেন।

বাংলা সাহিত্যে সুপরিচিত ভ্রমণ কাহিনিকার জ্যোর্তিময় ঘোষদস্তিদার শঙ্কু মহারাজ নামেই অধিক সুপরিচিত। তিনি দীর্ঘ সাতাশ বছরের সাহিত্য জীবনে চল্লিশটিরও বেশি  অনবদ্য ভ্রমণ-সাহিত্য রচনা করে বাংলার ভ্রমণ সাহিত্য সম্ভারকে সমৃদ্ধ করেছেন। প্রথম ভ্রমণ বৃত্তান্ত সম্বলিত বইটি হল 'বিগলিত করুণা জাহ্নবী যমুনা'। হিমালয়কে নিয়েই আছে তাঁর পনেরোটি ভ্রমণ কাহিনি। ১৯৩১ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

স্বনামখ্যাত বাঙালি শিশুসাহিত্যিক বিমল ঘোষ ১৯৮২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর উদ্যোগে ও ব্যবস্থাপনায় ১৯৪০ খ্রিস্টাব্দে আনন্দবাজার পত্রিকার ছোটদের আসর 'আনন্দমেলা' প্রতিষ্ঠা হয় ও প্রসার ঘটে। এই সময় তিনি 'মৌমাছি' ছদ্মনামে বিখ্যাত হয়ে ওঠেন। ছোটদের জন্য তিনি অজস্র ছড়া কবিতা নাটক গল্প উপন্যাস ও প্রবন্ধ রচনা করেছেন। তাঁর রচিত শিশু সাহিত্যের সংখ্যা এক-শো চল্লিশ। 'মায়াময়ূর' তাঁর জনপ্রিয় নাটক। 'চেঙাবেঙা' বইটির জন্য তিনি রাষ্ট্রীয় পুরস্কার লাভ করেন।
বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী সাধনা সরগম ১৯৬৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্ম নাম সাধনা পুরুষোত্তম ঘানেকর। তিন দশক ধরে ভারতীয় চলচ্চিত্র জগতে নিজেকে সরব রেখেছেন তিনি। চলচ্চিত্রের পাশাপাশি ভক্তিমূলক, ধ্রুপদী, গজল, লোকগীতিতে অসাধারণ ভূমিকা রেখেছেন সাধনা সরগম। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেছেন তিনি। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
বিধাতার বিধানে ধর্ম জিনিসটাকে নিজের স্বাধীন শক্তির দ্বারাই পাইতে হয়, অন্যের কাছ হইতে আরামে ভিক্ষা মাগিয়া লইবার জো নাই।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি