৬ মার্চ ২০২১


Today is the 6th March, 2021
আজকের দিন 
বাংলায় ---২১ ফাল্গুন শনিবার ১৪২৭

রেনেসাঁস যুগের ইতালীয় ভাস্কর, চিত্রকর, স্থপতি এবং কবি মাইকেলেঞ্জেলো ১৪৭৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর পুরো নাম মাইকেলেঞ্জেলো দি লোদোভিকো বুওনারোত্তি সিমোনি। তাঁর বৈচিত্রময়তার ব্যাপ্তি এবং বিস্তৃতির কারণে তাঁকে রেনেসাঁ মানব বলা হয়। মিকেলাঞ্জেলোর জীবৎকালেই তাঁকে শ্রেষ্ঠ জীবিত শিল্পী হিসাবে বিবেচনা করা হত। ষোড়শ শতকের শিল্পীদের মধ্যে তাঁরই বিভিন্ন কাজ, খসড়া চিত্র ইত্যাদি সবচেয়ে বেশি পরিমাণে সংরক্ষিত হয়েছে।

১৫০৮ সালে আজকের দিনে মুঘল সাম্রাজ্যের দ্বিতীয় সম্রাট নাসিরুদ্দিন মুহম্মদ হুমায়ুন জন্মেছিলেন। ইনি ১৫৩০ খ্রিষ্টাব্দ থেকে ১৫৪০ খ্রিষ্টাব্দ এবং ১৫৫৫ খ্রিস্টাব্দ থেকে ১৫৫৬ খ্রিষ্টাব্দ পর্যন্ত দুই দফায় আধুনিক আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের উত্তরাঞ্চলে রাজত্ব করেছেন।

১৮১২ সালে আজকের দিনে বাঙালি কবি ও সাহিত্যিক এবং সাংবাদিক  ঈশ্বরচন্দ্র গুপ্ত  জন্মেছিলেন। তিনি গুপ্ত কবি নামেও পরিচিত ছিলেন। তিনি 'সম্বাদ প্রভাকর'- এর সম্পাদক। তাঁর হাত ধরেই বাংলা কবিতা জগত মধ্যযুগীয় সীমানা অতিক্রম করে আধুনিকতার পথে পা বাড়িয়েছিল। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়-সহ তাঁর পরবর্তী বহু সাহিত্যিক ঈশ্বর গুপ্তকে 'গুরু'পদে বরণ করেন।
১৯২৭ সালে আজকের দিনে কলম্বীয় সাহিত্যিক, সাংবাদিক, প্রকাশক ও রাজনীতিবিদ গাব্রিয়েল গার্সিয়া মার্কেস জন্মেছিলেন। ইনি গাবো নামেও পরিচিত ছিলেন। ১৯৮২ খ্রিষ্টাব্দে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ One Hundred Years of Solitude,  Chronicle of a Death Foretold,  Love in the Time of Cholera ইত্যাদি।

১৮০৬ সালে আজকের দিনে ইংরেজি কবি ব্যারেট ব্রাউনিং জন্মেছিলেন। ভিক্টোরিয়ান যুগের তাঁর জীবদ্দশায় তিনি  ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র জনপ্রিয় ছিলেন। তাঁর উল্লেখযোগ্য কাজ Sonnets from the Portuguese, Aurora Leigh, Casa Guidi Windows, Poems Before Congress ইত্যাদি।

ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম বিপ্লবী অম্বিকা চক্রবর্তী ১৯৬২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি বিপ্লবী নায়ক সূর্য সেনের সঙ্গে যোগ দিয়ে চট্টগ্রামে একটি বিপ্লবী ঘাঁটি গড়ে তোলেন। ১৯৩০ সালের ১৮ এপ্রিল চূড়ান্ত পর্যায়ের চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণের দিন তাঁর নেতৃত্বে একটি ক্ষুদ্র দল শহরের টেলিফোন ও টেলিগ্রাফ ব্যবস্থা ধ্বংস করে।

১৯৭৩ সালে আজকের দিনে মার্কিন লেখিকা ও ঔপন্যাসিক পার্ল সিডেনস্ট্রিকার বাক( Pearl Sydenstricker Buck) প্রয়াত হয়েছিলেন। তাঁর রচিত উপন্যাস দ্য গুড আর্থ(The Good Earth) ১৯৩১ ও ১৯৩২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক বিক্রিত কল্পকাহিনী বই ছিল এবং তিনি ১৯৩২ সালে পুলিৎজার পুরস্কার লাভ করেন। চিনের কৃষক শ্রেণীর জীবনের পরিপূর্ণ ও মহাকাব্যিক বর্ণনা এবং তাঁর আত্মজৈবনিক শ্রেষ্ঠকর্মের জন্য তিনি ১৯৩৮ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন। তিনি প্রথম মার্কিন নারী হিসেবে সাহিত্য নোবেল পুরস্কার অর্জন করেন।
বলিউড চলচ্চিত্রের উদীয়মান অভিনেত্রী জাহ্নবী কাপুর ১৯৯৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। হিন্দি চলচ্চিত্র ধড়ক দিয়ে তাঁর বলিউডে অভিষেক হয়। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
মনুষ্যত্ব আমাদের পরমদুঃখের ধন, তাহা বীর্যের দ্বারাই লভ্য। প্রত্যহ পদে পদে বাধা অতিক্রম করিয়া যদি তাহাকে পাইতে না হইত, তবে তাহাকে পাইয়াও পাইতাম না- যদি তাহা সুলভ হইত, তবে আমাদের হৃদয় তাহাকে সর্বতোভাবে গ্রহণ করিত না। (রবীন্দ্রনাথ  ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি