৮ মার্চ ২০২১

Today is the 8th March, 2021
আজকের দিন
বাংলায় ---২৩ ফাল্গুন সোমবার ১৪২৭

আজ, আন্তর্জাতিক নারী দিবস( International Women's Day)। সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ক্ষেত্রে মহিলাদের কৃতিত্বকে চিহ্নিত করতে মার্চ মাসের আজকের দিনটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়। এ বছরের থিম হল Women in leadership: an equal future in a COVID-19 world (নেতৃত্বে নারী: কোভিড ১৯ পৃথিবীতে সমান ভবিষ্যৎ লাভ)।

মার্ক্সবাদী আন্দোলনকারী ও সুসাহিত্যিক সোমেন চন্দ ১৯৪২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনিই বাংলা সাহিত্যে প্রথম গণসাহিত্যের উপর কাজ করেন। মাত্র ১৭ বছর বয়েসে তাঁর লেখা প্রথম  'বন্যা'। তাঁর "ইঁদুর" গল্পটি বিভিন্ন ভাষায় অনূদিত হয়। তাঁর স্মৃতির উদ্দেশ্যে  সোমেন চন্দ পুরস্কারের প্রবর্তন করে কলকাতা বাংলা একাডেমী।

রবীন্দ্র সংগীত শিল্পী ও কবি অমিতা ঠাকুর ১৯৯২  সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি সম্পর্কে  রবীন্দ্রনাথের নাতবৌ, কেননা রবীন্দ্রনাথের বড়দাদা দ্বিজেন্দ্রনাথ ঠাকুরের পৌত্র অজীন্দ্রনাথের সঙ্গে তাঁর ষোল বছর বয়সে তাঁর বিবাহ হয়। এই বিবাহেই রবীন্দ্রনাথ গান লিখলেন - "এসো আমার ঘরে এসো", "অনন্তের বাণী তুমি"। তাঁর সঙ্গীত শিক্ষা রবীন্দ্রনাথ ও দিনেন্দ্রনাথ ঠাকুরের কাছে। অভিনয়ে, চিত্রাঙ্কনে ও রন্ধনে পারদর্শী ছিলেন। ১৯২৬ খ্রিস্টাব্দে রবীন্দ্রনাথের জন্মোৎসবে 'কোনার্ক' এ 'নটীর পূজা'র প্রথম মঞ্চাভিনয়ে 'মালতী' র ভূমিকায় তিনি অভিনয় করেন।

যুক্তিবাদী সমাজবিজ্ঞানী ও মানবতাবাদী ঐতিহাসিক ড. নিরঞ্জন ধর ২০০২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। মিতভাষী, আত্মমগ্ন, শান্ত ও বিনয়ী স্বভাবের এই স্থিতধী মানুষটি মনোযোগী শ্রোতা হয়ে সুকৌশলে কলমের ব্যবহার করেছেন। মানবেন্দ্র নাথ রায়ের Independent India পত্রিকায় তাঁর প্রথম লেখা Trojan Horse প্রকাশিত হয়। তাঁর লেখা 'Vedanta and Bengal Renaissance' বইটি ইতিহাস ও সমাজ বিজ্ঞানের ছাত্র ও গবেষকদের কাছে পাঠযোগ্য মূল্যবান সম্পদ।
বিখ্যাত জার্মান ভৌত রসায়নবিদ অটো হান ১৮৭৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি পরমাণু বিষয়ে গুরুত্বপূর্ণ গবেষণা করেছেন। ১৯৩৮ সালে নিউক্লিয়ার ফিসন আবিষ্কার করেন যা পারমাণবিক বিভাজন নামে পরিচিত। তেজস্ক্রিয়তা এবং তেজস্ক্রিয়-রসায়নবিদ্যার পথিকৃৎদের অন্যতম এই বিজ্ঞানী ১৯৪৪ সালে রসায়নে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

মনীষী উবাচ :
আমাদের দেশে পরিবার আছে, কিন্তু সমাজ নাই তাহার এক প্রধান কারণ স্ত্রীলোকেরা পরিবারের মধ্যে বদ্ধ, সমাজের মধ্যে ব্যাপ্ত নহে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি