জ্বলদর্চি

১১এপ্রিল ২০২১

Today is the 11 April, 2021
আজকের দিন
বাংলায় --২৮ চৈত্র রবিবার ১৪২৭

আজ, জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবস। জাতির জনক গান্ধীজির সহধর্মিনী কস্তুবা গান্ধীর জন্মবার্ষিকী হিসেবে আজকের দিনটিকে ভারত সরকার জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবস হিসেবে ঘােষিত করে।গর্ভকালীন অবস্থায় প্রসবের সময় এবং তার পরবর্তী সময়ে যাতে সম্পূর্ণ যত্ন ও চিকিৎসা থেকে মহিলারা বঞ্চিত না হয় সেই উদ্দেশ্য আজকের দিনটি উৎসর্গীকৃত।

স্বাধীনতা সংগ্রামের অন্যতম পথিকৃৎ মহাত্মা গান্ধী'র সহধর্মিণী কস্তুরবা গান্ধী ১৮৬৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। অক্ষরজ্ঞান ছিল না, তবু মানবিক শিক্ষার আসল মডেল ছিলেন তিনি। প্রেম আর স্নেহ এই দুই গুণেই তিনি ছিলেন অনন্য আর একক। ব্যক্তিজীবনের দ্বন্দ্ব ছাপিয়ে তাঁর এই চারিত্রিক মাধুৰ্যই তাঁকে করে তুলেছিল আসমুদ্রহিমাচল ভারতবাসীর  মা।

বিশ্বনন্দিত বাঙালি চিত্রশিল্পী যামিনী রায় ১৮৮৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি বাংলার বিখ্যাত লোকচিত্র কালীঘাট পটচিত্র শিল্পকে বিশ্বের দরবারে তুলে ধরেন।  নিজে পটুয়া না হলেও নিজেকে পটুয়া হিসেবে পরিচয় দিতেই তিনি পছন্দ করতেন।১৯১৮-১৯ থেকে তাঁর ছবি ইন্ডিয়ান অ্যাকাডেমি অব ফাইন আর্টের পত্রিকায় প্রকাশিত হতে থাকে।তাঁর উল্লেখযোগ্য চিত্র সাঁওতাল জননী ও শিশু,
মাদলবাদনরত সাঁওতাল, নৃত্যরত সাঁওতাল, মা ও শিশু, রাঁধা-কৃষ্ণ, যীশু।
বাংলা চলচ্চিত্র  অভিনেত্রী সন্ধ্যা রায় ১৯৪৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি ১৯৬০ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত রোমান্টিক বাংলা সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেত্রী ছিলেন। তাঁর  অভিনীত প্রথম চলচ্চিত্র হল মামলার ফল। অসামান্য অভিনয় কৌশলে তিনি  অনায়াসে যে কোন সিনেমার চরিত্রের সাথে সহজেই খাপ খাওয়াতে পারতেন। সমালোচক কর্তৃক প্রসংশিত সিনেমাগুলোর মধ্যে আছে সত্যজিত রায়ের অশনি  সংকেত এবং তরুণ মজুমদারের বাঘিনী। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

জ্যোতিরাও গোবিন্দরাও ফুলে ১৮২৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ছিলেন একজন ভারতীয় সামাজিক কর্মী, চিন্তাবিদ, বর্ণ-বিরোধী সমাজ সংস্কারক এবং মহারাষ্ট্রের লেখক। অস্পৃশ্যতা ও বর্ণপ্রথা নির্মূল এবং নারী ও শোষিত বর্ণের লোকদের শিক্ষিত করার জন্য তাঁর প্রচেষ্টা উল্লেখনীয়। তিনি তাঁর অনুসারীদের সাথে নিয়ে শোষিত বর্ণের মানুষের সমান অধিকার অর্জনের জন্য সত্যশোধক সমাজ গঠন করেছিলেন। তিনি এবং তাঁর স্ত্রী সাবিত্রিভাই ফুলে ভারতে মহিলা শিক্ষার প্রবর্তক ছিলেন।

মনীষী উবাচ :
ছেলেদের মধ্যে ছেলেমানুষের চাঞ্চল্য যে স্বাভাবিক ও স্বাস্থ্যকর...এই চাঞ্চল্যকে দমন না করিয়া যদি নিয়মিত করিয়া পুষ্ট করা যায়, তবে ইহাই একদিন চরিত্র এবং বুদ্ধির শক্তিরূপে সঞ্চিত হইবে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

কোরানের যেমন মক্কা; বাইবেলের তেমনি ভ্যাটিকান সিটি। ক্যাথলিক চার্চের উৎস-মুখ। হর্তা-কর্তা-বিধাতা। সে উৎস-মুখ থেকে উৎসারিত এক একটি বাক্য যেন অমোঘ বাণী। তার পবিত্রতা রক্ষায় সদা তৎপর ধর্মের ব্যাপারীরা। আর সেসব অন্ধের মত অনুসরণ করা-ই দস্তুর মত নিয়ম। তা মান্য করে নিয়েছে সকলে। কিন্তু নাহ, একজন বশ্যতা স্বীকার করল না। বরং প্রমাণ করল, যুক্তি দিয়ে দেখাল তাঁর কথা সত্য। বাইবেল ভুল। সব বুজরুকি।
📝

Post a Comment

0 Comments