জ্বলদর্চি

১৬ এপ্রিল ২০২১

Today is the 16April, 2021
আজকের দিন 
বাংলায় --২ বৈশাখ বৃহস্পতিবার ১৪২৮

আজ, বিশ্ব কণ্ঠ দিবস( World  Voice  Day)। কণ্ঠ ও কণ্ঠনালির সমস্যা এবং কণ্ঠকে সুস্থ রাখার উপায় সম্পর্কে জনসচেতনতা তৈরিই দিবসটির মূল উদ্দেশ্য। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় One World, Many Voices.

১৯১৪ সালে ‘মেকিং এ লেডিস’ চলচ্চিত্রে  তাঁর প্রথম অভিনয়। কিন্তু গোলাকার টুপি, ঢোলা ট্র্যাউজার, টাইট জ্যাকেট, আর বেঢপ জুতো নিয়ে ভবঘুরে চ্যার্লি চ্যাপলিনের আবির্ভাব ‘কিড অটো রেসেস অ্যাট ভেনিস’ চলচ্চিত্র। তারপর আর পেছনে নয়, সামনে এগিয়ে চলা। তিনি হয়ে উঠেছেন ‘ভবঘুরে মিলিয়োনেয়ার’। ১৯১৬ থেকেই বিশ্বজোড়া পরিচিতি। আমেরিকা, ইউরোপ শুধু নয়, গোটা পৃথিবী জুড়ে। ১৮৮৯ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

যুগান্তর দলে সদস্য বিপ্লবী উল্লাসকর দত্ত বিস্ফোরক নির্মাণে অভিজ্ঞ ছিলেন। তাঁর  তৈরি বোমা ক্ষুদিরাম বসু ও প্রফুল্ল চাকি ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডকে আক্রমণে ব্যবহার করেছিলেন। পুলিশ উল্লাসকর দত্ত সহ যুগান্তর দলের অনেক সদস্যকে গ্রেফতার করে। আলিপুর বোমা মামলায়  ফাঁসীর আদেশ দেয়া হলেও পরবর্তীকালে এই সাজা রদ করে তাঁকে আন্দামানের সেলুলার জেলে যাবজ্জীবন দ্বীপান্তরের সাজা দেয়া হয়।১৮৮৫ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

২০০০ সালে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় জয়ী লারা দত্ত ১৯৭৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন ভারতীয় মডেল ও চলচ্চিত্র অভিনেত্রী। ২০০৩ সালে আন্দাজ চলচ্চিত্র দিয়ে তাঁর অভিনয় জীবন শুরু। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
লন্ডনে অবস্থিত মাদাম তুসোর জাদুঘরের প্রতিষ্ঠাতা হিসেবে বিশ্ব দরবারে অত্যন্ত সুপরিচিত ব্যক্তিত্ব মারি তুসো ( Marie Tussaud)  ১৮৫০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ) পুরো নাম আনা মারিয়া গ্রোশোল্জ। বিয়ের পর তার নতুন নাম হয় 'মাদাম তুসো'। ব্যক্তি জীবনে তিনি মোমের ভাস্কর্য শিল্পী হিসেবে পরিচিত ছিলেন।১৭৭৮ সালে তিনি তাঁর প্রথম মোমের প্রতিকৃতি হিসেবে জঁ জাক রুশোর ভাস্কর্য তৈরি করেন। পরবর্তীতে তিনি আরো বিখ্যাত ব্যক্তিবর্গের মোমের ভাস্কর্য তৈরি  করে নিজস্ব দক্ষতা ও অপূর্ব সৃষ্টিশৈলীর পরিচয় দেন।

মার্কিন প্রকৌশলী উইলবার ১৮৬৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর ভাই অরভিল রাইট সহ তাঁকে  উড়োজাহাজ আবিষ্কারের কৃতিত্ব দেওয়া হয়। তারা ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর প্রথম নিয়ন্ত্রিত, শক্তিসম্পন্ন এবং বাতাসের চেয়ে ভারী সুস্থিত মানুষ-বহনযোগ্য উড়োজাহাজ তৈরি করেন।

 বাউল সঙ্গীতের অন্যতম পথিকৃৎ কাঙাল হরিনাথ তথা হরিনাথ মজুমদার ১৮৯৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।আসল নাম হরিনাথ মজুমদার। দীর্ঘ আঠারো বছর গ্রামবার্তা প্রকাশিকা সম্পাদনা করেছিলেন। বাংলা লোকসংস্কৃতির অন্যতম ধারক ও বাহক হিসেবে পরিচিত  ছিলেন। তিনি সর্বসমক্ষে ফকির চাঁদ বাউল নামেও পরিচিত ছিলেন। ধর্ম সাধনার অঙ্গরূপে তিনি বহু সহজ-সুরের গান রচনা করে সদলবলে সেই গান গেয়ে বেড়াতেন। হরি দিন তো গেল সন্ধ্যা হ'ল গানটি তাঁরই উল্লেখযোগ্য রচনা।

রবীন্দ্রনাথের সহজপাঠের ছবিগুলির স্রষ্টা নন্দলাল বসু ১৯৬৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই বাঙালি চিত্রশিল্পী ভারতীয় সংবিধানের সচিত্র সংস্করণও অলংকৃত করেন।তাঁর  বিখ্যাত চিত্রগুলির মধ্যে অন্নপূর্ণা, সতী, দার্জিলিং প্রভৃতি উল্লেখ্য।

তিতাস একটি নদীর নাম উপন্যাস লিখে যিনি বাংলা সাহিত্যের চিরস্মরণীয় ও অমর প্রতিভা হিসেবে সবিশেষ স্বীকৃতি লাভ করেছেন, সেই বাঙালি ঔপন্যাসিক অদ্বৈত মল্লবর্মণ ১৯৫১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতা ও সুগভীর অন্তঃদৃষ্টির কারণেই উপন্যাসটিতে ধীবর সমাজের নিষ্ঠুর জীবনসংগ্রামের সাধারণ কাহিনীকে রূপ  দিয়েছেন অবিনশ্বর ও অসাধারণভাবে। মাত্র ৩৭ বছর বয়সে যক্ষ্মা রোগে আক্রান্ত হয়ে এই সাহিত্যিকের জীবন প্রদীপ  নিভে যায়।

রবীন্দ্রনাথ ঠাকুর  যাঁর  অন্যতম সাহিত্যিক অণুপ্রেরণা ছিল, সেই ইয়াসুনারি কাওয়াবাতা ১৯৭২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  ছিলেন একজন জাপানি ছোটোগল্পকার ও ঔপন্যাসিক। । তিনিই প্রথম জাপানি, যাঁর সরল, কাব্যময় ও সূক্ষ্মবর্ণনাযুক্ত গদ্যের জন্য ১৯৬৪ সালে  সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। তাঁর রচনা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এবং অদ্যাবধি জনপ্রিয়।
ফরাসি কবি এবং ঔপন্যাসিক আনাতোল ফ্রঁস (Anatole France) ১৮৪৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। প্রকৃত নাম আনাতোল তিবো। কবিতা, ছোটগল্প ও উপন্যাসে, সমালোচনা সাহিত্যে ও ব্যঙ্গ রচনায় তাঁর বহুমুখী প্রতিভা ও সৃষ্টি বৈচিত্র্য লক্ষ করা যায়। ১৯২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন। পুরস্কারের সমুদয় অর্থ তিনি দান করেন দুর্ভিক্ষপীড়িত রুশ জনগণের সাহায্যার্থে। তাঁর বেশ কয়েকটি উপন্যাস বেস্ট সেলার হয়েছিল।

মনীষী উবাচ :
যে  দুনৌকোয় পা দেয় না; সে যখন একটা নৌকোয় থাকে তখন অন্য নৌকোটাকে পিছনে বেঁধে রাখে।
(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজে লাইক দিন👇
------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments