জ্বলদর্চি

১৫ এপ্রিল ২০২১

Today is the 15 April, 2021
আজকের দিন 
বাংলায় ---১লা বৈশাখ বৃহস্পতিবার ১৪২৮ 

আজ বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের ১ তারিখ। বঙ্গাব্দের প্রথম দিন। বাংলা নববর্ষ। বাঙালী জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন। দিনটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে নববর্ষ হিসেবে বিশেষ উৎসবের সাথে পালিত হয়।

বাংলা শিশুসাহিত্যের ধারায় সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ নাম দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার। প্রধানত ‘ঠাকুরমার ঝুলি’ শীর্ষক অবিস্মরণীয় গ্রন্থের জন্য বাঙালি পাঠকসমাজে তিনি সমধিক পরিচিত। লোক-সাহিত্যের সংগ্রাহক ছড়াকার, চিত্রশিল্পী, দারুশিল্পী এবং কিশোর কথাকার হিসেবেও তিনি বিশিষ্ট অবদান রেখে গেছেন। বস্তুত, তাঁর হাত ধরেই বাঙালি কিশোর শিক্ষার্থীরা সর্বপ্রথম সাহিত্যের অভ্যন্তরলোকে প্রবেশ করে শব্দশিল্পের আস্বাদ লাভ করে। ১৮৭৭ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

বাঙালি শিক্ষাবিদ, লেখক ও বুদ্ধিজীবী অজিতকুমার গুহ ১৯১৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি  শান্তিনিকেতনে থাকাকালীন সময় রবীন্দ্রসাহিত্যে বুৎপত্তিলাভ করেন। তিনি রবীন্দ্রনাথের সঞ্চয়িতা, সোনার তরী, গীতাঞ্জলি, গীতবিতান, কালিদাসের মেঘদূত এবং বঙ্কিমের কৃষ্ণকান্তের উইল -এর মত গুরুত্বপূর্ণ সাহিত্যগ্রন্থ সম্পাদনা করেন ও এগুলির জন্য  ভূমিকা লেখেন। এছাড়াও সাহিত্য, শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে তিনি বহু প্রজ্ঞাবান ও মননশীল প্রবন্ধ রচনা করেন।

প্রকাশিত হলো।  মুদ্রিত সংখ্যা।

চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের অন্যতম কর্মী তারকেশ্বর সেনগুপ্ত ১৯০৫ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি সূর্য সেন এর বিপ্লবী দলের সদস্য ছিলেন। লবণ সত্যাগ্রহ আন্দোলনে যোগ দিয়ে গ্রেফতার হলে তাঁকে হিজলি কারাগারে পাঠান হয়।

স্কটল্যান্ডের নাগরিক আলেকজান্ডার ডাফ ১৮০৬  সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৮৩০ থেকে ১৮৬৩ সাল পর্যন্ত বাংলায় অবস্থান করেন। বাংলায় বসবাসের সময় তিনি ধর্মপ্রচারের কাজে বিভিন্ন জায়গায় ভ্রমণ করেন এবং অসংখ্য ধর্মপ্রচারণামূলক স্কুল ও দাতব্য প্রতিষ্ঠান স্থাপন করেন। তিনি ১৮৫৭ সালের সিপাহি বিদ্রোহের বিদ্রোহীদের বিরুদ্ধ গৃহীত সরকারের বর্বরোচিত পদক্ষেপের প্রচণ্ড সমালোচনা এবং নীলচাষীদের উপর নিষ্ঠুর নির্যাতনের প্রবল বিরোধিতা করেন। ১৮৫৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, এর পাঠ্যক্রম প্রণয়ন এবং পরীক্ষা পদ্ধতি প্রবর্তনে তার ভূমিকা ছিল অত্যন্ত সক্রিয়।
ইতালীয় রেনেসাঁসের কালজয়ী  চিত্র শিল্পী ও বহুমুখী প্রতিভাধর লিওনার্দো দা ভিঞ্চি ( Leonardo da Vinci)  ১৪৫২ সালে আজকের দিনে জন্মেছিলেন।বিংশ শতাব্দীর বহু বৈজ্ঞানিক আবিষ্কারের নেপথ্য এই জনকের  শৈল্পিক মেধার বিকাশ ঘটে খুব অল্প বয়সেই। তাঁর বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে মোনালিসা, দ্য লাস্ট সাপার অন্যতম। ঐতিহাসিক ও পণ্ডিতরা তাঁকে রেনেসাঁ মানব আখ্যা দিয়েছেন।

বিখ্যাত ব্রিটিশ অভিনেত্রী ও মডেল শার্লট ডিউয়ার ওয়াটসন ( Emma Charlotte Duerre Watson)  ১৯৯০ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি এমা ওয়াটসন নামেই বিশ্বব্যাপী অত্যন্ত জনপ্রিয়। তিনি হ্যারি পটার চলচ্চিত্রের হারমায়োনি গ্রেঞ্জারের চরিত্রে অভিনয় করে সবিশেষ খ্যাতি অর্জন করেছেন। ওয়াটসন নয় বছর বয়সে এই চরিত্রে প্রথম অভিনয় করেন।  ২০০১ থেকে ২০০৯ পর্যন্ত তিনি  হ্যারি পটারকে ঘিরে ধারাবাহিকভাবে ছয়টি চলচ্চিত্রে অভিনয় করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

বাঙালি ঔপন্যাসিক এবং ছোটগল্পকার জগদীশ গুপ্ত ১৯৫৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।কবি হিসেবে তিনি প্রথমে আত্মপ্রকাশ করলেও ছোট গল্পকার-রূপে বাংলা সাহিত্যে স্থায়ী আসন লাভ করেছেন।গভীর জীবনবোধ, সুঠাম কাহিনিবিন্যাস ও চরিত্রচিত্রণের নৈপুণ্যে তাঁর ছোটগল্প সমৃদ্ধ। মনোবৈকল্য ও মনোবিশ্লেষণ এবং দুঃখময়তার নিপুণ বর্ণনায় তাঁর শিল্পকর্ম এক অসাধারণ সৃষ্টি।

মার্ক্সিজমের অন্যতম প্রভাবশালী ফরাসি দার্শনিক জাঁ পল সার্ত্র (Jean-Paul Sarte) ১৯৮০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  ফরাসি অস্তিত্ববাদী দার্শনিক, নাট্যকার, সাহিত্যিক এবং সমালোচক। ১৯৬৪ সালে সাহিত্যে নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হলেও তিনি এই পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জানান। কারণ তাঁর মতে একজন লেখককে কখনই নিজেকে একটি প্রতিষ্ঠানে পরিণত হতে দেওয়া উচিত নয়।

ফরাসি সাহিত্যিক জঁ জ্যনে (Jean Genet) ১৯৮৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন এক বিশিষ্ট ফরাসি ঔপন্যাসিক, নাট্যকার, কবি, প্রাবন্ধিক ও রাজনৈতিক অধিকার আন্দোলন কর্মী। প্রথম জীবনে তিনি ছিলেন এক যাযাবর ও ছিঁচকে অপরাধী। পরবর্তী জীবনে তিনি লেখালেখি শুরু করেন। তাঁর প্রসিদ্ধ রচনাগুলির মধ্যে উল্লেখযোগ্য উপন্যাস কুইরিল অফ ব্রেস্ট, দ্য থিফস জার্নাল ও আওয়ার লেডি অফ দ্য ফ্লাওয়ার্স; নাটক দ্য ব্যালকনি, দ্য ব্ল্যাকস, দ্য মেইডস, ও দ্য স্ক্রিনস।
হলিউডের নির্বাক ও ধ্রুপদী সময়কালের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রতারকা ছিলেন গ্রেটা গার্বো ১৯৯০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯২৬ সালে মুক্তিপ্রাপ্ত নির্বাক চলচ্চিত্র টরেন্টে অংশগ্রহণ করেন। এর পরের বছরই  ফ্লেশ এন্ড দ্য ডেভিল চলচ্চিত্রে অংশগ্রহণের মাধ্যমে বিশ্বের অন্যতম জনপ্রিয় চিত্রতারকাদের একজনরূপে পরিচিতি লাভ করেন তিনি। তাঁর অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হচ্ছে - মাতা হারি , কুইন ক্রিস্টিনা, ক্যামিলি  ও নিনোচকা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন  ১৮৬৫ আজকের দিনে ওয়াশিংটনের ফোর্ডস থিয়েটারে ‘আওয়ার আমেরিকান কাজিন’ নাটকের অভিনয় দেখাকালীন সময়ে আততায়ীর গুলিতে প্রয়াত হয়েছিলেন। তিনি ১৮৬১ সাল থেকে ১৮৬৫ সালে তাঁর হত্যার আগে পর্যন্ত নৈতিক, সাংস্কৃতিক, সাংবিধানিক এবং রাজনৈতিক সঙ্কটে  আমেরিকাকে নেতৃত্ব দিয়েছিলেন। দাসত্ব বিলোপ, ফেডারেল সরকারকে মজবুত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে আধুনিকীকরণ ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাজ।

মনীষী উবাচ :
হৃদয়ের বন্ধন, শিষ্টাচারের বন্ধন, এবং আদবকায়দার বন্ধন- এই তিনই মানুষের প্রকৃতিগত।(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments