জ্বলদর্চি

১৭ এপ্রিল ২০২১

Today is the 17 April, 2021
আজকের দিন 
বাংলায় ---৩ বৈশাখ শনিবার ১৪২৮

আজ, বিশ্ব হিমোফিলিয়া দিবস। মানব ইতিহাসের প্রাচীনতম দুরারোগ্য মরণব্যাধিগুলোর মধ্যে হিমোফিলিয়া একটি বংশাণুক্রমিক রক্তক্ষরণজনিত রোগ। রক্তে জমাট বাঁধার উপাদান বা ফ্যাক্টর জন্মগতভাবে কম থাকার কারণে হিমোফিলিয়া রোগটি হয়ে থাকে।

বাংলা মহাকাব্যের ধারায় হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের  বিশেষ দান হচ্ছে স্বদেশ প্রেমের উত্তেজনা সঞ্চার।হেমচন্দ্রের প্রথম কাব্য চিন্তাতরঙ্গিনী। দেশপ্রেমিক যশস্বী এই কবির  সর্বাধিক প্রসিদ্ধ রচনা বৃত্রসংহার।মহাভারতের কাহিনী অবলম্বনে রচিত এ কাব্যে মূলত সমসাময়িক সমাজের অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের জয় ঘোষিত হয়েছে। হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায় ১৮৩৮ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

জনসাধারণের কাছে রসরাজ নামে খ্যাত অমৃতলাল বসু  ১৮৫৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। নাটক, প্রহসন ও নকশা জাতীয় তাঁর গ্রন্থের সংখ্যা চল্লিশ। সেগুলির মধ্যে তিলতর্পণ, বিবাহ বিভ্রাট, তরুবালা, কালাপানি, বাবু, বিমাতা, আদর্শ বন্ধু, অবতার, চোরের উপর বাটপাড়ি ইত্যাদি উল্লেখযোগ্য। তিনি প্রহসন ও ব্যঙ্গ রচনাতেই অধিক সফল হয়েছেন।

খ্যাতনামা বাঙালি পরিব্রাজক সাহিত্যিক প্রবোধকুমার সান্যাল  ১৯৮৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। কল্লোল যুগের লেখক গোষ্ঠীর জনপ্রিয় এই ব্যক্তিত্বের প্রথম গল্প 'মার্জনা'।  প্রথম উপন্যাস যাযাবর (১৯২৮)। 'মহাপ্রস্থানের পথে' ভ্রমণকাহিনীটি বাংলা সাহিত্যে বিশেষ স্থান অধিকার করেছিল। দুটি বিশ্বযুদ্ধ, জাতীয় আন্দোলন, দেশভাগ, দাঙ্গা, ইত্যাদি তাঁর সাহিত্যে ছাপ ফেলে।

স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণন ১৯৭৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। একাধারে রাজনীতিবিদ, দার্শনিক ও অধ্যাপক এই শান্ত মানুষটি ছাত্রজীবনে অতি মেধাবী ছিলেন।তাঁর প্রথম গ্রন্থ ‘The Philosophy of Rabindranath Tagore’। দ্বিতীয় গ্রন্থ ‘The Reign of Religion in Contemporary Philosophy’। ১৯৫৪তে ভারতরত্ন উপাধিতে সম্মানিত হয়েছিলেন।
জাদু বাস্তবতার মহাধিরাজ গাব্রিয়েল গার্সিয়া মার্কেস ২০১৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি গাবো নামেই বেশি পরিচিত ছিলেন। এই কলম্বীয় সাহিত্যিকের ১৯৫৫ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয় প্রথম উপন্যাস লা ওহারাস্কা (পাতার ঝড়)।নিঃসঙ্গতার একশ বছর (সিয়েন আনিওস দে সোলেদাদ) বইয়ের লেখক হিসেবেই তিনি বিশেষভাবে পরিচিত। ১৯৮২ খ্রিষ্টাব্দে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন। তিনি দূরারোগ্য লিম্ফেটিক ক্যান্সারে ভুগছিলেন। ২০১২'র জুলাই থেকে তিনি স্মৃতি বিনষ্টিতে আক্রান্ত হন।

ফরাসি ভাষার সুপণ্ডিত ও একজন চিন্তাশীল লেখক বিমলচন্দ্র সিংহ ১৯৬১সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। দেশ স্বাধীন হওয়ার পর বিধানচন্দ্র রায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ সরকারের প্রথম মন্ত্রীসভার ভূমিরাজস্ব মন্ত্রী ছিলেন।তাঁর আমলেই জমিদারি প্রথার বিলোপ ও জমির ঊর্ধ্ব সীমা আইন তৈরি হয়। তিনি বিভিন্ন পত্র পত্রিকায় স্বনামে ও 'ভীষ্মদেব খোসনবীস জুনিয়র' ছদ্মনামে বহু মূল্যবান প্রবন্ধ প্রকাশ করেন।  তাঁর রচিত ও প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থগুলি হল বিশ্বপথিক বাঙ্গালী,বাংলার চাষী,বঙ্কিম প্রতিভা, সমাজ ও সাহিত্য ইত্যাদি।

মনীষী উবাচ :
এক থেকে বিচ্ছিন্ন যে অনেক তারই ভার মানুষের পক্ষে বোঝা; একের মধ্যে বিধৃত যে অনেক সেই তো মানুষকে সম্পূর্ণ আশ্রয় দিতে পারে।
( রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments