জ্বলদর্চি

৩ এপ্রিল ২০২১

Today is the 3rd April, 2021
আজকের দিন 
বাংলায় --২০ চৈত্র শনিবার ১৪২৭


মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজী ভোঁসলে অথবা ছত্রপতি শিবাজী রাজে ভোঁসলে ১৬৮০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি একটি স্বাধীন মারাঠা সাম্রাজ্যের পত্তন করেন, যার রাজধানী ছিল রায়গড়ে। তিনি ১৬৭৪ সালে মারাঠা সাম্রাজ্যের রাজা 'ছত্রপতি' হিসেবে মুকুট ধারণ করেন।

ভারতীয় স্বাধীনতা সংগ্রামের একজন উল্লেখযোগ্য নেত্রী কমলাদেবী চট্টোপাধ্যায় ১৯০৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। স্বাধীনতার পর ভারতীয় হস্তশিল্প, নাট্যকলাকে পুনরুজ্জীবিত করতে তাঁর নিরলস প্রয়াস অবিস্মরণীয়। তাঁর লেখা কয়েকটি গ্রন্থ ভারতীয় নারীর সচেতনতা, জাপান-এর দুর্বলতা ও শক্তি, স্বাধীনতার জন্য ভারতীয় নারী যুদ্ধ, 
ভারতীয় কার্পেট এবং মেঝে কভার ইত্যাদি।

মার্কিন চলচ্চিত্র অভিনেতা মার্লোন ব্রান্ডো। ১৯২৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর প্রথম অভিনয় অভিষেক হয় ১৯৪৪ সালে ‘আই রিমেম্বার মামা’ নামক ব্রডওয়ে থিয়েটারের মাধ্যমে। হলিউডে এক যুদ্ধফেরত যুবকের চরিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি আবির্ভূত হন ‘দ্য ম্যান’ নামক সিনেমায় ১৯৫০ সালে। এরপর তিনি উপহার দিলেন একের পর এক হিট সিনেমা ‘ভিভা জাপাতা! , ‘অন দ্য ওয়াটারফ্রন্ট,  ‘গাইজ এণ্ড ডলস ’, ‘দ্য ইয়াং লায়ন্স’। বিশেষ করে বলতে হয় অন দ্য ওয়াটারফ্রন্টের কথা। এই সিনেমায় অভিনয়ের জন্য তিনি ‘সেরা অভিনেতা’ বিভাগে সিনেমা জগতের সর্বোচ্চ পুরষ্কার অস্কার লাভ করেছিলেন। ১৯৭৩ সালে দ্য গডফাদার ছবির জন্য অস্কার পুরস্কারে মনোনীত হলেও তিনি তা প্রত্যাখ্যান করেন।
ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী এবং রাজনীতিবিদ জয়াপ্রদা 1962 সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্ম নাম ললিতা রানী।  সরগম’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন।স্বয়ং সত্যজিৎ রায় তাঁকে "ভারতীয় পর্দার সবচেয়ে সুন্দর মুখ" হিসাবে অভিহিত করেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মার্কিন সাহিত্যিক ওয়াশিংটন আরভিং (Washington Irving) ১৭৮৩ সালে আজকের দিনে জন্মেছিলেন।  ইনি ছিলেন একাধারে একজন  ছোটগল্পকার, প্রাবন্ধিক, জীবনীকার, ইতিহাসবেত্তা ও কূটনীতিক। তাঁর "রিপ ভ্যান উইঙ্কল" ও "দ্য লেজেন্ড অব স্লিপি হলো" ছোটগল্পের জন্য সর্বাধিক পরিচিত দুটি ছোটগল্পের নাম। তাঁর ইতিহাস আশ্রিত কর্মসমূহ হল আইরিশ লেখক অলিভার গোল্ডস্মিথ, ইসলামের নবী মহম্মদ, ও মার্কিন রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জীবনী এবং পঞ্চদশ শতাব্দীর স্পেনের কয়েকটি ইতিহাস বই, যেগুলোর বিষয়বস্তু ছিল আলহাম্বরা, ক্রিস্টোফার কলম্বাস ও মুর জাতি।

খ্যাতনামা বাঙালি চিত্রশিল্পী বামাপদ বন্দ্যোপাধ্যায়  ১৯৩২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বাল্যকাল থেকেই ছবি আঁকায় অনুরাগ ছিল।ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র, যতীন্দ্রমোহন ঠাকুর প্রমুখের তৈলচিত্র অঙ্কন করে যশস্বী হন। তাঁর অঙ্কিত 'কৃষ্ণকান্তের উইল' হস্তে বঙ্কিমচন্দ্রের মূল প্রতিকৃতি কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে রক্ষিত আছে।

ইংরেজ ঔপন্যাসিক হেনরি গ্রাহাম গ্রিন ( Henry Graham Greene) ১৯৯১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অনেকেই তাঁকে বিংশ শতাব্দীর অন্যতম সেরা লেখক বলে অভিহিত করে থাকেন। ব্যাপক জনপ্রিয়তার পাশাপাশি তার জীবনের শুরুতেই গম্ভীর ক্যাথলিক উপন্যাস ও থ্রিলারধর্মী উপন্যাস লিখে প্রধান সারির লেখক হিসেবে সুনাম অর্জন করেন। ৬৭ বছরের সাহিত্য জীবনে তিনি ২৫টির অধিক উপন্যাস রচনা করেছেন।

ভারতীয় চলচ্চিত্রের একজন নেপথ্য গায়ক হরিহরণ অনান্থ সুব্রামানি ১৯৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি মালায়ালম, কন্নড, মারাঠি, ভোজপুরি এবং তেলুগু চলচ্চিত্রের একজন প্রতিষ্ঠিত গজল গায়ক, এবং ভারতীয় ফিউশন সঙ্গীতের অন্যতম পুরোধা ব্যক্তি। তিনি ভারত সরকার কর্তৃক পদ্মশ্রী পুরস্কারসহ দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন ।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

 হিন্দি সাহিত্যিক নির্মল ভার্মা ১৯২৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি হিন্দি সাহিত্যের নাই কাহানী (নতুন গল্প) সাহিত্য আন্দোলনের অন্যতম পথিকৃৎ হিসাবে কৃতিত্ব পেয়েছেন।  তাঁর প্রথম গল্পগ্রন্থ পারিন্দ (পাখি)।১৯৯৯ সালে ভারতীয় লেখকদের পক্ষে সর্বোচ্চ সাহিত্য পুরষ্কার জ্ঞানপীঠ পুরষ্কারে সম্মানিত হন।১৯৮৫ সালে কাভভে অর কালা পানি' গল্পগ্রন্থের জন্য  সাহিত্য আকাদেমি পুরষ্কারে সম্মানিত হয়েছেন।
ভারতীয় নৃত্যশিল্পী প্রভু দেবা ১৯৭৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। নৃত্যশিল্পীর পাশাপাশি তিনি  চলচ্চিত্র পরিচালক, প্রযোজক এবং অভিনেতা, নৃত্য পরিচালকও। ইনি তামিল, তেলেগু, হিন্দি, মালয়ালাম এবং কন্নড় চলচ্চিত্রে কাজ করেছেন। পঁচিশ বছরের কর্মজীবনে তিনি নৃত্যশিল্পের ব্যাপক পরিসর ঘটিয়েছেন। সেরা নৃত্য পরিচালকের জন্য দু’বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
যে- সংসারে পাঁচজনের সহিত বাস করিতে ও কাজ করিতে হয় সেখানে নিজের তুলনায় অন্যকে যথার্থরূপে জানিতে পারিলে তবেই সকল বিষয়ে সফলতা লাভ করা সম্ভব।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------
সংকলক  রুম্পা প্রতিহার 
------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments