জ্বলদর্চি

৪ এপ্রিল ২০২১

Today is the 4th April, 2021
আজকের দিন 
বাংলায় ---২১ চৈত্র রবিবার ১৪২৭

বাঙালি সম্পাদক, শিক্ষক ও পণ্ডিত ব্যক্তিত্ব অমূল্যচরণ বিদ্যাভূষণ ১৯৪০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর  পৈতৃক পদবী ঘোষ। কাশীতে সংস্কৃত শিক্ষা লাভ করে 'বিদ্যাভূষণ' উপাধি লাভ করেন। তিনি দেশী বিদেশী মোট ২৬টি ভাষায় দক্ষতা অর্জন করেন।বিশ্বকোষ'-এর ২য় সংস্করণের ১ম ও ২য় খন্ড সম্পাদনার দায়িত্ব পালন করেন।

প্রখ্যাত আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ যোগেশচন্দ্র ঘোষ ১৯৭১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।তিনি আয়ুর্বেদ শাস্ত্র সম্পর্কিত বহু গ্রন্থ --অগ্নিমান্দ্য ও কোষ্ঠাবদ্ধতা, আরোগ্যের পথ,গৃহ-চিকিৎসা, চর্ম ও সাধারণ স্বাস্থ্য বিধি ইত্যাদি। ১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে নিহত হন।

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অগ্নিযুগের শহীদ বিপ্লবী অনুরূপচন্দ্র সেন  ১৯২৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।১৯১৮ সালে যে পাঁচজনকে নিয়ে চট্টগ্রাম বিপ্লবী দলের কেন্দ্র গঠিত হয় তিনি তাঁর  অন্যতম ছিলেন। যদিও তিনি অন্তরালেই থেকে গেছেন ভারতের বৈপ্লবিক আন্দোলনের ইতিহাসে। চট্টগ্রাম বিপ্লবীদের গোপন সংবিধান তাঁরই রচিত। প্রথমে অসহযোগ আন্দোলনে অংশগ্রহণ করে কারাবরণ করেন।

  ভারতীয় অভিনেত্রী পারভীন ববি  ১৯৫৪  সালে আজকের দিনে জন্মেছিলেন। চরিত্র ছবি দিয়ে অভিনয় জীবন শুরু।মজবুর চলচ্চিত্রে নীলার ভূমিকায় অভিনয় সাফল্য লাভ করেন। তাঁর অভিনীত ব্যবসাসফল চলচ্চিত্রগুলোর মধ্যে উল্লেখযোগ্য  দিওয়ার, নমক হালাল, অমর আকবর এন্থনি  এবং শান ইত্যাদি।

মনীষী উবাচ :
সভ্যশাসনের চালনায় ভারতবর্ষের সকলের চেয়ে যে দুর্গতি আজ মাথা তুলে উঠেছে সে কেবল অন্ন বস্ত্র শিক্ষা এবং আরোগ্যের শোকাবহ অভাব মাত্র নয়; সে হচ্ছে ভারতবাসীর মধ্যে অতি নৃশংস আত্মবিচ্ছেদ,...(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments