জ্বলদর্চি

২৪ এপ্রিল ২০২১

Today is  the 24 April, 2021
আজকের দিন
বাংলায় -১০ বৈশাখ শনিবার  ১৪২৮

ভারতীয় ক্রিকেটার শচীন রমেশ তেণ্ডুলকর ১৯৭৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চমানের ব্যাটসম্যান হিসেবে তিনি  বিশ্বব্যাপী স্বীকৃত। শচীনের মাত্র ষোলো বছর বয়সে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় এবং এরপর থেকে প্রায় চব্বিশ বছর তিনি আন্তর্জাতিক স্তরে ভারতের হয়ে ক্রিকেট খেলেন। তিনি টেস্ট ক্রিকেট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলায় সর্বোচ্চসংখ্যক শতকের অধিকারীসহ বেশ কিছু বিশ্বরেকর্ড ধারণ করে আছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।
হিন্দি চলচ্চিত্র অভিনেতা বরুণ ধবন  ১৯৮৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। রোম্যান্টিক কমেডি ছবি স্টুডেন্ট অফ দ্য ইয়ার-এ তাঁর  প্রথম অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ।এই ছবিতে অভিনয় করার জন্য তিনি বেস্ট মেল ডেব্যু বিভাগে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হন। হাম্পটি শর্মা কি দুলহানিয়া নামে একটি রোম্যান্স এবং এবিসিডি ২  নামে একটি ড্যান্স চলচ্চিত্রে অভিনয় করে তিনি বলিউডে নিজের কর্মজীবন প্রতিষ্ঠা করেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

ছত্তিশগড়ের ঐতিহ্যবাহী  পাণ্ডবনী পরিবেশনকারী  গায়িকা তীজন বাঈ  ১৯৫৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।পাণ্ডবনীর আক্ষরিক অর্থ  মহাভারতের কিংবদন্তি পাণ্ডব ভাইদের গল্প , যেখানে সঙ্গীতের মাধ্যমে  মহাভারতের কাহিনী বলা হয়।তিনি শিশুকালে তাঁর মাতার কাকার কাছে মহাভারত-এর আবৃত্তি শুনে এর প্রতি আকৃষ্ট হয়েছিলেন। অতি কম সময়ের মধ্যে তিনি এই মহাভারতের অধিক অংশ মুখস্থ করেছিলেন। ১৯৯৫ সালে ভারতের সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কারে ভূষিত হয়েছেন।জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

ভারতের স্বাধীনতা আন্দোলনে অগ্নিযুগের বিপ্লবী ভূপেন্দ্রকিশোর রক্ষিত রায় ১৯৭২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।তিনি ফরোয়ার্ড ব্লকপন্থী রাজনৈতিক নেতার পাশাপাশি ছিলেন একজন লেখক। তিনি অল্প বয়সেই বিপ্লবী 'বেঙ্গল ভলান্টিয়ার্স' দলের সভ্য হন এবং সেই দলের বিশিষ্ট ব্যক্তি হয়ে উঠেন। ১৯৩০ -৩৮ খ্রিস্টাব্দে স্টেট প্রিজনাররূপে বিভিন্ন জেলে বন্দিজীবন কাটান।তাঁর  রচিত ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনের পটভূমিতে রচিত কয়েকটি গ্রন্থ হল-যে পতাকা মাটিতে নামেনি, ভারতীয় রাজনীতির রূপরেখা, চলার পথে, নারী ইত্যাদি।

ইংরেজ লেখক ড্যানিয়েল ডিফো ১৭৩১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।আসল নাম ড্যানিয়েল ফো।    রবিনসন ক্রুশো উপন্যাসের জন্য সবচেয়ে বেশি জনপ্রিয় ছিলেন।
বিশ্ববরেণ্য শিল্পী যামিনী রায় ১৯৭২ সালের আজকের দিনে পরলোকগমন করেন।পোট্রেইট, ল্যান্ডস্কেপ, তৈলচিত্র ছিল তাঁর স্টাইল ও মাধ্যম। পাশ্চাত্য রীতির চিত্রকলা তাকে আকৃষ্ট করে এবং ফলস্বরূপ তিনি তাতে অসাধারণ দক্ষতার পরিচয় দেন। নিজস্ব ঢঙে তাঁর  নিজের মতো করে। তিনি এঁকে গিয়েছেন। ক্লাসিক্যাল ন্যুড পেইন্টিংয়ে তাঁর হাত ছিল প্রশংসনীয়।

মনীষী উবাচ :
পুরুষের সংসারে কেবলই চিন্তার দ্বন্দ্ব, সংশয়ের দোলা, তর্কের সংঘাত, ভাঙাগড়ার আবর্তন- এই নিরন্তর প্রয়াসে তার ক্ষুব্ধ দোলায়িত চিত্ত প্রাণলোকের সরল পরিপূর্ণতার জন্যে ভিতরে ভিতরে উৎসুক হয়ে থাকে। মেয়েদের মধ্যে সেই প্রাণের লীলা।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments