জ্বলদর্চি

২৩ এপ্রিল ২০২১



Today is the 23April, 2021
আজকের দিন 
বাংলায় -- ৯ বৈশাখ শুক্রবার ১৪২৭

আজ, বিশ্ব বই দিবস। মূল উদ্দেশ্য হলো, বই পড়া, বই ছাপানো, বইয়ের কপিরাইট সংরক্ষণ করা ইত্যাদি বিষয়ে জনসচেতনতা বাড়ানো।এজন্য আবার কপিরাইট দিবস হিসেবেও এই দিনটিকে পালন করা হয়।বই দিবসের মূল ধারণাটি আসে স্পেনের লেখক ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেসের কাছ থেকে। ১৬১৬ সালের ২৩ এপ্রিল মারা যান স্পেনের এক বিখ্যাত লেখক মিগেল দে থের্ভান্তেস।আন্দ্রেস ছিলেন তাঁর ভাবশিষ্য। নিজের প্রিয় লেখককে স্মরণীয় করে রাখতেই ১৯২৩ সালের ২৩ এপ্রিল থেকে আন্দ্রেস স্পেনে পালন করা শুরু করেন বই দিবস।পরবর্তী কালে ইউনেসকোর উদ্যোগে ১৯৯৫ সাল থেকে এই দিনটিকে বিশ্ব বই দিবস হিসেবে পালন করার হয়ে থাকে।
বহুমুখী প্রতিভার অধিকারী সত্যজিৎ রায় ১৯৯২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একাধারে  একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক এবং লেখক। তাঁকে বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদের একজন হিসেবে গণ্য করা হয়। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ ও শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। বর্ণময় কর্মজীবনে ভারতরত্ন সহ বহু আন্তর্জাতিক পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে।

পাতিয়ালা ঘরানার বিখ্যাত হিন্দুস্তানী খেয়াল সঙ্গীতজ্ঞ বড়ে গুলাম আলী খান  ১৯৬৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  পাঁচ বছর বয়সে পৈতৃক সম্পর্কীয় চাচা কালে খান ও পরবর্তীকালে বাবার কাছ থেকে কণ্ঠ সঙ্গীতে দীক্ষিত হন।তিনি তাঁর নিজস্ব সেরা চারটি সঙ্গীতের ধরণ প্রবর্তন করে স্মরণীয় হয়ে আছেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি রসায়নবিদ জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়,  ১৮৯৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রেমচাঁদ-রায়চাঁদ বৃত্তি পেয়েছিলেন। রসায়ন বিজ্ঞানের কলয়েড নিয়ে  তিনি প্রথম গবেষণার কাজটি স্বাধীনভাবে করেছিলেন।

বাঙালি সম্পাদক, শিক্ষক ও পণ্ডিত ব্যক্তিত্ব অমূল্যচরণ বিদ্যাভূষণ ১৯৪০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।তাঁর পৈতৃক পদবী ঘোষ হলেও কাশীতে সংস্কৃত শিক্ষা লাভ করে 'বিদ্যাভূষণ' উপাধি লাভ করেন। তিনি দেশী বিদেশী মোট ২৬টি ভাষায় দক্ষতা অর্জন করেন।

প্রকৃতির কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ (William Wordsworth) ১৮৫০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।ইনি ছিলেন একজন অন্যতম ইংরেজ রোমান্টিক কবি। তাঁর অর্ধ-জীবনীমূলক গ্রন্থের মধ্যে অন্যতম হল দ্য প্রিলিউড।তাঁর  বেশি সংখ্যক কবিতার মধ্যে পাওয়া যায় সুক্ষ্ম জীবনবোধ, মানবতার জয়গান, ও রহস্যময় নিসর্গের নিগূঢ়তা।

ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক উইলিয়াম শেকসপিয়র (William Shakespeare) ১৬১৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।এই ইংরেজ কবি ও নাট্যকার বিশ্বের একজন অগ্রণী নাট্যকার বলে মনেকরা হয়। তাঁর যে রচনাগুলি পাওয়া গিয়েছে তার মধ্যে রয়েছে ৩৮টি নাটক,১৫৪টি সনেট, দুটি দীর্ঘ আখ্যানকবিতা এবং আরও কয়েকটি কবিতা।তাঁর হ্যামলেট, কিং লিয়ার ও ম্যাকবেথ ইংরেজি ভাষার অন্যতম  শ্রেষ্ঠ সাহিত্যকীর্তি।
ভারতীয় চলচ্চিত্র অভিনেতা মনোজ বাজপেয়ী  ১৯৬৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি প্রধানত হিন্দি চলচ্চিত্রে কাজ করেন এবং পাশাপাশি তেলুগু ও তামিল চলচ্চিত্রে কাজ করেন। তাঁর  চলচ্চিত্রে অভিষেক ঘটে দ্রোহকাল চলচ্চিত্রে এক মিনিটের চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে এবং এরপর তিনি শেখর কাপুরের ব্যান্ডিট কুইন চলচ্চিত্রে ডাকাত চরিত্রে একটি ছোট ভূমিকায় অভিনয় করেন।প্রথম আলোচিত সাফল্য আসে সত্য সিনেমাতে।  তিনি তিনবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও চারবার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

ভারতীয় - নেপালি শেরপা পর্বতারোহী জামলিং তেনজিং নোরগে 1965 সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি  প্রথম এভারেস্টে আরোহণকারী গাইড তেনজিং নোরগের পুত্র।তাঁর পর্বতারোহণের  অভিজ্ঞতা সমৃদ্ধ খোলামেলা তথ্যচিত্র  Touching My Father's Soul একটি উল্লেখযোগ্য গ্রন্থ।

ভারতের নারীদের শিক্ষা ও মুক্তি দানের অগ্রদূত পণ্ডিতা রমাবাই সরস্বতী  ১৮৫৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি প্রথম নারী যিনি কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক পণ্ডিত এবং সরস্বতী উপাধিতে সম্মানিত হয়েছিলেন।  তিনি ১৮৮৯ সালের কংগ্রেস অধিবেশনে ১০ জন মহিলা প্রতিনিধিদের একজন ছিলেন।১৮৯০-এর সালের শেষদিকে, তিনি পুনে শহর থেকে চল্লিশ মাইল পূর্বে কেদগাঁও গ্রামে মুক্তি মিশন প্রতিষ্ঠা করেন। মিশনটির পরে নামকরণ করা হয় পণ্ডিতা রমাবাই মুক্তি মিশন।
বিখ্যাত মার্কিন কম্পিউটার বিজ্ঞানী রেমন্ড স্যামুয়েল টমলিনসন ১৯৪১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী। ১৯৭১ সালে ইন্টারনেটের সূচনাকারী আরপানেটে রে টমলিনসন প্রথম ই-মেইল পাঠান। এর আগে একই কম্পিউটারে বিভিন্ন ব্যবহারকারীদের মধ্যে মেইল আদান-প্রদান করা যেত। কিন্তু টমলিনসনের পদ্ধতিতে প্রথমবারের মতো আরপানেটে যুক্ত বিভিন্ন হোস্টের মধ্যে বার্তা আদান-প্রদান সম্ভব হয়। তিনিই প্রথম কম্পিউটার এবং এর ব্যবহারকারীদের মধ্যে পার্থক্য বোঝানোর জন্য ব্যবহারকারীর নামের সামনে @ চিহ্নটি ব্যবহার শুরু করেন। তারপর থেকে ই-মেইলে এই চিহ্নটি ব্যবহার হয়ে আসছে।

মনীষী উবাচ :
ঘরের খেয়ে বনের মোষ তাড়াবার শখটা পুরুষের; তার একমাত্র কারণ ঘরের খাওয়াতে তাকে প্রাণের শাসন মানতে হয় কিন্তু বনের মোষ তাড়ানোতে, প্রাণের প্রতি তার যে রাজভক্তি নেই, এইটে প্রচার করবার একটা উপলক্ষ জোটে- সেটাকে সে পৌরুষ মনে করে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments