জ্বলদর্চি

২৫ এপ্রিল ২০২১

Today is the 25 April,2021
আজকের দিন
বাংলায় -- ১১ বৈশাখ রবিবার ১৪২৮

আজ, বিশ্ব ম্যালেরিয়া দিবস। ম্যালেরিয়া একটি জীবন বিপন্নকারী রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তত্ত্বাবধানে এই দিবস সমগ্র বিশ্বের এর সদস্য রাষ্ট্রসমূহ এবং এর সঙ্গে জড়িত অন্য সংস্থাগুলি ম্যালেরিয়া প্রতিরোধ এবং সচেতনতা সৃষ্টির জন্য আজকের এই  দিবস পালন করে।

  বাঙালি কবি, প্রাবন্ধিক ও অনুবাদক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় ১৯৩৮  সালে আজকের দিনে জন্মেছিলেন। কবিতা, শিশুসাহিত্য, উপন্যাস, ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাস প্রভৃতি বহুক্ষেত্রেই প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তবে বাংলা অনুবাদ সাহিত্যের ইতিহাসে তাঁর অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য। প্রায় একক প্রচেষ্টায় দক্ষিণ আমেরিকা ও পূর্ব ইউরোপের শ্রেষ্ঠ রচনাগুলি বাংলায় অনুবাদ করেছেন। মৌলিক রচনার পাশাপাশি এডগার অ্যালেন পো, আর্থার কন্যান ডয়েল, জুল ভের্ন অনুবাদ করে বাংলা শিশুসাহিত্যে বিশেষ অবদান রেখেছেন।

  ভারতের অগ্নিযুগের বিপ্লবী বিনোদচন্দ্র চক্রবর্তী ১৯৭৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ময়মনসিংহের বিপ্লবী সংস্থা সাধনা সমিতির বিশিষ্ট কর্মী ছিলেন। অল্প বয়সেই বিপ্লবী যুগান্তর দলে যোগ দেন। পরে দেশবন্ধু ও নেতাজীর ঘনিষ্ঠ সহযোগে দেশের কাজে অনেকবার কারাবরণ করেন। তিনি দীর্ঘ ১৬ বছর ব্রিটিশ রাজের কারাদণ্ড ভোগ করেন এবং জেলে অনশন করেন ২৬ দিন।

তারাপদ মুখোপাধ্যায় বাংলা সাহিত্য জগতে ফাল্গুনী মুখোপাধ্যায় নামেই বেশি পরিচিত। খ্যাতনামা এই বাঙালি  ঔপন্যাসিকের বিখ্যাত উপন্যাস চিতা বহ্নিমান ও শাপমোচন। এই দুটি উপন্যাস তাঁর পাঠক সৃষ্টিতে বড় ভূমিকা রেখেছে। বঙ্গলক্ষী নামে একটা মাসিক পত্রিকা সম্পাদনা করতেন। ১৯৭৫ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।
  প্রতিভাময়ী ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী ছায়া চট্টোপাধ্যায় ছায়া দেবী নামেই সকলের কাছে সুবিদিত।১৯৩৬ সালে'পথের শেষে' ছবিতে প্রথম  অন্যতম নায়িকার ভূমিকায় অবতীর্ণ হন। ওই বছরই তিনি দেবকী বসুর 'সোনার সংসার' ছবিতে নায়িকার ভূমিকায় অভিনয় করে প্রশংসিত হন ও সাফল্য লাভ করেন। ২০০১ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

মনীষী উবাচ :
 মানুষের মধ্যে যার বিদ্রোহশক্তি যত প্রবল, যত দুর্দমনীয়, ইতিহাসকে ততই সে যুগ হতে যুগান্তরে অধিকার করছে, শুধু সত্তার ব্যাপ্তি দ্বারা নয়, সত্তার ঐশ্বর্য দ্বারা।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments