জ্বলদর্চি

২৯ এপ্রিল ২০২১

Today is the 29 April, 2021
আজকের দিন 
বাংলায় ---১৫ বৈশাখ বৃহস্পতিবার ১৪২৮

আজ, আন্তর্জাতিক নৃত্য দিবস(International Dance Day)। এই দিবসটি পালন করা হয় আধুনিক ব্যালের স্রষ্টা  নৃত্যশিল্পী জাঁ-জর্জ-নভেরার জন্মদিনকে মনে রেখে। সারা পৃথিবীতে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিনটি উদযাপিত হয়।

উনবিংশ শতকের প্রথমার্ধের বাঙালি সুলেখিকা শান্তা দেবী ১৮৯৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর ও তাঁর কনিষ্ঠা ভগিনী সীতা দেবীর রচনা এককালে বাংলায় সাহিত্যক্ষেত্রে আলোড়ন তুলেছিল। তাঁর গল্প উপন্যাসে বাঙালি মধ্যবিত্ত জীবনের  বিশেষ করে নারীজীবনের অন্তরঙ্গ অভিজ্ঞতা ও আধুনিক চিন্তার ইতিহাসের উন্মেষ পর্বের নানা চিহ্ন দেখা যায়।

ভারতীয় চিত্রশিল্পী রাজা রবি বর্মা ১৮৪৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইউরোপীয় ধাঁচে ভারতীয় ইতিহাসের নানাক্ষেত্রের চিত্র অঙ্কনের জন্য  তাঁকে ভারতের অন্যতম শ্রেষ্ঠ চিত্রশিল্পী হিসেবে গণ্য করা হয় এবং তা ভারতীয় চিত্রশিল্প জগতে এক অভূতপূর্ব পরিবর্তন এনেছিলেন। হিন্দু দেব-দেবী এবং পুরাণের উপর তাঁর সৃষ্টিকর্মগুলো তাঁকে আরো বেশি বিখ্যাত করে। এছাড়া তিনি  লিথোগ্রাফিতেও অনেক দক্ষ ছিলেন।

ভারত বিখ্যাত তবলা বাদক ওস্তাদ আল্লারাখা ১৯১৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৭১ সালে আমেরিকার নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কোয়ার গার্ডেন -এ "The Concert for Bangladesh "- এ সেতারবাদক রবি শংকর ও বিখ্যাত সরোদবাদক ওস্তাদ আলী আকবর খানের যন্ত্রসংগীতের সাথে তবলায় ছিলেন তিনি। বিখ্যাত তবলা বাদক ওস্তাদ জাকির হুসেইন তাঁরই সন্তান।

প্রাচ্য ও পাশ্চাত্য ধ্রুপদী সংগীতের ভারতীয় পরিচালক জুবিন মেহতা ১৯৩৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। সংগীতের প্রাথমিক শিক্ষা তিনি তাঁর বাবার কাছে লাভ করেছিলেন। ছোটবেলায় পাশ্চাত্য সংগীত দ্বারা বেষ্টিত এই ব্যাক্তি ১৮ বছর বয়সে ভিয়েনা একাডেমি অফ মিউজিক থেকে সংগীতে স্নাতক হন। ১৯৫৮ সালে তিনি লিভারপুল আন্তর্জাতিক সংগীত পরিচালনা প্রতিযোগিতায় প্রথম পুরষ্কার জিতেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
মার্কিন টেনিস খেলোয়াড় আন্দ্রে আগাসি ১৯৭০ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম আন্দ্রে কার্ক আগাসি। অবসরপ্রাপ্ত পেশাদারী বিশ্বের এক সময়ের এক নম্বর থাকা  এই টেনিস খেলোয়াড় সিঙ্গেলসে আটবারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন। ১৯৯৬ সালের অলিম্পিক স্বর্ণপদক, পাশাপাশি আরও সাতটি গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে রানার-আপ হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

 ভারতীয় চলচ্চিত্র অভিনেতা ইরফান খান ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ভারতীয় চলচ্চিত্র জগতে তিনি তাঁর অতুলনীয় ও অকল্পনীয় সহজাত অভিনয় ক্ষমতার জন্য পরিচিত। বলিউড, ব্রিটিশ ভারতীয়, হলিউড এবং একটি তেলুগু চলচ্চিত্রে তিনি কাজ করছেন। বলিউডে তাঁর অভিষেক ঘটে  সালাম বম্বে! চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে। মাত্র  ৩৫ বছরের কর্মজীবনে তিনি ৫০টির অধিক দেশীয় চলচ্চিত্রে অভিনয় করেছেন, এবং শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন।
 ভারতীয় ইতিহাসবিদ রামচন্দ্র গুহ ১৯৫৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। পরিবেশগত দিক থেকে শুরু করে  সামাজিক, অর্থনীতি রাজনৈতিক, ক্রিকেট এবং সমসাময়িক বিষয় নিয়ে গবেষণামূলক কাজে রত।তিনি টেলিগ্রাফ, হিন্দুস্তান টাইমস এবং হিন্দি দৈনিক সংবাদপত্র অমর উজালা বিশেষ কলমলেখক।গুজরাট: দ্য মেকিং অফ এ ট্র্যাজেডি,ইন্ডিয়া আফটার গান্ধী, গান্ধী বিফোর ইন্ডিয়া, গান্ধী: দ্য ইয়ার্স দ্যাট চেঞ্জ দ্য ওয়াল্ড ইত্যাদি তাঁর লেখা উল্লেখযোগ্য গ্রন্থ। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

 বলিউড অভিনেত্রী দীপিকা চিকলিয়া ১৯৬৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। বলিউড তাঁর অভিষেক ঘটে শুন মেরি লায়লা ছবি দিয়ে। দূরদর্শনের জনপ্রিয় ধারাবাহিক রামায়ণ - এর সীতা চরিত্রে অভিনয় করে  বিপুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ 
যে শিশুশিক্ষাবিভাগে মাস্টারের গলাই শোনা যায়, শিশুরা থাকে নীরব, সেখানে আমি বুঝি মরুভূমির উপর শিলবৃষ্টি হচ্ছে।
( রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments