জ্বলদর্চি

৩০ এপ্রিল ২০২১

Today is the 30 April, 2021
আজকের দিন 
বাংলায় ----১৬ বৈশাখ শুক্রবার ১৪২৮

ভারতের প্রথম চলচ্চিত্র ছিল রাজা হরিশচন্দ্র(১৯১৩)।সেই চলচ্চিত্রের নির্মাতা ছিলেন ঢুণ্ডিরাজ গোবিন্দ ফালকে, যিনি চলচ্চিত্রের ইতিহাসে দাদাসাহেব ফালকে নামেই বেশি পরিচিত। প্রায় চব্বিশ বছর ধরে ৯৫টি পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র ও ২৬টি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাণ করেন। তাঁকে ভারতীয় চলচ্চিত্রের জনক হিসেবে গণ্য করা হয়। ১৮৭০ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

বাংলাদেশের একজন সঙ্গীতজ্ঞ এবং সঙ্গীত গবেষক সুধীন দাশ  ১৯৩০ সালে আজকের দিনে জন্মেছিলেন। সঙ্গীতের প্রতিটি শাখায় তিনি সদর্পে বিচরণ করে নিজেকে সঙ্গীতের একটি প্রতিষ্ঠানে পরিণত করেছেন। তাঁর বিশেষত্ব হচ্ছে নজরুল সঙ্গীতের বাণী ও সুর অনুসারে স্বরলিপি গ্রন্থ লেখা। মোট ২১টি খণ্ডে নজরুলের গানের স্বরলিপি গ্রন্থ তিনি বের করেছেন। লালনগীতির ক্ষেত্রেও তাঁর অবদান সর্বজনস্বীকৃত। তিনিই প্রথম লালনগীতির স্বরলিপি গ্রন্থ প্রকাশ করেছেন।

১৯০৫ সালে আলিপুর আদালত চত্বরের সামনে প্রতিবাদী সাধারণ মানুষের ভিড়ে এক পনের বছরের বালক পাল্টা কয়েক ঘা দিয়ে বসিয়ে দেয় পুলিশ ইন্সপেক্টরকে। নৃশংসতায় সবাইকে ছাপিয়ে  যাওয়া ম্যাজিস্ট্রেট কিংসফোর্ড শাস্তিস্বরূপ ঘোষণা করেছিলেন, পনেরো বছর বয়স, অতএব পনেরোবার বেত্রাঘাত। সবার সামনে বেতের আঘাতে পিঠ লাল হয়ে গেলেও প্রতিবারে মুখ দিয়ে বেরিয়ে এসেছিল  একটাই শব্দ- 'বন্দেমাতরম'। সুশীল সেন সেই ছোটো বয়স থেকেই জড়িয়ে পড়েছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে। ১৯১৫ সালে বিপ্লবীদের জন্য টাকা ও অস্ত্রের যোগানের জন্য  ডাকাতি করতে গিয়ে ব্রিটিশ বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মারাত্মক জখম হয়ে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।

নাৎসী জার্মানির স্বৈরশাসক এডলফ হিটলার ও সবচেয়ে অন্তরঙ্গ সহচরী ইভা ব্রাউন ১৯৪৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। হিটলার ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর ছিলেন।১৯৪৫ সালে যুদ্ধের শেষ দিনগুলোতে তিনি ও তাঁর সঙ্গী  বার্লিনেই ছিলেন। রেড আর্মি যখন বার্লিন প্রায় দখল করে নিচ্ছিল সে রকম একটা সময়ে তাঁর দীর্ঘ দিনের বন্ধু  ইভা ব্রাউনকে বিয়ে করেন। বিয়ের পর ২৪ ঘণ্টার মধ্যেই তিনি সস্ত্রীক আত্মহত্যা করেছিলেন।

কুমারেশ ঘোষ একাধারে কবি,গল্পকার ও ঔপন্যাসিক হিসেবে পরিচিতি। শুধুমাত্র হাসির লেখা নিয়ে ‘যষ্টি মধু’ নামে একটি মাসিক পত্রিকা দীর্ঘ দিন সম্পাদনা করেছেন। প্রথাগত সূচিপত্রের বদলে এই পত্রিকায় লেখা থাকত ‘এ মাসের ফর্দ’, ‘এই সংখ্যার ফর্দ’ বা শারদ সংখ্যায় ‘পুজোর ফর্দ’ ইত্যাদি। ১৯৯৫ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

নাট্য ব্যক্তিত্ব খালেদ চৌধুরী  ২০১৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি বাংলা ও হিন্দি উভয় বিভাগে নাটকের বিভিন্ন পরিচালকের সঙ্গে কাজ করেছিলেন। যাঁদের মধ্যে ছিলেন শম্ভু মিত্র, তৃপ্তি মিত্র, ও শ্যামানন্দ জালান। তাঁর কাজের পরিধি  মঞ্চ সেট  থেকে  পোশাক প্রস্তুত করা এবং পরে তিনি সংগীত পরিচালক হিসাবেও কাজ করেছিলেন।
ভারতীয় চলচ্চিত্র অভিনেতা ঋষি কাপুর ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি বেশ কিছু চলচ্চিত্রের  প্রযোজক এবং পরিচালকও ছিলেন।  ১৯৭০ সালে তাঁর পিতা রাজ কাপুরের চলচ্চিত্র মেরা নাম জোকারে শিশু শিল্পী হিসেবে অভিনয়ে আত্মপ্রকাশ করে জাতীয় চলচ্চিত্রে পুরস্কারে সম্মানিত হয়েছিলেন। এরপর ববি চলচ্চিত্রে প্রথম প্রধান চরিত্রে অভিনয় করার সুযোগ পান।

প্রবাদপ্রতিম  বাঙালি ফুটবল খেলোয়াড় চুনী গোস্বামী ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।তিনি ১৯৬০ থেকে ১৯৬৪ খ্রিষ্টাব্দ অবধি মোহনবাগানের অধিনায়ক ছিলেন। এই সময়ে মোহনবাগান ডুরান্ড কাপ সহ বহু প্রতিযোগিতায় ভাল ফল করেছিল।তাঁর ফুটবল জীবনের সবথকে বড় কৃতিত্ব ভারতের অধিনায়ক হিসাবে ১৯৬২ খ্রিষ্টাব্দে জাকার্তায় এশিয়ান গেমসে সোনা জয়।  ক্রিকেটার হিসেবেও তিনি সফল ছিলেন। বাংলা দলের হয়ে রনজি ট্রফি তে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।

 মনীষী উবাচ :
বিশ্বপ্রকৃতি দিনরাত্রি কথা কইছে, সেই কথা যখন শিশুর মনকে কথা কওয়ায় তখন তার সেই আপন কথাই তার সব চেয়ে ভালো শিক্ষাপ্রণালী।(ররবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
------------------------------

Post a Comment

0 Comments