১ মে ২০২১

Today is the 1st May, 2021
আজকের দিন 
বাংলায় --১৭ বৈশাখ শনিবার ১৪২৭

আজ, আন্তর্জাতিক শ্রমিক দিবস। যা সচরাচর মহান মে দিবস নামে অভিহিত। প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী এই দিনটি উদযাপিত হয়।  পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে।

প্রকাশিত।  ক্লিক করে পড়ুন। 👇

  ভারতের অন্যতম সেরা সংগীত শিল্পী এবং সুরকার  মান্না দে ১৯১৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। মান্না দে তাঁর ডাক নাম আসল নাম প্রবোধ চন্দ্র দে।  হিন্দি, বাংলা, মারাঠি, গুজরাটিসহ প্রায় ২৪টি ভাষায় তিনি ষাট বছরেরও অধিক সময় সংগীত চর্চা করেছিলেন। অনেক বিশেষজ্ঞ সংগীত বোদ্ধা বৈচিত্র্যের বিচারে তাঁকেই ভারতীয় গানের ভুবনে সবর্কালের অন্যতম সেরা গায়ক হিসেবে স্বীকার করে থাকেন ।
  ভারতীয় সাংবাদিক ও লেখক অমিতাভ চৌধুরী  ২০১৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। সাংবাদিকতার পাশাপাশি ইনি সাহিত্যের সাথেও জড়িত ছিলেন। তিনি চাণক্য ও দৌবারিক ছদ্মনামে লিখতেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হল রবীন্দ্রনাথের পরলোক চর্চা, জমিদার রবীন্দ্রনাথ, রবি।

  ১৯৯৮ সালে আজকের দিনে কিরণশঙ্কর সেনগুপ্ত প্রয়াত হয়েছিলেন। তিনি ছিলেন মূলত লিটল ম্যাগাজিনের কবি। কোনো লিটল ম্যাগাজিনের সম্পাদককেই তিনি বিমুখ করতেন না। দলমত নির্বিশেষে যে কোনো কবি সভায় তিনি উপস্থিত হতেন। তাঁর কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে  
স্বপ্নকামনা, স্বর ও অন্যান্য কবিতা, মানুষ জীবন  প্রভৃতি। তাঁর প্রথম কাব্যগ্রন্থ স্বপ্নকামনা-র ভূমিকা লিখে দিয়েছিলেন কবি জীবনানন্দ দাশ।

  আফ্রিকার আদিম অরণ্য তাঁকে হাতছানি দিত। তাই বেরিয়ে পড়তেন অসীম সাহসে। চলার পথে আবিষ্কার করেন পৃথিবীর সর্ববৃহৎ ভিক্টোরিয়া জলপ্রপাত। প্রত্যক্ষ করেছেন ঘৃণিত দাস ব্যবসায় মানুষের অমানবিক আচরণ। পাশবিক ব্যবসা বন্ধ করার প্রভূত চেষ্টার মাঝে নীলনদের উৎসস্থলে পৌঁছাতে চেয়ে নিজের জীবনীশক্তি হারিয়ে মহান মানবতাবাদী অভিযাত্রী ডেভিড লিভিংস্টোন ১৮৭৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।
  ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী অনুষ্কা শর্মা ১৯৮৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর প্রথম চলচ্চিত্র রব নে বানা দি জোড়ি ছবিতে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র শিল্পে আত্মপ্রকাশ ঘটে। পরবর্তীতে ব্যান্ড বাজা বারাত নামে এক কমেডি চলচ্চিত্রে একজন উচ্চাভিলাষী বিবাহের পরিকল্পক হিসাবে অভিনয়ের জন্য সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়েছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
যে মেয়ের মধ্যে সত্য আছে সে আপন বন্ধনকে স্বীকার করেই প্রেমের দ্বারা তাকে অতিক্রম করে; বন্ধনকে ত্যাগ করার চেয়ে এই মুক্তি বড়ো।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি