জ্বলদর্চি

১৪ এপ্রিল ২০২১

Today is the 14  April, 2021
আজকের দিন 
বাংলা--- ৩১ চৈত্র বুধবার ১৪২৭

ভীমরাও রামজি আম্বেডকর,  বাবাসাহেব আম্বেদকর নামেই বহুল পরিচিত। তিনি ছিলেন একজন ভারতীয় ব্যবহারশাস্ত্রজ্ঞ (জ্যুরিস্ট), রাজনৈতিক নেতা, দার্শনিক, চিন্তাবিদ, নৃতত্ত্ববিদ, ঐতিহাসিক, সুবক্তা, বিশিষ্ট লেখক, অর্থনীতিবিদ, পণ্ডিত, সম্পাদক, রাষ্ট্রবিপ্লবী। ভারতীয় জাতীয়তাবাদী এবং  দলিত আন্দোলনের অন্যতম এই পুরোধা পুরুষ  ভারতের সংবিধানের মুখ্য রচয়িতা।১৮৯১ সালে আজকের দিনে জন্মেছিলেন।

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত জগতের অন্যতম সঙ্গীতজ্ঞ হলেন মাইহার ঘরানার ওস্তাদ আলী আকবর খান।পিতা সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর কাছেই তাঁর সঙ্গীত শিক্ষার হাতে খড়ি।  তিনি সব ধরনের বাদ্য যন্ত্র ও গায়কীর শিক্ষা নিলেও ধীরে ধীরে সরোদে বিশেষজ্ঞ হয়ে উঠেন। জন্মভূমির দুর্গতি মোচনে উদগ্রীব এই ব্যাক্তি বাংলাদেশের মুক্তিসংগ্রামী জনগণের সাহায্যার্থে নিউইয়র্কে অনুষ্ঠিত দ্য কনসার্ট ফর বাংলাদেশ -এ অংশ নিয়েছিলেন। যে অনুষ্ঠান মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনে কার্যকর ভূমিকা পালন করেছিল।  ১৯২২ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

পূরণচাঁদ যোশী ভারতের কমিউনিস্ট আন্দোলনের প্রথম সচিবো প্রথম সারির নেতাদেরঅন্যতম ছিলেন। কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক থাকাকালীন তিনি  সাংস্কৃতিক আন্দোলনকে কর্মসূচীর অন্যতম  অঙ্গ হিসেবে তুলে ধরতে চেয়েছিলেন। প্রগতি লেখক-শিল্পী গোষ্ঠী তাঁর সক্রিয় সমর্থনেই গড়ে উঠেছিল। যার অনিবার্য ফলশ্রুতি হিসেবে জন্ম নেয় ভারতীয় গণনাট্য সংঘ।  যার মাধ্যমে সে সময়ের প্রায় সমস্ত শুভবুদ্ধিসম্পন্ন শিল্পী-সাহিত্যিকদের এক ছাতার তলায় নিয়ে এসে সংস্কৃতিকে সমাজ-বদলের হাতিয়ার করে তুলতে চেয়েছিলেন। ১৯০৭ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

স্বদেশী ও খিলাফত আন্দোলনে যুক্ত রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন প্রভাস রায়। কমিউনিস্ট পার্টির এই সদস্য ঐতিহাসিক তেভাগা আন্দোলনেও নেতৃত্ব দেন।।১৯০৭ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

হিন্দি ভ্রমণ সাহিত্যের জনক হিসাবে পরিচিত ছিলেন রাহুল সংকৃত্যায়ন। পিতৃদত্ত নাম ছিল কেদারনাথ পান্ডে।অধিকাংশ বাঙালি পাঠকের সঙ্গে  তাঁর যোগাযোগ  ‘ভোলগা থেকে গঙ্গা’ বইটির মাধ্যমে। তবে তাঁর বৈচিত্রময় জীবনে তিনি  দর্শন, ভ্রমণ, নাটক, ঐতিহাসিক প্রবন্ধ, বিজ্ঞান, রাজনীতি, উপন্যাস ইত্যাদি নানা ক্ষেত্রে  অগাধ বিচরণ করেছিলেন । এই স্বনামধন্য পণ্ডিত ১৯৬৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী, শ্রমিকনেত্রী এবং সমাজকর্মী ছিলেন অণিমা হোড়। বাল্যকাল থেকেই বিপ্লবীদের গোপন খবর আদানপ্রদান করতেন। তিনি তাঁর স্বামী স্বাধীনতা সংগ্রামী বিজয়কুমার হোড়ের প্রভাবে রাজনীতিতে যোগ দিয়ে ভারতের স্বাধীনতা আন্দোলনে সক্রিয় ভূমিকা গ্রহণ করেন।তিনি উত্তরবঙ্গের 'জোন অফ আর্ক' নামে পরিচিত ছিলেন।১৯৮৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।

বিখ্যাত চলচ্চিত্র পরিচালক ছিলেন নীতীন বসু। তাঁর প্রথম কাজ ইনকারনেশন ছবিতে। ১৯২৪ খ্রিষ্টাব্দে নির্বাক ছবি পুনর্জন্মের তিনি ক্যামেরাম্যান ছিলেন। স্বাধীনভাবে কাজ করার তিনি প্রথম সুযোগ পান  চাষার মেয়ে ও চোরকাঁটা ছবি দুটিতে।নির্বাক থেকে সবাক এবং সবাক ছবিতে প্লে-ব্যাক প্রথার প্রবর্তনে তাঁর অবদান উল্লেখযোগ্য। ১৯৮৬ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।
ফরাসি লেখিকা সিমন দ্য বোভোয়ার ছিলেন একজন  বুদ্ধিজীবী, অস্তিত্ববাদী দার্শনিক, রাজনৈতিক-কর্মী, নারীবাদী ও সমাজতত্ত্ববিদ।পুরো নাম সিমন লুসি এর্নেস্তিন মারি বেরত্রঁ দ্য বোভোয়ার( Simone Lucie Ernestine Marie Bertrand de Beauvoir)। তিনি দর্শন, রাজনীতি ও সামাজিক বিষয়াবলির উপর রচনা, গ্রন্থ ও উপন্যাস এবং জীবনী ও আত্মজীবনী রচনা করেন। বর্তমানে তিনি সবচেয়ে বেশি পরিচিত তাঁর অধিবিদ্যামূলক উপন্যাস শী কেইম টু স্টেই এবং দ্য ম্যান্ডারিন্স, এবং ১৯৪৯ সালে লেখা তাঁর  প্রবন্ধগ্রন্থ ল্য দোজিয়েম সেক্স-এর জন্য। ১৯৮৬ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

ইতিহাসবিদ আর্নল্ড জোসেফ টয়েনবি ১৮৮৯ সালে আজকের দিনে জন্মেছিলেন।বিভিন্ন ভাষায় অনূদিত তাঁর  অসংখ্য বইয়ের জন্য  ১৯৪০-৫০-এর দশকে বহুল  আলোচিত পন্ডিত ছিলেন । তিনি ১২ খণ্ডে রচিত  A Study of History  বইটির জন্য বিখ্যাত।

মনীষী উবাচ  :
বাইরে থেকে মানুষকে বাঁধলে মানুষ আপনাকে আপনি বাঁধবার শক্তি হারায়।( রবীন্দ্রনাথ ঠাকুর)

আরও পড়ুন

Post a Comment

0 Comments