জ্বলদর্চি

৫ এপ্রিল ২০২১

Today is the 5th April, 2021
আজকের দিন 
বাংলায়--- ২২ চৈত্র সোমবার ১৪২৭

বাঙালি লেখিকা লীলা মজুমদার ২০০৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর প্রথম গল্প লক্ষ্মীছাড়া সন্দেশ পত্রিকায় প্রকাশিত হয়। তাঁর কয়েকটি উল্লেখযোগ্য রচনা হল -হলদে পাখির পালক, টং লিং, পদি পিসীর বর্মী বাক্স, সব ভুতুড়ে,
মাকু, গল্পসল্প। পাকদণ্ডী নামে তাঁর লেখা আত্মজীবনীতে তাঁর শিলঙে ছেলেবেলা, শান্তিনিকেতন ও অল ইন্ডিয়া রেডিওর সঙ্গে তাঁর  কাজকর্ম, রায়চৌধুরী পরিবারের নানা মজার ঘটনাবলী বর্ণিত আছে।

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে অগ্নিযুগের বিপ্লবী অবিনাশচন্দ্র ভট্টাচার্য ১৮৮২ সালে আজকের দিনে জন্মেছিলেন। আলিপুর বোমা মামলার আসামি হিসেবে তাঁকে  গ্রেপ্তার করে ১৯০৯ সালে  যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়।

বাংলা সাহিত্যের একজন অপ্রতিদ্বন্দ্বী কথাসাহিত্যিক ছোটগল্পকার ও ঔপন্যাসিক প্রভাতকুমার মুখোপাধ্যায় ১৯৩২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ছাত্রাবস্থায় 'ভারতী' পত্রিকায় কবিতা রচনার মধ্য দিয়ে তাঁর সাহিত্য জীবনের শুরু। সূক্ষ্ম জীবনবোধের কারণেই রবীন্দ্রনাথের সমকালে থেকেও বিপুল পাঠকপ্রিয়তা পেয়েছিলেন। বিচিত্রমুখী গল্পের জন্য তিনি সমকালেই  ‘বাংলার মপাসাঁ’ নামে খ্যাত হয়েছিলেন।

দীনবন্ধু চার্লস ফ্রিয়ার এন্ড্রুজ ১৯৪০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ভারতের স্বাধীনতা সংগ্রামের একনিষ্ঠ সেবক, বিশ্বভারতীর আদর্শ প্রচারে রবীন্দ্রনাথের একান্ত সহকারী, বন্ধু, খ্রিস্টভক্ত মানবপ্রেমিক, শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক। ১৯১২ খ্রিস্টাব্দের জুন মাসে রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে তাঁর প্রথম সাক্ষাৎটি ছিল তাঁর জীবনের এক ঐতিহাসিক ঘটনা। সব কিছু থেকে নিজেকে সরিয়ে নিয়ে ভারতের সেবায় নিজেকে নিয়োজিত করার সংকল্প গ্রহণ করলেন। ১৯০৪ খ্রিস্টাব্দের ২০ শে মার্চ ভারতে এসে  তিনি উপলব্ধি করলেন যে, দেশের গরীব মানুষ নিষ্পেশিত হচ্ছে ইংরেজ শাসনে। মানবপ্রেমী তিনি সেই সময় হতেই ভারতবর্ষের জীবনের সাথে নিজের চিন্তা ও ভাবনার যোগস্থাপনের কাজে ধীরে ধীরে অগ্রসর হতে শুরু করেছিলেন।

রবীন্দ্রসঙ্গীত জগতের সর্বকালের সর্বশ্রেষ্ঠ শিল্পীদের মধ্যে অন্যতম প্রধান শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায় ২০০০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। স্বনামধন্য বাঙালি এই রবীন্দ্রসংগীত শিল্পী  বিশেষত টপ্পা অঙ্গের রবীন্দ্রসংগীতে ছিলেন অপ্রতিদ্বন্দ্বী এক গায়িকা। তাঁর স্মৃতিকথা থেকে জানা যায় এক কালবৈশাখীর সন্ধ্যায় উত্তরায়ণের বাগানে আম চুরি করতে গিয়ে রবীন্দ্রনাথের সঙ্গে তাঁর প্রথম সাক্ষাৎ। সহজাতসঙ্গীত প্রতিভার কারণে তিনি সেই বয়সেই কবির বিশেষ স্নেহভাজন হয়ে উঠেছিলেন।

মনীষী উবাচ :
শক্তি যেখানে গতিশীল হইয়া আছে সেইখানেই মঙ্গল, ধন যেখানে সজীব হইয়া খাটিতেছে সেইখানেই ঐশ্বর্য। (রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments