জ্বলদর্চি

৬ এপ্রিল ২০২১

Today is the 6th April, 2021
আজকের দিন 
বাংলায় ---২৩ চৈত্র মঙ্গলবার ১৪২৭

আজ, আন্তর্জাতিক ক্রীড়া দিবস। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রস্তাবে ২০১৩ সালে আজকের দিনটিকে ‘আন্তর্জাতিক ক্রীড়া দিবস’ ঘোষণা করে জাতিসংঘ।

রেনেসাঁস যুগের চিত্রশিল্পের  অন্যতম প্রধান ইতালীয় শিল্পী রাফায়েল বা রাফায়েল্ল ১৪৮৩ আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম ‘রাফায়েলো সানচিয়ো ডা. উরবিনো’। তিনি নিখুঁত ও সৌন্দর্যময় চিত্রকর্মের জন্য বিখ্যাত। ক্ষণজন্মা এই শিল্পীর জীবন কাল মাত্র ৩৭টি বছর। এতো অল্প সময়ের মধ্যেই আশ্চর্য অপরূপ সব ছবি দিয়েছেন, বিশেষ করে ম্যাডোনা সিরিজ’ এর  সিস্টাইন ম্যাডোনা 'ছবিটি। ১৫২০ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

ভারতীয় অভিনেত্রী সুচিত্রা সেন ১৯৩১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর জন্মগত নাম ছিল রমা দাশগুপ্ত। ১৯৫২ সালে  শেষ কোথায় ছবি দিয়ে অভিনয় জীবন শুরু । তাঁর অভিনীত প্রথম হিন্দি ছবি দেবদাস (১৯৫৫)। ১৯৭৮ সালে প্রণয় পাশা ছবি করার পর লোকচক্ষুর অন্তরালে চলে যান। ২০০৫ সালে তাঁকে  ভারতের চলচ্চিত্র অঙ্গনের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান দাদা সাহেব ফালকে পুরস্কার দেওয়ার প্রস্তাব করা হলে তিনি দিল্লিতে গিয়ে ওই সম্মান গ্রহণ করতে অপারগতা প্রকাশ করেছিলেন।

সাবেক ভারতীয় ক্রিকেটার দিলীপ বলবন্ত বেঙ্গসরকার ১৯৫৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।  ১৯৭০ ও ১৯৮০-এর দশকে ভারত ক্রিকেট দলের ব্যাটিং শক্তির অন্যতম সদস্য ছিলেন তিনি। ‘কর্নেল’ ডাকনামে পরিচিত এই ক্রিকেটার রঞ্জি ট্রফিতে বোম্বের প্রতিনিধিত্ব করেছেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
প্রখ্যাত মার্কিন লেখক এবং জৈব রসায়নের অধ্যাপক আইজাক আসিমভ ১৯৯২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  তিনি মূলত বিজ্ঞান কল্পকাহিনী এবং জনপ্রিয় বিজ্ঞান বিষয়ক রচনায় সিদ্ধহস্ত ছিলেন এবং এক্ষেত্রে তাঁর সাফল্য গগনচুম্বী। তিনি পল ফ্রেঞ্চ ছদ্মনামে ছোটদের জন্য লিখতেন।সবচেয়ে প্রসিদ্ধ রচনা হচ্ছে ফাউন্ডেশন সিরিজ।  অন্যান্য প্রধান সিরিজের মধ্যে রয়েছে গ্যালাক্টিক সাম্রাজ্য সিরিজ এবং রোবট সিরিজ। যোগ্যতা বিবেচনায় তাঁকে বিজ্ঞান কল্পকাহিনীর গ্র্যান্ড মাস্টার আখ্যায় ভূষিত করা হয়েছে।

বাংলা কবিগানের অন্যতম রূপকার রমেশ শীল বা কবিয়াল রমেশ শীল ১৯৬৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  কবিগানের লোকায়ত ঐতিহ্যের সাথে আধুনিক সমাজ সচেতনতার সার্থক মেলবন্ধন ঘটিয়ে তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিলেন।

মনীষী উবাচ :
জীবনটা একটা পাঁচমিশালি রকমের জোড়াতাড়া- প্রকৃত এবং অপ্রকৃত, কাল্পনিক এবং বাস্তবিক।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments