জ্বলদর্চি

৭ এপ্রিল ২০২১

Today is the 7th  April, 2021
আজকের দিন 
বাংলায় ---- ২৪ চৈত্র বুধবার ১৪২৭

আজ, বিশ্ব স্বাস্থ্য দিবস। এ দিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও(WHO) প্রতিষ্ঠিত হয়েছিল।প্রতিবছর একটি নির্দিষ্ট প্রতিপাদ্য বিষয় নিয়ে আন্তর্জাতিক ও স্থানীয়ভাবে দিবসটি পালন করা হয়।এ বছরের প্রতিপাদ্য বিষয় : Building a Fairer and Healthier World for Everyone.(প্রত্যেকের জন্য একটি সুন্দর ও স্বাস্থ্যকর বিশ্ব নির্মাণ।)

বিখ্যাত নাট্যকার তুলসী লাহিড়ী  ১৮৯৭ সালে আজকের দিনে জন্মেছিলেন।পাশাপাশি ইনি ছিলেন  অভিনেতা, গ্রামোফোন কোম্পানির সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার। নাটক রচনা ও অভিনয় দিয়ে নাট্য আন্দোলনের এক নতুন দিগন্ত উন্মোচিত করেছিলেন। পঞ্চাশের মন্বন্তরের পটভূমিকায় গ্রাম বাংলার দরিদ্র মানুষের অভাব-অনটন দ্বন্দ্ব-সংঘাত ও তাদের উপর ধর্মীয় ও সামাজিক নিপীড়নের আলেখ্য অবলম্বনে "দুঃখীর ইমাম"  ও "ছেঁড়াতার"  নাটক রচনা করে ব্যাপক সুনাম অর্জন করেছিলেন। "মায়ের দাবি", "পথিক",  "লক্ষ্মীপ্রিয়ার সংসার" তাঁর অপরাপর নাটক।

 ইংরেজ রোমান্টিক কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ (William Wordsworth)  ১৭৭০ সালে আজকের দিনে জন্মেছিলেন। রোমান্টিক ধারার প্রবর্তক হলেও তিনি প্রকৃতির কবি হিসেবেই সর্বাধিক পরিচিত।করেছেন।প্রকৃতির রহস্যময়তা, সৌন্দর্য্য, সূক্ষ্ম জীবনবােধ তাঁকে অন্য কবিদের থেকে স্বতন্ত্র করে তুলেছে। তাঁর কবিতায় মানবতার জয়গান, প্রেম ও প্রকৃতির রহস্যময় উপাদান মিলেমিশে এক হয়ে গেছে। তাঁর বিখ্যাত কবিতাগুলির মধ্যে 'দ্য সলিটারি রিপার(The Solitary Reaper ), 'লুসি গ্রে'(Lucy Gray),'পােয়েমস ইন টু ভলিউমস'(Poems, in Two Volumes), ' এক্সকার্শন', 'দ্য প্রিলিউড' ইত্যাদি উল্লেখযোগ্য।

ভারতীয় চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার এবং প্রযোজক রাম গোপাল ভার্মা 1962 সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ভারতীয় রাজনৈতিক ট্রিলজি এবং ভারতীয় গ্যাংস্টার ট্রিলজি উপস্থাপনের জন্য পরিচিত। ১৯৯৯ সালে শূল ছবির জন্য চলচ্চিত্রে জাতীয় পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

বাঙালি সঙ্গীতজ্ঞ পণ্ডিত রবিশঙ্কর  ১৯২০ সালে আজকের দিনে জন্মেছিলেন। এই  ভারতীয়  শিল্পী  সেতারবাদনে কিংবদন্তিতুল্য শ্রেষ্ঠত্বের জন্য বিশ্বব্যাপী সুপরিচিত। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের মাইহার ঘরানার স্রষ্টা আচার্য আলাউদ্দীন খান সাহেবের শিষ্য রবি শঙ্কর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের ঐতিহ্য এবং ভারতীয় সঙ্গীতকে ১৯৬০-এর দশকে পাশ্চাত্য বিশ্বের কাছে প্রথম তুলে ধরেন। তিনি  সত্যজিৎ রায়ের অপু ত্রয়ীর(পথের পাঁচালী, অপরাজিত ও অপুর সংসার) সংগীত পরিচালনা ও পরবর্তীতে তিনি চাপাকোয়া, চার্লি ও গান্ধী সহ আরো চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছেন।

ভারতীয় ধ্রুপদী নৃত্যশিল্পী, কেলুচরণ মহাপাত্র  ২০০৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  কিংবদন্তি এই  নৃত্যশিল্পী ওডিশি নৃত্যের উদ্গাতা ও গুরু ছিলেন  যাঁর কৃতিত্বে বিশ শতকে এই ধ্রুপদী নৃত্যের পুনরুজ্জীবন এবং জনপ্রিয়তা অর্জিত হয়েছিল।তিনি ওডিশা থেকে প্রথম ব্যক্তি হিসেবে পদ্ম বিভূষণ পুরস্কার পেয়েছিলেন।

প্রখ্যাত জীবনীকার - মন্মথনাথ ঘোষ ১৯৫৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বাংলা চরিতসাহিত‌্যের অপরিপুষ্ট ধারায় তাঁর  বিরচিত শতাধিক পূর্ণাঙ্গ জীবনচরিত এক উল্লেখযোগ‌্য ‌ব‌্যতিক্রম। কর্মজীবনের অবসরে শ্রম, সময়, অর্থ ব‌্যয় করে তিনি যে সকল তথ‌্যনিষ্ঠ জীবনী রচনা করেছেন, বাংলা সাহিত‌্যের ইতিহাসে তার কোনো তুলনা নেই। তাঁর নিজের কথাতেই, ‘আমার জীবনের একটি প্রধান আকাঙ্ক্ষা বিস্মৃতকীর্তি বাঙালিদের কীর্তি কাহিনি সংগ্রহ ও প্রচার করা।’

স্পেনের রেনেসাঁস যুগের একজন চিত্রকর, ভাস্কর্যবিদ এবং স্থাপত্যবিদ ডোমিনিকোস থিয়োটোকোপোলোস, যিনি এল গ্রেকো নামে বহুল পরিচিত ছিলেন, তিনি ১৬১৪ সালে আজকের দিনে হয়েছিলেন। তিনি অভিব্যক্তিবাদ এবং কিউবিজম উভয়ের অগ্রদূত হিসাবে বিবেচিত হন।

ভারতীয় অভিনেতা জিতেন্দ্র ১৯৪২  সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্ম নাম রবি কাপুর। কর্মজীবনে প্রথম আলোচিত সাফল্য আসে  গীত গায়া পাত্থরোঁ নে চলচ্চিত্র দিয়ে। ফর্জ  ছিল তাঁর আরেকটি উল্লেখযোগ্য মাইলফলক। তিনি নৃত্যশৈলির জন্য সুপরিচিত। ১৯৬০- দশক থেকে দীর্ঘ কর্মজীবনে তিনি ১২১টি হিট চলচ্চিত্র উপহার দিয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মার্শাল আর্টিস্ট জ্যকি চ্যান ১৯৫৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। মার্শাল আর্টিস্ট - এর পাশাপাশি তিনি একাধারে অভিনেতা, অ্যাকশন কোরিওগ্রাফার,  চলচ্চিত্র প্রণেতা, রঙ্গ অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্য লেখক, উদ্যেক্তা, কণ্ঠশিল্পী, ও স্টান্ট পারফর্মার। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
যাহা নিজে করিতে হয় তাহা দরখাস্ত দ্বারা হয় না, যাহার জন্য স্বার্থত্যাগ করা আবশ্যক তাহার জন্য বাক্যব্যয় করিলে কোনো ফল নাই।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments