জ্বলদর্চি

৯ এপ্রিল ২০২১

Today is the 9th October, 2021
আজকের দিন 
বাংলায় --২৫ চৈত্র শুক্রবার ১৪২৭

বাংলা, বিহার ও উড়িষ্যার নবাব আলীবর্দী খান ১৭৫৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৭৪০ - ১৭৫৬ সাল পর্যন্ত দীর্ঘ ১৬ বছর বাংলার নবাব ছিলেন এবং তাঁর শাসনামলের অধিকাংশ সময়ই মারাঠা আক্রমণকারী ও আফগান বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে ব্যয়িত হয়। তিনি যেমন অসীমসাহসী ও রণনিপুণ সেনাপতি হিসেবে  পরিচিত ছিলেন তেমন  কর্মদক্ষ ও দূরদর্শী শাসক হিসেবেও তাঁর খ্যাতি ছিল।

ফরাসি সাহিত্যের অন্যতম কবি ও অনুবাদক শার্ল বোদলেয়ার  (Charles-Pierre Baudelaire) ১৮২১ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম  শার্ল-পিয়ের বোদলেয়ার। প্রাবন্ধিক ও শিল্প-সমালোচক হিসেবে তাঁর কাজও উল্লেখের দাবি রাখে। ফরাসিতে এডগার অ্যালান পোর অন্যতম প্রথম অনুবাদক ছিলেন তিনি।তাঁর সর্বাধিক বিখ্যাত রচনা Les Fleurs du mal (The Flowers of Evil)।

স্বনামধন্য পর্যটক রাহুল সাংকৃত্যায়ন কেদারনাথ পাণ্ডে ১৮৯৩ সালে আজকের দিনে জন্মেছিলেন।মার্কসীয় শাস্ত্রে দীক্ষিত এই ব্যক্তি বৌদ্ধ সহ বিভিন্ন শাস্ত্রে সুপণ্ডিত ছিলেন। হিন্দি ভ্রমণসাহিত্যের জনক বলা হয়। যিনি  তাঁর জীবনের ৪৫ বছর ব্যয় করেছেন বিভিন্ন স্থানে ভ্রমণ করে। ভোলগা থেকে গঙ্গা তাঁর অন্যতম বিখ্যাত গ্রন্থ। তিনি বৈজ্ঞানিক বস্তুবাদের তাত্ত্বিক ব্যাখ্যাতা হিসাবেও প্রসিদ্ধ ছিলেন।
বাঙালি চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক শক্তি সামন্ত ২০০৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ১৯৫৭ সালে শক্তি ফিল্মস নামে একটি প্রযোজনা সংস্থা প্রতিষ্ঠা করেন। তিনি তাঁর পরিচালিত হাওড়া ব্রিজ, চায়না টাউন, কাশ্মীর কী কলি, অ্যান ইভেনিং ইন প্যারিস, কাটি পতঙ্গ, এবং অমর প্রেম চলচ্চিত্রের জন্য প্রসিদ্ধ।

ইংরেজ দার্শনিক স্যার ফ্রান্সিস বেকন ( Francis Bacon )  ১৬২৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একাধারে আইনজ্ঞ, কূটনৈতিক এবং বৈজ্ঞানিক চিন্তাধারার পথপ্রদর্শক ছিলেন। আইনজীবি হিসেবে পেশাগত জীবন শুরু করলেও তিনি বৈজ্ঞানিক বিপ্লবের প্রবক্তা এবং জ্ঞানান্ধতা ও গোঁড়ামি বিরোধী হিসেবেও সরব হয়েছিলেন। তাঁকে অভিজ্ঞতাবাদের জনক বলা হয়।

বাংলাদেশে দাদাভাই নামেই বহুল  পরিচিত রোকনুজ্জামান খান ১৯২৫ সাকে আজকের দিনে জন্মেছিলেন। এই  প্রতিষ্ঠিত লেখক ও সংগঠক বাংলাদেশের বহুল প্রচারিত দৈনিক ইত্তেফাকের শিশু-কিশোরদের উপযোগী কচিকাঁচার আসর বিভাগের পরিচালক হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন। হাট্টিমাটিম টিম, খোকন খোকন ডাক পাড়ি, আজব হলেও গুজব নয় প্রভৃতি বই লিখেছেন। তাঁর অসামান্য শিশুতোষ ছড়া
বাক বাক্‌ কুম পায়রা
মাথায় দিয়ে টায়রা
বউ সাজবে কাল কি
চড়বে সোনার পালকি।
বাঙালি অভিনেত্রী জয়া বচ্চন ১৯৪৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁকে তাঁর সময়ের হিন্দি চলচ্চিত্রের অন্যতম সেরা অভিনেত্রী হিসেবে গণ্য করা হয় বিশেষ করে তাঁর সহজত অভিনয়ের জন্য। কিশোর বয়সে সত্যজিৎ রায়ের মহানগর  চলচ্চিত্র দিয়ে অভিষেকের পর প্রাপ্ত বয়স্ক চরিত্রে তাঁর প্রথম চলচ্চিত্র ছিল হৃষিকেশ মুখোপাধ্যায়ের গুড্ডি। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
দুঃখের দ্বারাই আনন্দ আপনাকে সার্থক করে, আপনার পূর্ণতাকে উপলব্ধি করে। তাই দুঃখের তপস্যাই আনন্দের তপস্যা।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments