জ্বলদর্চি

৮ এপ্রিল ২০২১

Today is the 8th April, 2021
আজকের দিন 
বাংলায় --২৫ চৈত্র বৃহস্পতিবার ১৪২৭


১৮৫৭ সালের  সিপাহী বিদ্রোহের সূচনাকারী মঙ্গল পাণ্ডেকে ১৮৫৭ সালে আজকের দিনে ফাঁসি দেওয়া  হয়েছিল।এই ভারতীয় সৈনিক ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ৩৪তম বেঙ্গল নেটিভ ইনফ্যান্ট্রি (বিএনআই) সৈন্যদলের (রেজিমেন্টের) সিপাহী ছিলেন। একাধিক চলচ্চিত্রে তাঁর জীবন ও ক্রিয়াকলাপ চিত্রিত হয়েছে।

বাংলা সাহিত্যের সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৯৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। কমলাকান্ত ছদ্মনাম। বঙ্গদর্শনের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। উনিশ শতকের বিশিষ্ট বাঙালি  এই ঔপন্যাসিক বাংলা গদ্যের বিকাশে  অসীম অবদান রেখে গেছেন। তাঁকে প্রথম আধুনিক বাংলা ঔপন্যাসিক হিসেবে গণ্য করা হয়। তবে গীতার ব্যাখ্যাদাতা হিসাবে, সাহিত্য সমালোচক হিসাবেও তিনি বিশেষ খ্যাতিমান।

মুরারিপুকুরে অনুশীলন সমিতির প্রতিষ্ঠাতা সদস্য হেমচন্দ্র কানুনগো ১৯৫১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন একজন গোপন রাজনৈতিক সংগঠনের অগ্রদূত নেতা, এবং আলিপুর বোমা মামলায় অরবিন্দ ঘোষের সহ-অভিযোগী। সম্ভবত তিনি প্রথম বিপ্লবী ছিলেন যিনি ভারত থেকে সামরিক এবং রাজনৈতিক প্রশিক্ষণের জন্য বিদেশে গিয়েছিলেন। ১৯২৮ সালে তাঁর বই বাংলায় বিপ্লব প্রচেষ্টা প্রকাশিত হয়। বাংলার প্রথম সশস্ত্র রাজনৈতিক বিপ্লব-প্রচেষ্টার নিরপেক্ষ বিশ্লেষণসহ বিবৃত করেছেন। এছাড়াও তাঁর রচিত অনাগত সুদিনের তরে বিশেষ উল্লেখযোগ্য।
পাবলো রুইজ ই পিকাসো, যিনি পাবলো পিকাসো হিসেবে বহুল পরিচিত, ১৯৭৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন একাধারে  একজন স্প্যানিশ চিত্রশিল্পী, ভাস্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকারী, কবি এবং নাট্যকার। বিংশ শতাব্দীর অত্যন্ত প্রভাবশালী শিল্পী হিসেবে তিনি কিউবিস্ট আন্দোলনের সহ-প্রতিষ্ঠাতা, এবং চিত্রশৈলীর বিস্তৃত ভিন্নতার কারণে অধিক পরিচিতি লাভ করেন। তাঁর বিখ্যাত কাজের মধ্যে রয়েছে প্রোটো-কিউবিস্ট লেই দেমোয়াজেল দে'ভিনিয়োঁ  এবং স্পেনের গৃহ যুদ্ধের বিরুদ্ধে আঁকা গের্নিকা।

বিখ্যাত বাঙালি ফুটবল খেলোয়াড় গোষ্ঠ পাল   ১৯৭৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।ইনি রক্ষণাত্মক খেলার জন্য খ্যাতিলাভ করেছিলেন। দৈনিক ইংলিশম্যান তাঁকে চিনের প্রাচীর উপাধিতে ভূষিত করেছিল।তিনি হকি খেলাতেও দক্ষ ছিলেন এবং ক্রিকেট ও টেনিসও খেলতেন।

মনীষী উবাচ  :
জগতের ইতিহাসে সর্বত্রই দেখা গেছে, এক পক্ষকে বঞ্চিত করিয়া অন্য পক্ষের ভালো কখনোই দীর্ঘকাল স্থায়ী হইতে পারে না। ধর্ম সামঞ্জস্যের উপর প্রতিষ্ঠিত, সেই সামঞ্জস্য নষ্ট হইলেই ধর্ম নষ্ট হয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------
সংকলক- রূম্পা প্রতিহার 
------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments