১৩ মে ২০২১

Today is the 13 May, 2021
আজকের দিন 
বাংলায় ---২৯ বৈশাখ বৃহস্পতিবার ১৪২৮


স্কটিশ (ব্রিটিশ) চিকিৎসক ও ব্যাকটেরিয়াবিজ্ঞানী স্যার রোনাল্ড রস ১৮৫৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। অ্যানোফিলিস জাতীয় মশার পৌষ্টিকনালীতে ম্যালেরিয়া রোগ সৃষ্টিকারী জীবাণু প্লাসমোডিয়াম আবিষ্কার করেন। এজন্য ১৯০২ সালে  চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।

  ভারতের পঞ্চম রাষ্ট্রপতি ফখরুদ্দিন আলি আহমেদ ১৯০৫  সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৭৪ সাল থেকে ১৯৭৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছিলেন। ১৯৭৫ সালে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে মধ্যরাতের বৈঠকের পর তিনি ভারতে জরুরি অবস্থা  জারি করেন।তাঁর এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তিনি  প্রবল সমালোচনার মুখোমুখি হয়েছিলেন।

  ভারততত্ত্ববিদ চার্লস উইলকিন্স ছিলেন প্রাচ্যবাদী পন্ডিত। তিনি পঞ্চানন কর্মকার এর সহযোগিতায় বাংলা মুদ্রাক্ষর খোদাই এবং অক্ষর ঢালাইয়ের কাজ করেন। তাঁর তৈরি বাংলা মুদ্রাক্ষরের সাহায্যেই হ্যালহেড তাঁর বাংলা গ্রামার বইটিতে উদাহরণ রূপে বাংলা মুদ্রণের ব্যবস্থা করেন। ১৮০৬ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

  মার্কিন অভিনেতা গ্যারি কুপার ১৯৬১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি তাঁর স্বাভাবিক ও নির্ভেজাল অভিনয়শৈলির জন্য প্রসিদ্ধ। ৩৬ বছরের কর্মজীবনে তিনি ৮৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে কেন্দ্রিয় ভূমিকায় অভিনয় করেন।তাঁর প্রথম সবাক চলচ্চিত্র দ্য ভার্জিনিয়ান।

 বাংলা সাহিত্যের মার্কসবাদী ভাবধারায় বিশ্বাসী এবং প্রগতিশীল চেতনার অধিকারী তরুণ কবি সুকান্ত ভট্টাচার্য ১৯৪৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। আট-নয় বছর বয়স থেকেই  লেখালেখির জগতে শুরু করেন। স্কুলের হাতে লেখা পত্রিকা ‘সঞ্চয়ে’ একটি ছোট্ট হাসির গল্প লিখে আত্মপ্রকাশ করেন।তার রচনাবলির মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো: ছাড়পত্র,  পূর্বাভাস , মিঠেকড়া , অভিযান,  ঘুম নেই ইত্যাদি।

  স্বদেশপ্রেমিক কবি রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় ১৮৮৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  একজন কবি, সাহিত্যিক, সাংবাদিক এবং প্রবন্ধকার ছিলেন। তাঁর রচিত কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য পদ্মিনী উপাখ্যান, কর্মদেবী এবং শূরসুন্দরী। টডের অ্যানাল্‌স্‌ অফ রাজস্থান থেকে কাহিনীর অংশ নিয়ে তিনি পদ্মিনী উপাখ্যান রচনা করেন।

  ভারতের প্রথম নির্বাচন সুকুমার সেন ১৯৬৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। স্বাধীনতার পর দেশের প্রথম দুটি সাধারণ নির্বাচন (১৯৫১-৫২) এবং (১৯৫৭) তিনি স্বাধীনভাবে দক্ষতার সাথে  পরিচালনা করে অভূতপূর্ব কৃতিত্বের পরিচয় দেন। পশ্চিমবঙ্গের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছিলেন তিনি।

  ভারতীয় লেখক আর. কে. নারায়ণ ২০০১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর পুরো নামটি হল রাসীপুরম কৃষ্ণস্বামী আইয়ার নারায়ণ স্বামী।কাল্পনিক শহর মালগুডির পটভূমিকায় লেখা  রচনাগুলির জন্য তিনি সর্বাধিক পরিচিত।তাঁর অন্যান্য লেখার মধ্যে আত্মজীবনীমূলক বই স্বামী অ্যান্ড ফ্রেন্ডস্‌, দ্য ব্যাচেলর অফ আর্টস্‌ ও দি ইংলিশ টিচার উল্লেখযোগ্য।

  আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি নাট্যব্যক্তিত্ব বাদল সরকার ২০১১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি থার্ড থিয়েটার নামক ভিন্ন ধারার নাটকের প্রবক্তা হিসেবে পরিচিত। ৭০ দশকের নকশাল আন্দোলনের সময় প্রতিষ্ঠান বিরোধী নাটক রচনার জন্যে তিনি পরিচিত হন। মঞ্চের বাইরে সাধারণ মানুষের মধ্যে নাটক'কে ছড়িয়ে দেওয়ার প্রথম কাজ তাঁর। তাঁর নিজস্ব নাটক দল শতাব্দী।

  বাংলা গানের স্বনামধন্য গায়িকা। উৎপলা সেন ২০০৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  বিংশ শতাব্দী বাঙলা গানের সোনালী যুগে প্রেম এবং বিরহের গানে একটি বিশিষ্ট বিষাদের সুর তিনি ধরেছেন তার গানে। স্বামী সতীনাথ মুখোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায় এবং অন্য গায়কদের সাথে অনেক জনপ্রিয় ডুয়েটও গেয়েছেন।

মনীষী উবাচ :
বিশ্বাসঘাতক আছে, কিন্তু সংসারে বিশ্বাস মরে নি। হিংসক আছে, কিন্তু ক্ষমাকে সে মারতে পারলে না। (রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি