জ্বলদর্চি

১ জুন ২০২১

Today is the 1st June, 2021
আজকের দিন 
বাংলায়---১৭ জ্যৈষ্ঠ মঙ্গলবার ১৪২৮

 আজ, বিশ্ব দুগ্ধ দিবস। খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে জাতিসংঘ ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস। ২০০১ সাল থেকে প্রতিবছর আজকের দিনটি বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে পালিত হয়।

  রবীন্দ্রনাথ ঠাকুরের অগ্রজ সত্যেন্দ্রনাথ ঠাকুর  ছিলেন বাঙালি লেখক, সংগীতস্রষ্টা ও ভাষাবিদ। তিনি ছিলেন ইন্ডিয়ান সিভিল সার্ভিসে যোগদানকারী প্রথম ভারতীয়। ব্রিটিশ নারীমুক্তি আন্দোলনে তাঁর  উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করেছিলেন। ১৮৪২  সালে আজকের দিনে জন্মেছিলেন।

  বাঙালি কবি, সাহিত্য-সমালোচক ও ছান্দসিক হিসেবে খ্যাত আবদুল কাদির ১৯০৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর অন্যতম বিখ্যাত গ্রন্থ ছন্দ সমীক্ষণ, যাতে তিনি বাংলা ছন্দ সম্পর্কে মৌলিক বক্তব্য রেখেছেন। প্রকাশিত কাব্য দিলরুবা ও উত্তর বসন্ত উল্লেখযোগ্য।

  ফস্টার শিশু হোমে বেড়ে ওঠা  বিশ্ববিখ্যাত আমেরিকান চলচ্চিত্র অভিনেত্রী ও গায়িকা মেরিলিন মনরো ১৯২৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। আসল নাম ছিল নর্মা জেন মর্টেনসন। সাম লাইক ইট হট (১৯৫৯) চলচ্চিত্রে তাঁর কাজের জন্য তিনি সেরা অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব জিতেছিলেন।কিংবদন্তি হাসি, প্লাটিনাম হোয়াইটের আভাযুক্ত হেয়ার স্টাইল আর মায়াবী ঠোঁটের  জাদুর ছোঁয়ায় আজও এই স্বপ্নে দেখা রাজকন্যা  অনিন্দ্য সুন্দরী।

  বাক-শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধী  হেলেন অ্যাডামস কেলার (Helen Adams Keller)১৯৬৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি প্রতিবন্ধী শিশুদের অধিকারের জন্য আজীবন লড়াই করেছেন। একই সাথে তিনি ছিলেন একজন গুরুত্বপূর্ণ লেখক ও রাজনৈতিক কর্মী। প্রধান বই হচ্ছে দি স্টোরি অফ মাই লাইফ , লেট আস হ্যাভ ফেইথ, দি ওয়ার্ল্ড আই লিভ ইন, ওপেন ডোর ইত্যাদি। এছাড়াও তিনি বাক-শ্রবণ ও দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের অভিশপ্ত বিড়ম্বনাময় জীবনের বিষাদের ওপর একটি চলচ্চিত্র (Deliverance-1919) নির্মাণ করেন। চলচ্চিত্রে তাঁর নিজের ভূমিকায় তিনি নিজেই অভিনয় করেছেন।

  আধুনিক ভারতীয় নাটকের শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব মোহিত চট্টোপাধ্যায় ১৯৩৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। কবি হিসাবে তার সাহিত্য জীবন শুরু করেছিলেন এবং পরে নাট্য রচনার দিকে চলে যান। তার রাজরক্ত (গিনি পিগ) নাটকটি বাংলা রাজনৈতিক নাটকের ইতিহাসের মাইলফলক হিসাবে বিবেচিত।   মৃগয়া,  পরশুরাম ওকা উরি কথা, জেনেসিস,দামু প্রভৃতি চলচ্চিত্রের চিত্রনাট্য তিনি লিখেছিলেন।

  মানবহিতৈষী ডেভিড হেয়ার ১৮৪২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একজন স্কটিশ ঘড়ি নির্মাতা ও ব্যবসায়ী ছিলেন। ১৮০০ খ্রিস্টাব্দে ভারতে আসেন ঘড়ি নির্মাতার কাজ নিয়ে নিছকই ভাগ্যান্বেষণে। সেই সময় এদেশীয় মানুষদের শোচনীয় অবস্থা দেখে  এদেশের উন্নতিতে জীবন উৎসর্গ করেছিলেন। তিনি বর্তমান কলকাতার অনেক বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠা করেছিলেন, যেমন, হিন্দু স্কুল, হেয়ার স্কুল। এছাড়া প্রেসিডেন্সি কলেজ প্রতিষ্ঠাতেও তিনি সহায়তা করেছিলেন।

  ভারতের ৬ষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি ১৯৯৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।তিনি এই পদে ১৯৭৭ হতে ১৯৮২ পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন। তিনিই একমাত্র রাষ্ট্রপতি যিনি এই পদে সর্বসম্মতিক্রমে নির্বাচিত হন।

  ভারত জাতীয় ক্রিকেট দলের অন্যতম ব্যাটসম্যান কৃষ্ণ কুমার দিনেশ কার্তিক ১৯৮৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি করে থাকেন। ডানহাতে ব্যাটিংয়ের পাশাপাশি ডানহাতে অফ ব্রেক বোলিংয়েও পারদর্শী এবং উইকেট-রক্ষকেরও দায়িত্ব পালন করে থাকেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  তামিল চলচ্চিত্রাভিনেতা রঙ্গনাথান মাধবন ১৯৭০ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ভারতের অন্যতম অভিনেতা যিনি ভারতের একাধিক ভাষার চলচ্চিত্রে নায়ক-চরিত্রে অভিনয় করেছেন।  অভিনয় ছাড়াও চলচ্চিত্র-কাহিনী লেখক এবং চলচ্চিত্র প্রযোজক। অভিনয় জীবন শুরু করেন বিভিন্ন টেলিভিশন নাটকে অতিথি চরিত্রে অভিনয়ের মাধ্যমে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  প্রাক্তন ভারতীয় মহিলা ভারোত্তোলক কর্ণম মালেশ্বরী ১৯৭৫ সালে আজকের দিনে জন্মেছিলেন।  ইনি ভারতীয় মহিলাদের মধ্যে  প্রথম অলিম্পিকে  পদক জেতেন। ১৯৯৫ সালে ভারতের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার রাজীব গান্ধী খেলরত্ন ও ১৯৯৯ সালে পদ্মশ্রী সন্মানে ভূষিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বলিউডের ইতিহাসে অন্যতম সেরা অভিনেত্রী নার্গিস ১৯২৯  সালে আজকের দিনে জন্মেছিলেন।জন্ম নাম ফাতিমা রশিদ। ১৯৩৫ সালে পাঁচ বছর বয়সে তালাশ-ই-হক চলচ্চিত্রে একটি ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে আবির্ভূত হন। তার পূর্ণাঙ্গ অভিনয় জীবন শুরু হয় ১৯৪২ সালে তামান্না চলচ্চিত্র দিয়ে। ১৯৬৮ সালে রাত অউর দিন চলচ্চিত্রে তাঁর অভিনয়ের জন্য প্রথমবার শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন।

প্রথিতযশা ভারতীয়  আন্তর্জাতিক ক্রিকেটার রাজেশ্বরী শিবানন্দ গায়কোয়াড় ১৯৯১ সালে আজকের দিনে জন্মেছিলেন। কর্ণাটকের বিজাপুরে জন্মগ্রহণকারী এই ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটের সকল স্তরে অংশগ্রহণ করছেন তিনি। দলে তিনি স্লো লেফট-আর্ম অর্থোডক্স বোলিং ও ডানহাতে নিচের সারিতে ব্যাটিং করে থাকেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ:
কোনো- একটা চরম পরিণাম মানবজীবনের লক্ষ্য নহে; কেবল অবিশ্রাম- ধাবমান গতির মধ্যেই আপনাকে প্রসারিত করিয়া চলাই জীবনের উদ্দেশ্য।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
-------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments