৩১ মে ২০২১

Today is the 31 May, 2021
আজকের দিন
বাংলায়---১৬ জ্যৈষ্ঠ সোমবার ১৪২৮

মুঘল সম্রাজ্ঞী নূর জাহান ১৫৭৭  সালে আজকের দিনে জন্মেছিলেন। পিতৃদত্ত নাম ছিল মেহেরউন্নিসা।সম্রাট জাহাঙ্গীরের এই  প্রধান মহিষী ছিলেন বলিষ্ঠ, সম্মোহনী, তৎকালে উচ্চশিক্ষিতা, সবচেয়ে প্রভাবশালী নারী। জাহাঙ্গীরের সময়ে মুঘল সাম্রাজ্যের কর্তৃত্ব একপ্রকার তাঁর হাতে ছিল।

  ভারতের মারাঠা মালওয়া রাজ্যের রাণী মহারাণী অহল্যাবাঈ হোলকার ১৭২৫  সালে আজকের দিনে জন্মেছিলেন। ভারতের একজন মহান এবং অগ্রণী মন্দির নির্মাতা। তিনি সারা ভারতে শত শত মন্দির ও ধর্মশালা নির্মাণ করেছিলেন। তিনি তাঁর রাজধানী নর্মদা নদীর ওপর ইন্দোরের দক্ষিণে মহেশ্বর অঞ্চলে সরিয়ে নিয়ে যান।

স্বনামধন্য বাঙালি কবি কৃষ্ণচন্দ্র মজুমদার ১৮৩৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। আর্থিক অসচ্ছলতার কারণে তাঁর পক্ষে উচ্চশিক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। তাঁর প্রথম ও শ্রেষ্ঠ গ্রন্থ সদ্ভাব শতক। এই বইটির অধিকাংশ কবিতা নীতিমূলক, যা সুফী এবং হাফিজের ফার্সি কবিতার অনুসরণে রচিত। তাঁর রচনা প্রসাদগুণসম্পন্ন এবং তাঁর  কবিতার অনেক পংক্তি প্রবাদবাক্যস্বরূপ, যেমন: ‘চিরসুখী জন ভ্রমে কি কখন ব্যথিত বেদন বুঝিতে পারে’ ইত্যাদি।

মানবতাবাদী মার্কিন কবি ও  প্রাবন্ধিক ওয়াল্টার "ওয়াল্ট" হুইটম্যান (Walter "Walt" Whitman) ১৮১৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি তাঁর  রচনায় তুরীয়বাদ ও বাস্তবতাবাদের সম্মিলন ঘটিয়েছিলেন। সর্বাধিক প্রভাবশালী এই মার্কিন কবিকে  মুক্তছন্দের জনকও বলা হয়। তাঁর  কাব্যসংকলন লিভস অফ গ্রাস অশ্লীলতার দায়ে অভিযুক্ত হয়ে সেযুগে যথেষ্ট বিতর্কের সৃষ্টি করেছিল।

 খ্যাতনামা ভারতীয় টেস্ট ক্রিকেটার প্রবীরকুমার সেন ১৯২৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। অন্য নাম খোকন সেন। ইনি ১৯৪৮ থেকে ১৯৫২ পর্যন্ত ১৪ টি টেস্টে দেশের প্রতিনিধিত্ব করেছিলেন। মূলত উইকেটকিপার হিসেবে খ্যাতি অর্জন করলেও ব্যাট ও বলেও যশ ছিল তাঁর। 

ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সদস্য পঙ্কজ রায় ১৯২৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৫১ থেকে ১৯৬০ সময়কালে ভারতের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছিলেন। মূলত ডানহাতি উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন। 
ডানহাতি মিডিয়াম বোলার হিসেবেও সুনাম ছিল তাঁর।

আজ, বিশ্ব তামাকমুক্ত দিবস। তামাক ব্যবহারের ব্যাপক প্রাদুর্ভাব এবং স্বাস্থ্যের উপর এর নেতিবাচক প্রভাবের প্রতি দৃষ্টি আকর্ষণ করানো জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৮৭ সালে আজকের দিনটি বিশ্ব তামাকমুক্ত দিবস হিসেবে চালু করে।

মার্কিন অভিনেতা ক্লিন্ট ইস্টউড জুনিয়র ১৯৩০ সালে আজকের দিনে জন্মেছিলেন। অভিনয়ের পাশাপাশি ছিলেন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক এবং সুরকার। তিনি পাঁচবার একাডেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন। মূলত ওয়েস্টার্ন মুভির কাউবয়ের চরিত্রে অভিনয় করে বিশ্বখ্যাত। তিনি দ্য গুড, দ্য ব্যাড অ্যান্ড দি আগলি ছবিতে অসাধারণ অভিনয় করেছেন।

  ভারতীয় চলচ্চিত্র পরিচালক, প্রযোজক এবং চিত্রনাট্যকার কল্পনা লাজমি ১৯৫৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ছিলেন স্বতন্ত্র ধরনের চলচ্চিত্র নির্মাতা। বাস্তবসম্মত, স্বল্প-বাজেটের সমান্তরাল সিনেমা নির্মাতা হিসাবে পরিচিত । তাঁর চলচ্চিত্রগুলি প্রায়শই মহিলা-কেন্দ্রিক ছিল।উল্লেখযোগ্য সিনেমা রুদালি, দামন, চিংগারি ইত্যাদি।

  বাঙালি অধ্যাপক ও গণিতজ্ঞ অমিয়চরণ ব্যানার্জি  ১৯৬৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি Astro Physics ও Gallactic Dynamics বিষয়ে বিশেষ অবদান রাখেন।

মনীষী উবাচ:
বাহিরকেই চরম করিয়া দেখিলে ভিতরকে দেখা হয় না এবং বাহিরকেও সত্যরূপে গ্রহণ করা অসম্ভব হয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
-------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন

Comments

Trending Posts

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

পুঁড়া পরব /ভাস্করব্রত পতি

পতনমনের ছবি /শতাব্দী দাশ

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া