জ্বলদর্চি

আবৃত্তির পাঠশালা-৩০/শুভদীপ বসু

আবৃত্তির পাঠশালা-৩০

শুভদীপ বসু

বিষয়-বিশিষ্ট আবৃত্তিকার(পঞ্চম পর্ব)

দেবেশ ঠাকুর: কবি,নাট্যকার প্রাবন্ধিক ও সর্বোপরি বাচিক শিল্পী হিসেবে বর্তমান সময়ে দৃঢ়চেতা কণ্ঠস্বর দেবেশ ঠাকুর।বীরভূম জেলার পাহাড়পুরে এনার জন্ম। পিতা-সৌরেশচন্দ্র ঠাকুর,মাতা শান্তিলতা দেবী।পেশায় শিক্ষক দেবেশ ঠাকুর ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর এরপর গবেষণা করেন চার্লি চ্যাপলিন কে নিয়ে।Art of Charlie Chaplin, ভাঙতে ভাঙতে প্রতিদিন,ঈশা, লন্ডভন্ড,বৈঁচিকুল,সেই দামিনীর জন্য,কবিতা সমগ্র তার বিখ্যাত সমস্ত বই।পরমপুরুষ,একটি নমস্কারে,শেষ সংলাপ,গীতাঞ্জলি, আমি কাদম্বরী,,নতুন বৌঠান নিবেদিতা,আমি মৃণালিনী, ভুবনেশ্বরী,Chicago Addresses-এনার বিখ্যাত ও জনপ্রিয় সি.ডি।সৌমিত্রের পাঁচালী, সুভাষ বোস,বোধ নামে তথ্যচিত্রে উনি নির্দেশনাও দিয়েছেন।নজরুল একাডেমীর সব্যসাচী পুরস্কার,'মন' উপন্যাসের জন্য ২০০৫ সালে গিল্ড তাকে সাহিত্য সম্মানে ভূষিত করেছেন।

 তাপস চৌধুরী: মঞ্চে,আকাশবাণীর এফএম প্রচার তরঙ্গে,এমনকি গীতাঞ্জলি-আকাশবাণী মৈত্রী প্রচার তরঙ্গে যার আবৃত্তি, সংযোজনা,ভাষ্যপাঠ মাঝেমাঝেই ভেসে আসে কানে তিনি তাপস চৌধুরী।কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্ব বিষয়ে স্নাতকোত্তর এর পর কর্মজীবন শুরু হয় ভারতীয় জীবন বীমা নিগমে। একই সাথে আকাশবাণী ও কলকাতা দূরদর্শনের উপস্থাপক হিসেবে তিনি কর্মরত।পিতা স্বর্গীয় নিখিল চৌধুরী,মাতা শেফালী চৌধুরী।বাবা থিয়েটারকর্মী হওয়ায় ছোট থেকেই নাটকে তার সখ ছিল।অশনি নাট্যম ও পূর্ব-পশ্চিম নাট্যদলে তিনি অভিনয় করেছেন।আবৃত্তির গুরু হিসেবে পেয়েছেন শ্রী উৎপল কুন্ডু ওপরে শ্রীমতী রত্না মিত্রকে।ছোট ও বড়দের নিয়ে তার প্রতিষ্ঠিত আবৃত্তি চর্চা কেন্দ্র বৈখরী।তাপস চৌধুরীর প্রকাশিত আবৃত্তির সিডি'জগতে তুমি রাজা' শ্রোতার মনে দাগ কেটেছে। আগামী প্রজন্মকে উনি বলেন-"মঞ্চের জন্য নয়, শেখার জন্য শেখাটা খুব দরকার। আরেকটা কথা পয়সার বিনিময়ে মঞ্চ বা চ্যানেলে অনুষ্ঠানের ফাঁদে পড়বেন না।প্রকৃত শিল্পী হয়ে ওঠার ক্ষেত্রে প্রলোভন বড় বাধা।শিক্ষা ও চর্চা বিশুদ্ধ হলে মানুষ এমনি আপনাকে শুনতে চাইবেন।"
 রজত মিত্র-মেকানিক্যাল ইঞ্জিনিয়ার,ম্যানেজমেন্টে গ্রাজুয়েট  আবৃত্তি,শ্রুতি নাটক ও মঞ্চ নাটক শিল্পী শ্রী রজত মিত্র বর্তমানে ভারতীয় রিজার্ভ ব্যাংকের শালবনি টাকশাল এ কর্মরত। আবৃত্তির গুরু হিসেবে পেয়েছেন শ্রী জগন্নাথ বসু ও শ্রীমতি ঊর্মিমালা বসু কে। আবৃত্তি ও শ্রুতিনাটক প্রশিক্ষণ কেন্দ্র 
'ছন্দ বন্ধন' ওনার নিজে হাতে গড়া প্রতিষ্ঠান। কল্যাণ সেন বরাট এর আবহে ওনার আবৃত্তি উল্লেখযোগ্যতার দাবি রাখে।রাজ্যের বিভিন্ন সরকারি অনুষ্ঠানে ও বাংলাদেশের বিভিন্ন অনুষ্ঠানে শ্রী রজত মিত্রের আবৃত্তি সব সময় মানুষের মনে এক অন্য জায়গা করে নিয়েছে।

শান্তনু তালুকদার: উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এর প্রত্যন্ত গ্রাম পলাশবাড়ী।গ্রামের খুব কাছেই বয়ে চলেছে তোর্সা নদী।পাশেই জলদাপাড়া অভয়ারণ্য।এ রকম প্রকৃতির কোলেই বড় হয়ে উঠেছেন আবৃত্তিশিল্পী শান্তনু তালুকদার।পিতা-স্বর্গীয় শচীন্দ্র কুমার তালুকদার,মাতা-সন্ধ্যা তালুকদার।আলিপুরদুয়ার কলেজে অংকে স্নাতক হয়ে পরে উচ্চশিক্ষা ও কর্মজীবন এর জন্য কলকাতায় চলে আসেন শান্তনুবাবু।মায়ের কাছেই আবৃত্তির প্রথম পাঠ।কাকা সুশীল রঞ্জন তালুকদার ও পরবর্তী জীবনে সুকুমার ঘোষ এর কাছে তিনি আবৃত্তি পাঠ নেন।দীর্ঘ কিছু সময় ধরে শ্রী পার্থ মুখোপাধ্যায় এর কাছে আবৃত্তি শিক্ষা নিয়েছেন শান্তনুবাবু।স্বাতী দাস চৌধুরীর সংগীতের সাথে শান্তনুবাবুর আবৃত্তি সিডি 'আলিম্পন' রবীন্দ্র পরবর্তী কবিদের কবিতার সাথে রবি ঠাকুরের গানের এক গবেষণামূলক কাজ। শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অফ কালচার এ তিনি আবৃত্তির পাঠ দিয়ে থাকেন। আগামী দিনেও রবি ঠাকুরের কবিতা আবৃত্তি নিয়ে বেশ কিছু ভাবনা রয়েছে ওনার।

আরও পড়ুন 

Post a Comment

0 Comments