জ্বলদর্চি

২৩ জুন ২০২১

Today is the 23 June, 2021
   আজকের দিন 
বাংলায়- ৮ আষাঢ় বুধবার ১৪২৮

 আজ, আন্তর্জাতিক অলিম্পিক দিবস। ১৮৯৬ সালের এ দিনে প্রথমবার শুরু হয়েছিল আধুনিক অলিম্পিক গেমস। ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত এই ক্রীড়া উৎসব সময়ের হাত ধরে বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ ক্রীড়া উৎসবে পরিণত হয়েছে। বিশেষ এই স্মৃতিকে ধারণ করতে ১৯৪৮ সাল থেকে আজকের দিনটি আন্তর্জাতিক অলিম্পিক দিবস হিসেবে পালন করা হয়।

  ভারতীয় কবি, অভিনেতা ও রাজনীতিবিদ হরীন্দ্রনাথ চট্টোপাধ্যায় ১৯৯০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ 'দি ফিস্ট অফ ইউথ'।তাঁর অভিনীত হিন্দি ছবিগুলি হলো আশীর্বাদ, সাহেব বিবি অউর গুলাম, রাত অউর দিন, তেরে ঘর কে সামনে, চল মুরারী হিরো বননে, বাবুর্চি, গৃহপ্রবেশ ইত্যাদি। আজাদ নামে একটি ছবির প্রযোজনাও করেন তিনি। সত্যজিৎ রায়ের পরিচালনায় গুপী গাইন বাঘা বাইন, সীমাবদ্ধ, সোনার কেল্লায় অভিনয় করেছেন। শেষোক্ত ছবিতে সিধু জ্যাঠার চরিত্রে বাঙালির কাছে তিনি বহুল পরিচিত।

  বাংলার বাঘ স্যার আশুতোষ মুখার্জির সুযোগ্য সন্তান, ভারতকেশরী ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ছিলেন প্রকৃতপক্ষে  একজন বিশিষ্ট শিক্ষাবিদ। বিচক্ষণ রাজনীতিবিদ ও শিক্ষাবিদ  ছাড়াও আর্তসেবা, ধর্ম, সাহিত্য, সমাজসেবা প্রভৃতির দিকে ছিল তাঁর স্বচ্ছন্দ পদচারণা। তিনি ছিলেন ভারতমাতার এক কৃতী সন্তান। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েছিলেন, তিনিই প্রথম ভারতীয়, যিনি রয়্যাল সোসাইটি অফ বেঙ্গলের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। ১৯৫৩ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

  বাংলাদেশি লেখক, প্রাবন্ধিক ও শিক্ষক সিরাজুল ইসলাম চৌধুরী  ১৯৩৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি মার্কসবাদী চিন্তা-চেতনায় উদ্বুদ্ধ এবং নতুন দিগন্ত পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। ১৯৮০-এর দশকে গাছপাথর ছদ্মনামে তিনি দৈনিক সংবাদ পত্রিকায় সামাজিক ও রাজনৈতিক বিষয়ে সাপ্তাহিক প্রতিবেদন লিখে খ্যাতি অর্জন করেন।‌ জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  কঠোর জীবনসাধনা ও গৌরবময় কর্মকৃতিত্বে  অগ্রগণ্য  যশস্বী বাঙালি শিল্পপতি ও সুদক্ষ ইঞ্জিনিয়ার ছিলেন স্যার রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায়। কলকাতা শহরের পরিচয় বহনকারী ভিক্টোরিয়া মেমোরিয়াল, এসপ্লানেড ম্যান্‌সনস্‌, সেন্ট জেভিয়ার্স কলেজ, হাওড়া ব্রিজ, বেলুড়মঠ ও মন্দির, টিপু সুলতান মসজিদ, বিধানসভা ভবন নির্মাণের মধ্য দিয়ে কার্যত কলকাতার রূপকার হয়ে ওঠেন তিনি। সমাজের উন্নতিকল্পে, নারী শিক্ষার জন্য তিনি নির্দ্বিধায় অর্থব্যয় করতেন। সুস্থ, সক্রিয় জীবনযাত্রার জন্য বাঙালিদের নিয়মিত খেলাধূলা ও শরীরচর্চা করার জন্য উৎসাহ দান করতেন। ১৮৫৪সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

  বঙ্গীয় শব্দকোষ প্রণেতা হরিচরণ বন্দ্যোপাধ্যায় ১৮৬৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। এই শব্দকোষ তৈরির  কাজ করতে গিয়ে তিনি উৎসর্গ করে দিয়েছিলেন তাঁর জীবনের প্রায় চল্লিশ বছর। পাতিসরে জমিদারি পরিদর্শনে এসে রবীন্দ্রনাথ হরিচরণের জ্ঞানচর্চায় আগ্রহ লক্ষ করে তাঁকে শান্তিনিকেতনের ব্রহ্মচর্যাশ্রম বিদ্যালয়ে সংস্কৃতের শিক্ষক নিযুক্ত করেন।  শিক্ষকতায় নিষ্ঠা এবং বাংলা ও সংস্কৃত ভাষায় দক্ষতার কারণে রবীন্দ্রনাথ তাঁকে অভিধান রচনায় অনুপ্রাণিত করেন। রবীন্দ্রনাথের অভিপ্রায় ও পৃষ্ঠপোষকতায় এবং  হরিচরণ বন্দ্যোপাধ্যায়ের কর্মনিষ্ঠার সুনিপুণ ফসল বিখ্যাত বঙ্গীয় শব্দকোষ।

  বাংলাদেশী চিত্রশিল্পী সফিউদ্দিন আহমেদ ১৯২২ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁকে বাংলাদেশের আধুনিক ছাপচিত্রের জনক বলা হয়। তবে ছাপচিত্রের পাশাপাশি তিনি জলরং এবং তেল রং-এর কাজেও দক্ষতা দেখিয়েছেন। নব্বইয়ের দশকে তিন বছর ধরে তিনি নিরবচ্ছিন্নভাবে যে রেখাচিত্র আঁকেন তা  ব্ল্যাক সিরিজ বা " কালো চিত্রমালা নামে পরিচিত। তাঁর শিল্পকর্মে ১৯৫২র  বাংলা ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ছবি উঠে এসেছে।  তিনি সাত দশকের বেশি সময় ধরে শিল্পচর্চায় দেশের চারুকলার জগৎকে সমৃদ্ধ করেছেন।

  প্রথা বিরোধের ফিনিক্স পাখি নবারুণ ভট্টাচার্য বাংলা সাহিত্যে ব্যতিক্রমী মুখ। যাঁর লেখায় আয়নার মতো স্বচ্ছ প্রতিবাদ, প্রতিরোধ, প্রতিঘাত। যে দীপ্তস্বরে চেঁচিয়ে বলতে পারে "এই মৃত্যু উপত্যকা আমার দেশ না।" তথাকথিত অমান্য ভাষায় তাঁর সৃষ্টি। তাঁর গল্প উপন্যাস নিয়ে নাটক হয়েছে, ছবি হয়েছে, বিতর্কও হয়েছে। ১৯৯৩ সালে রচিত হারবার্ট উপন্যাসের জন্য সাহিত্য অ্যাকাডেমি সম্মান পেয়েছেন তিনি। ১৯৪৮ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

   ইতিহাস থেকে জানা যায় সুবাহ-বাংলার মুঘল শাসনকর্তা শাহ সুজা ১৬১৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ছিলেন সম্রাট শাহজাহান ও সম্রাজ্ঞী মমতাজ মহলের দ্বিতীয় পুত্র। যুবরাজ থাকাকালে তিনি বিভিন্ন অভিযানে অংশ নিয়ে সেনাপতি ও প্রশাসক হিসেবে অভিজ্ঞতা অর্জন করেন। তাঁর কর্মদক্ষতা বিষয়ে সম্রাটের অগাধ আস্থা ছিল। তাছাড়া তিনি ছিলেন জ্ঞানী, সংস্কৃতিবান ও কেতাদুরস্ত আদর্শ মুঘল রাজকুমার। যে সকল ফারসি কবি ও পন্ডিত তাঁর দরবার অলংকৃত করতেন তিনি তাঁদের পৃষ্ঠপোষক ছিলেন।

  ভারতীয় অভিনেতা রাজ বব্বর ১৯৫১ সালে আজকের দিনে জন্মেছিলেন। সম্ভবত ইনসাফ কা তারাজু চলচ্চিত্রে অভিনয় করে তাঁর চলচ্চিত্র জীবনের সূত্রপাত ঘটে। তাঁর অভিনীত সাড়াজাগানো সিনেমাগুলির মধ্যে আছে হাম পাঁচ, উমরাও জান, জীবন ধারা, দৌলত, আজ কি আওয়াজ, অঙ্গারে, মির্চ মশালা, রুদালী ইত্যাদি। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
  মানুষকে বাঁধিয়া কাজ করানো একবার অভ্যাস করাইলেই, বাঁধন কাটিয়া আর তাহার কাছে কাজ পাওয়া যায় না। এইজন্য যেখানে আমরা নিয়ম মানি সেখানে দাসের মতো মানি, যেখানে মানি না সেখানে দাসের মতোই ফাঁকি দিই।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments