জ্বলদর্চি

২৭ জুন ২০২১

Today is the 27June, 2021
আজকের দিন 
বাংলায়--- ১২ আষাঢ়  রবিবার  ১৪২৮

ইংরেজি সাহিত্যের দিকপাল শিক্ষক সুবোধচন্দ্র সেনগুপ্ত ১৯০৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। জর্জ বার্নার্ড শ' এবং উইলিয়াম শেকসপিয়র সম্পর্কে তাঁর মূল্যবান সমালোচনা ইংরেজি সাহিত্যের মনীষী মহলে প্রশংসিত। আচার্য আনন্দবর্ধনের ধ্বন্যালোক গ্রন্থের অনুবাদ ও ভূমিকা তাঁর মনীষার উজ্জ্বল নিদর্শন।বঙ্কিম, রবীন্দ্রনাথ ও শরৎচন্দ্র সম্বন্ধেও তাঁর গ্রন্থগুলি বাংলা সমালোচনা সাহিত্যে বিশেষ স্বীকৃতি লাভ করেছে।

  ভারতীয় ব্যালে নর্তকী অমলাশংকর ১৯১৯  সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি  উদয়শংকর পরিচালিত ছায়াছবি কল্পনাতে অভিনয় করেন। তাঁর নৃত্য পরম্পরায় সমৃদ্ধ বাংলার সংস্কৃতি। তাঁর দেখানো পথেই এগিয়েছেন গোটা বিশ্বের অসংখ্য নৃত্যশিল্পী।

ভারতের প্রখ্যাত সঙ্গীত পরিচালক এবং গায়ক রাহুল দেব বর্মণ ১৯৩৯ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি পঞ্চম বা পঞ্চম দা এবং আর. ডি. বর্মণ হিসেবেই বহুল পরিচিত ছিলেন। তিনি সঙ্গীত পরিচালকদের জন্য একটি অনুপ্রেরণা ছিলেন। অভিনেতা মাহমুদ প্রযোজিত ‘ছোটে নবাব’ ছবির মাধ্যমেই চলচ্চিত্র জগতে অনুপ্রবেশ তাঁর। ষাটের দশক থেকে নব্বইয়ের দশক পর্যন্ত তিনি  মোট ২৯২টি হিন্দি চলচ্চিত্রের সঙ্গীত এবং ৩১টি বাংলা চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছিলেন। '১৯৪২: আ লাভ স্টোরি' তাঁর শেষ সঙ্গীত পরিচালনা করা ছবি।

  লেখক ও রাজনৈতিক কর্মী হেলেন কেলার ১৮৮০সালে আজকের দিনে জন্মেছিলেন। বাক-শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধীত্ব নিয়ে মাত্র চব্বিশ বছর বয়সে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি প্রতিবন্ধী শিশুদের অধিকারের জন্য আজীবন লড়াই করেছেন। তাঁর আত্মজীবনীমূলক বই ‘The story of my life’ এ নিজের জীবনের বিপর্যয়, লড়াই ও ভালোবাসার জীবনচিত্র তুলে ধরেন  অপূর্ব লেখন শৈলীতে।

  বাঙালি চলচ্চিত্র পরিচালক এবং সাহিত্যিক শঙ্কর ভট্টাচার্য  ২০০০সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯৭৫ সালে মুক্তি পায় তাঁর প্রথম ছবি শেষরক্ষা। এরপর দিবারাত্রির কাব্য, লালকুঠি, দৌড় এবং অন্বেষণ মুক্তি পায়। ছোটদের জন্য তাঁর চলচ্চিত্র লালকমল নীলকমল জনপ্রিয়তা পেয়েছিল ।

  খ্যাতনামা সাংবাদিক ও বিশিষ্ট রাজনৈতিক ভাষ্যকার নিখিল চক্রবর্তী ১৯৯৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯৭৫ সালে তাঁর 'মেইনস্টিম' পত্রিকায় প্রথমেই জরুরি অবস্থা জারির ঘোষণাটি মুদ্রিত হয় । সংবাদপত্রের কণ্ঠরোধের প্রতিবাদে সম্ভবত ঠিক তারপরের সংখ্যাতেই প্রচ্ছদে মুদ্রিত হল রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা 'হোয়ার দি মাইন্ড ইজ উইদাউট ফিয়ার' (চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির)আর ফর্মাটের ভিতর সব পৃষ্ঠা সাদা। ১৯৯০ খ্রিস্টাব্দে ভারত সরকার তাঁকে "পদ্মভূষণ" এ সম্মানিত করতে চাইলে তিনি তা প্রত্যাখ্যান করেন। তাঁর বক্তব্য ছিল কোনো সাংবাদিকের সরকারি খেতাব নেওয়া উচিত নয়। 

  স্বনামধন্য বাংলাদেশি শিশু-সাহিত্যিক ও চিত্রকর বন্দে আলী মিয়া ১৯৭৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর রচিত শিশুতোষ গ্রন্থ চোর জামাই, মেঘকুমারী,মৃগপরী, বোকা জামাই 
কামাল আতার্তুক ইত্যাদি উল্লেখযোগ্য।

মনীষী উবাচ :
এক সময়ে যে- মানুষ মনুষ্যত্বের খাতিরে টাকাকে অবজ্ঞা করতে জানত এখন সে টাকার খাতিরে মনুষ্যত্বকে অবজ্ঞা করছে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
----------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments