জ্বলদর্চি

সমরেশ মজুমদারকে নিয়ে গবেষণা ও গ্রন্থপ্রকাশ /ঋত্বিক ত্রিপাঠী

সমরেশ মজুমদারকে নিয়ে গবেষণা ও গ্রন্থপ্রকাশ

ঋত্বিক ত্রিপাঠী 


 সম্প্রতি প্রকাশ পেয়েছে অভিষেক রায়ের লেখা 'ঔপন্যাসিক সমরেশ মজুমদার'। স্বনামধন্য কথাসাহিত্যিক  সমরেশ মজুমদারের উপন্যাস নিয়ে অভিষেক রায় করেছেন দীর্ঘ গবেষণা।

গবেষণা শেষে পেয়েছেন পি এইচ ডি ডিগ্রি। এবার বেরুলো তাঁর বই। অধিকাংশ পি এইচ ডি ডিগ্রিলাভের যে বই তা নিতান্তই নিয়ম মেনে। সাধারণ পাঠকের তেমন কোনও কাজে লাগে না। কারণ সে সব বইতে সূচিপত্রের চাহিদা ও প্রতিষ্ঠানের নিয়মরক্ষা করতে গিয়ে লেখকের সৃজনশীলতা ক্ষুণ্ণ হয়। লেখক সেখানে অনেকটাই যান্ত্রিক গবেষক। অভিষেক তার ব্যতিক্রম। তাঁর এই বইও তাই ব্যতিক্রম।


বইতে উল্লেখ নেই অবশ্য, এক বিচারে এ বইয়ের দুটি পর্যায়। এক, গবেষক সূচি ও প্রতিষ্ঠানের নিয়ম মেনে তুলে ধরেছেন সমরেশ মজুমদারের জীবনকথা, সমকালীন দেশ, উপন্যাসের কালানুক্রম শ্রেণিবিন্যাস, উপন্যাসের শিল্পরূপ ইত্যাদি। এই সূত্রে এসেছে অজস্র জানা অজানা তত্ত্ব ও তথ্য। সমরেশ অনুরাগীদের কাছে  এই প্রথম পর্যায়ের আলোচনা নিশ্চয়ই মূল্যবান। তবে এর চাইতেও গুরুত্বপূর্ণ দিক হলো, বইয়ের দ্বিতীয় পর্যায়। এই অংশে রয়েছে গবেষকের সঙ্গে সমরেশ মজুমদারের কথোপকথন। আর এই সাক্ষাৎকারগুলো থেকে সমরেশ অনুরাগীরা পাবেন নিজের মতো করে ভাবনার পরিসর। অভিষেকের বুদ্ধিদীপ্ত প্রশ্ন আর অকপট সমরেশের উত্তর আমাদের চকমিত করে। উঠে এসেছে উপন্যাসের নানা ঘটনার বিচার বিশ্লেষণ,  সমকালের রাজনীতি, নকশাল আন্দোলন ও তার ট্রাজিক পরিণতি, জীবন সংগ্রাম ও অন্তর্দ্বন্দ্ব ইত্যাদি।


এ বইতে এক এক করে সব উপন্যাসের কাহিনি ও চরিত্র বিশ্লেষণ করেছেন লেখক। যাঁরা সমরেশের উপন্যাসগুলো আগেই পড়ে নিয়েছেন, তাঁদের কাছেও এই অংশটি গুরুত্বপূর্ণ, এই কারণে -- এখানে উঠে এসেছে উপন্যাসের পটভূমি, প্রকাশকাল ও উপন্যাসগুলোর পরম্পরার যোগসূত্র। এবং অবশ্যই সংক্ষিপ্ত কাহিনি।

 আর উপন্যাসের শিল্পরূপ বিশ্লেষণে প্রাসঙ্গিক ভাবেই  উঠে এসেছে সমরেশের শব্দ, বাক্যবন্ধ, চিত্রকল্প, প্রতীক, অলংকার ইত্যাদির প্রয়োগরীতির আশ্চর্য দক্ষতা।

 সমকালীন ঔপন্যাসিকদের কথাও এসেছে। এসেছে মহাশ্বেতা দেবী, সমরেশ বসু, শৈবাল মিত্র, বিমল মিত্র প্রমুখের কথা। এসেছে সমরেশের স্বতন্ত্রতার দিক।

 গবেষণার ফসল হয়েও এ বই অভিষেকের একক কিংবা ব্যক্তিগত বই হয়নি। বিশেষ করে সাক্ষাৎকার অংশটি হয়ে উঠেছে একান্তই পাঠকের। পাঠকের প্রতিনিধি হিসাবে যেন অভিষেক মুখোমুখি হয়েছেন সমরেশ মজুমদারের সামনে। এখানেই এ বইয়ের উদারতা ও সার্থকতা। অভিষেক পাঠকককে তত্ত্ব চাপিয়ে দেননি, ভাবিয়ে তুলেছেন। তাঁর তুলে ধরা তত্ত্ব ও তথ্য যেন পাঠকের কাছে স্বাধীন চিন্তার অবলম্বন হয়েছে।

 এভাবেই বইটি নিজস্ব মেজাজে অনন্য হয়েছে। প্রায় নির্ভুল, সুন্দর ছাপা ও বাঁধাইয়ের জন্য প্রকাশক হিসাবে কবিতিকা প্রশংসা পাবেই। প্রচ্ছদ - অভিষেক রায়। সমরেশের ব্যক্তিগত কিছু ছবি ও তাঁর উপন্যাসের প্রচ্ছদগুলো রাখা গেলে আরও ভালো হত। আশা করি পাঠকের সমাদর পাবে এ বই।


ঔপন্যাসিক সমরেশ মজুমদার/অভিষেক রায় /কবিতিকা /খড়্গপুর, পশ্চিম মেদিনীপুর /৫০০/-


জ্বলদর্চি পেজে লাইক দিন👇



Post a Comment

1 Comments

  1. আমি মালদায় থাকি.. বইটি নিতে ইচ্ছুক.. কিভাবে পাওয়া যাবে.? অবশ্যই জানাবেন

    ReplyDelete