জ্বলদর্চি

'আ থার্সডে' : লেবেল বদলে পুরনো বোতলে পুরনো মদ /রাকেশ সিংহ দেব

'আ থার্সডে' : লেবেল বদলে পুরনো বোতলে পুরনো মদ

রাকেশ সিংহ দেব

পরিচালক - বেহজাদ খামবাটা

অভিনয় - ইয়ামি গৌতম, ডিম্পল কাপাডিয়া, অতুল কুলকার্নি, নেহা ধুপিয়া, করণবীর শর্মা। মুক্তি - ডিজনি প্লাস হটস্টার, ১৭ ফেব্রুয়ারি ২০২২।

রেটিং- 2/5

কোথাও বম্ব প্ল্যান্ট করে, কখনও দেশের বিশিষ্ট ব্যক্তি বা তাদের পরিবারের সদস্যদের অপহরণ  করে সরকার তথা সিস্টেমকে পাপেট বানিয়ে দাবিদাওয়া আদায়ের প্লট বলিউড মুভিতে বেশ পুরনো। এই জঁরের ক্রাইম থ্রিলার মুভি মেকিং-এর ট্র্যাডিশন বলিউডে সেই আদ্দিকাল থেকে আজও  বেশ জনপ্রিয়। এই প্লটভিত্তিক বলিউডি মুভিগুলির মধ্যে বিগত দুই দশকের অন্যতম জনপ্রিয় ও সফল দুটি মুভি হল 'আ ওয়েডনেসডে' ও 'মাদারি। ২০০৮ সালে মুক্তি পেয়েছিল 'আ ওয়েডনেসডে। এক অজানা ফোনকলে আসা সিরিয়াল বোম ব্লাস্ট এর হুমকিতে কেঁপে উঠেছিল মুম্বাই শহরের পুলিশ প্রশাসন। পাওয়ারহাউস অভিনয়ে সেই ছবিতে বলিউড থ্রিলারধর্মী মুভির খোলনলচে বদলে দিয়েছিলেন নাসিরউদ্দিন শাহ এবং অনুপম খের। ২০১৬ সালে মুক্তি পেয়েছিল 'মাদারি। একজন সাধারণ মানুষের পিঠ দেওয়ালে ঠেকে গেলে সে সারা সিস্টেমকে কিভাবে 'মাদারি কা খেলের' মতো নাচাতে পারে তা নিজের নিয়ন্ত্রিত স্বাভাবিক অভিনয়ের মাধ্যমে দেখিয়েছিলেন স্বর্গীয় অভিনেতা ইরফান খান। 'আ থার্সডে' দেখে মনে হলো এই দুটি বহুল জনপ্রিয় ক্রাইম থ্রিলার মুভির অনুপ্রেরণাতেই যেন তার মুভি বানিয়েছেন পরিচালক বেহজাদ খামবাটা। তবে এবার ছবির মুখ্যচরিত্রে রয়েছেন একজন মহিলা।

মুভিতে নয়না (ইয়ামি গৌতম) লিটল টট্স নামের প্লে স্কুলের শিক্ষিকা। স্কুলের সবার সাথে নয়নার সম্পর্ক খুবই ভাল। তার মিশুকে ও মিষ্টি স্বভাবের জন্য পড়ুয়াদের কাছে সে খুব জনপ্রিয়। এহেন মিষ্টি স্বভাবের নয়না আচমকাই নিজের স্কুলের শিশুদের পণবন্দি করে নেয়। আর দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে মুখোমুখি কথা বলার দাবি জানিয়ে বসে। নিজের ব্যক্তিগত সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একের পর এক হুমকি ভিডিও পোস্ট করতে থাকে। কি চায় নয়না ? শেষপর্যন্ত কি  হবে নয়নার ? তা জানতে পুরো মুভিটি ডিজনি প্লাস হটস্টার প্লাটফর্মেই দেখে নেওয়া ভাল। 
পরিচালক বেহজাদ খামবাটা সিনেমার এক্কেবারে শেষ পর্যন্ত সাসপেন্সের স্নায়ু ধরে রেখেছেন। প্রায় ডিগ্ল্যাম চরিত্রে অভিনয় করেছেন ইয়ামি গৌতম। মুখ্য চরিত্রে হিসেবে নিজের দায়িত্ব পালন করেছেন।  অভিনয়ের চেষ্টা পুরদস্তুর করেছেন এবং বেশ কিছু দৃশ্যে তাঁর প্রশংসা প্রাপ্য। তবে একথা অনস্বীকার্য অভিনয় দক্ষতা বৃদ্ধি করে অভিনেতার অর্জিত অভিজ্ঞতা। 'আ ওয়েডনেসডে' মুভিতে নাসিরুদ্দিন শাহ, অনুপম খের যেভাবে একে অপরকে অভিনয়ের স্নায়ুযুদ্ধে টক্কর দিয়েছিলেন বা 'মাদারি' মুভিতে নিয়ন্ত্রিত শীতল অভিনয়ে ঘুন ধরা সিস্টেমকে নাড়িয়ে দিয়েছিলেন ইরফান খান সেরকম রুদ্ধশ্বাস অভিনয় মুহূর্ত এখানে নেই। ইয়ামি গৌতম অভিনেত্রী হিসেবে বেশ ভালোই তবে নিজের একক দক্ষতাই মুভির বৈতরণি পার করার দক্ষতা এখনও ওঁনার হয়নি। মুম্বই পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছেন নেহা ধুপিয়া ও অতুল কুলকর্ণি। অন্তঃসত্ত্বা অবস্থায় সিনেমার শুটিং করেছেন নেহা ধুপিয়া। তার জন্য নাকি চিত্রনাট্যেও বদল এনেছেন পরিচালক বেহজাদ। সেই জন্যই বোধহয় গুরুত্বহীন লেগেছে তাঁর চরিত্র। তবে মুভি দেখে মনে হয়, এই ধরনের প্রায় অপ্র‌য়োজনীয় চরিত্রে এত ঝক্কিঝামেলা নিয়ে তিনি কেন অভিনয় করলেন তা বোঝা যায়না। তবে দর্শক হিসেবে ভেবে নেওয়া যেতে পারে 'ইটস হার চয়েস!' তবে খারাপ লাগে অতুল কুলকর্ণির মতো একজন ভালো অভিনেতাকে শুধু চরিত্রের প্রয়োজনে অভিনয় করতে দেখে। দেশের প্রধানমন্ত্রী হিসেবে অল্প সময়ের জন্য ডিম্পল কাপাডিয়ার স্ক্রিন প্রেজেন্স ও অভিনয় বেশ ভাল লাগে। তবে মহিলা প্রধান চরিত্র কেন্দ্রিক মুভি হওয়ার জন্যই বোধহয় পরিচালক শেষের দিকে মুভিকে একটু বেশি ড্রামাটিক করার লোভ সম্বরণ করতে পারেননি। মুভির শেষের ট্যুইস্টটাও কেমন যেন মিইয়ে যায়।  কিছু এমন প্রশ্ন মুভিতে তোলা হয়েছে যা বর্তমান সময়ে আমাদের সমাজে অত্যন্ত প্রাসঙ্গিক। তার উত্তর আলোচনা সাপেক্ষ। সবমিলিয়ে বলতে গেলে উইকএন্ডের অবসরে সাসপেন্স থ্রিলার এই মুভিটি একবার দেখে নেওয়া যেতেই পারে।

রেটিং

5 - অসাধারণ
4 - বেশ ভালো 
3 - ভালো 
2 - দেখতে পারেন 
1 - না দেখলেও চলবে

জ্বলদর্চি পেজে লাইক দিন👇


Post a Comment

0 Comments