জ্বলদর্চি

মারণবীজের আজব ধাঁধা পর্ব ৩/বাসুদেব গুপ্ত

মারণবীজের আজব ধাঁধা 

পর্ব ৩

বাসুদেব গুপ্ত

অর্চির সংগে নভীনের চেনাশোনা অনেক দিনের। সেন্ট জেভিয়ার্সে নভীন পড়ত কমার্স নিয়ে আর অর্চির ছিল সায়েন্স। সায়েন্স একজিবিশানে সোলার ও উইন্ড এনার্জি নিয়ে অর্চির স্টল দেখেই নভীনের মাাথায় ব্যবসার আইডিয়াটা আসে। গোয়া ও মহারাষ্ট্রের অনেকটা জুড়ে এখন ওরই বসানো উইন্ডমিল আর সোলার প্যানেল। প্রায় মনোপলি। এর পিছন জ্যাঠা বকুলের প্রতিপত্তি কিছুটা কাজ করেছে। জ্যাঠার বিশাল ফারমহাউস মাঊইতে, সেখানে হাওয়াই দ্বীপপুঞ্জের সবচেয়ে সুন্দর সব বীচ । মাঝে মাঝে কেউ কেউ অতিথি হয়ে পায়ের ধুলো দেন। উইন্ডমিলের সংখ্যা আরও একশো বেড়ে যায়। এতে দেশের ও পরিয়াবরণের ভালোই হয়। নভীনের বিবেক পরিষ্কার। সে তো নকল ওষুধ বেচছে না বা বিষাক্ত রাসায়নিক তৈরী করছে না। সকলেরই ভালো হচ্ছে। জলবায়ু নির্মল হচ্ছে। “এটা এক ধরণের পাবলিক সারভিস” বকুল কাকা বলেন, “যত খুশী ব্যবসা কর, কিন্তু মানুষের ক্ষতি করিস না, তাহলে কিন্তু শেষ পর্যন্ত তুই টিকবি না।“ নভীন কথাটা মনে রাখার চেষ্টা করে ।

অর্চির থেকে আইডিয়া ও পরামর্শ দুটোই কাজে লেগেছিল কিন্তু অর্চি তার বদলে কোনদিন কিছু চায় নি। একবার বিদেশ যাত্রার প্রসঙ্গ আসায় বলল পৃথিবীর শ্রেষ্ঠ সুন্দরীকেই আমি বিয়ে করেছি। হাওয়াই গিয়ে আর কি করবো বল। ও তুই তোর মন্ত্রীটন্ত্রীদেরই পাঠা। গলায় মালা পরে পিনা কোলাডা খেয়ে নেচে আসুন, ভুঁড়িটা একটু কমবে। অর্চি ঘুরে ঘুরে বেড়ায়, ব্লগ লেখে, ভ্লগ করে, এখন একটা ইউটিউব চ্যানেলও করেছে, ১০ লাখ লোক দেখে, যেখানে জলবায়ু পরিবর্তন নিয়ে কথা হয়। কিভাবে ব্যবসায়ীদের লোভ পৃথিবীকে এক ভয়ংকর পরিণতির দিকে নিয়ে যাচ্ছে, কিভাবে আমাদের সামান্য লোভের জন্য শুকিয়ে যাচ্ছে মাইলের পর মাইল চাষের জমি, কিভাবে সমুদ্রের প্রাণীসম্পদ ধ্বংস করছি আমরা নির্বিচার তিমি, ব্লুফিন টুনা ও আরো শত প্রজাতি শেষ হয়ে যেতে বসেছে, এসব নিয়ে আলোচনা হয়। অবশ্য নভীনকে ও ভালো ব্যবসায়ীদের দলেই ফেলে। আমাদের মত দেশেও কিছু লোক এখন আলিয়া ভাটের বিয়ে বা সানি লিওনের কার্যকলাপ ছেড়ে, অর্চির চ্যানেল দেখে। নভীনের কাজ নিয়েও ও এপিসোড করেছে, এবং দল ও মত নির্বিশেষে প্রশংসাও হয়েছে। 
ঊর্বী ঠিক পাঁচ দিন পরে চলে গেল। দেহলগ্ন হবার প্রয়োজন না থাকলে ও সবসময়ই এন ৯৫ মাস্ক পরে থাকে। অনেকে কটাক্ষ করে, মুচকি হাসে ওর অতিসাবধানতা দেখে। কিন্তু করোনার সময়ই জানা যায় ওর ইমিউনোডেফিসিয়েন্সির কথা। IgG কিছুটা কম পাওয়া গেছে immunoglobulin test করে। মারজিনাল কেস। করোনা যেহেতু নির্মূল হয়নি, মাঝে মাঝেই নতুন করোনার স্যামপেল বাজারে বেরোয়। তেমন কিছু ভয়ংকর মহামারী তো আর হয় না কিন্তু ডাক্তারের পরামর্শে ও মাস্ক পরেই থাকে। 
ঊর্বী জানেনা ওর সহযাত্রীদের আর কেউই বেঁচে নেই। শুধু ওর এন ৯৫ মাস্ক ওকে বাঁচিয়ে দিয়েছে। 
বেশ কিছুদিন একটা তুমুল আলোড়ন হবার পরে একটু শান্ত এখন। স্বাভাবিক নিয়মে নভীন এক মন্ত্রীর পিএর জন্য অপেক্ষা করতে করতে অলস হাতে ফোন ঘোরাচ্ছিল। কি খেয়াল হতে অর্চির ফেসবুক পেজ খুলে বেশ খটকা লাগল। 
ফেসবুক ফাঁকা। কিচ্ছু নেই। অথচ কিছুদিন আগেও পাতা ভরে ছিল রাজস্হানের ছবি। সোনার কিল্লা। বালিয়াড়ির ঢেউয়ে তিরতির করে কাঁপা মরুজাহাজের ছায়া। শেষ পোস্ট মনে হলো ছিল ট্রেনের ছবি। আবু রোড। ট্যাক্সির সামনে দুজনের সেলফি। অর্চি আর ওর মতে পৃথিবীর সুন্দরীতমা নারী রুচি। আর এখন সমস্ত ফাঁকা হা হা করছে। 
প্রোফাইল চেক করে আরো জোর খটকাটা লাগল। ম্যারিটাল স্টেটাস সিঙ্গল। নভীন অবাক হয়ে গেল, শালা কি হল ওর, জানায়নি পর্যন্ত। একটা টেক্সট করল, 
-কি হলো ডুব মেরেছিস কেন? রুচি কোথায়? সুন্দরীতমা মহিলার সংগে ঝগড়া নাকি?
কোন উত্তর নেই। দুটো কালো টিক হয়ে পড়ে রইল সারা দিন। ব্যাপারটা কি? পিএ সাব ডাক দিলেন, কথাবার্তা হলো। এবছরের বাজেট অনেকটাই খরচ হয় নি। সাত মাসে ১০০ টা উইন্ডমিল আর দুটো সোলার পাওয়ার স্টেশন করে ফেলতে হবে। সামনে নির্বাচন । তার আগেই দেওয়ালীর দিনে জাতির উদ্দেশ্য উৎসর্গ করবেন বিদ্যুৎ মন্ত্রী। 
ফিসফিস করে ভান্ডারকার সাব জানিয়ে দিলেন, প্রাইম মিনিস্টারও আসবেন। দেশ এগিয়ে চলেছে তার একটা প্রমাণ হবে এই অপ্রচলিত শক্তির উৎস গুলো। এবারে আপনার হাতে। 
-সাত মাসে একটু টাফ হয়ে যাবে না? নভীন অনুযোগ করে চা খেতে খেতে। 
-আপনি তো একলা করবেন না, শেয়ার হবে আর এল এনার্জির সংগে। 
-সে কি ওরা আবার এখানে গুজরাট থেকে নাক গলাতে আসছে কেন?
ভান্ডারকার ফিসফিস করে জানান যাতে কোন ডিলে না হয় তাই দুভাগ করে দেওয়া হবে। একটা কিছু সিরিয়াস ঘটনা ঘটছে, খবর পাচ্ছি, দেশে ঝামেলা হতে চলেছে। তার আগেই সব কম্প্লিট করতেই হবে। 
- সিরিয়াস মানে? যুদ্ধ লাগবে না কি? রাশিয়ার যুদ্ধ তো শেষ হল। আবার একটা?
- কি জানি কি হচ্ছে, কিন্তু কিছু একটা বড় গোলমাল হবে।
অফিস থেকে বেরিয়ে মনটা চঞ্চল হয়ে যায়। নভীন ফোন লাগায় উর্বীকে। উর্বী ওয়ারকিং আওয়ারে ফোন ধরে না, অগত্যা টেক্সট। দুটি কালো টিক নীল আর হয় না। 
হলোটা কি? প্লেন ক্র্যাশ, দেশে কি একটা নতুন ঝামেলা, উর্বী ব্যস্ত, অর্চির স্টেটাস সিংগল। নভীন অসম্ভব স্থিরবুদ্ধি, শান্ত। ওর মনটাও অশান্ত হয়ে ওঠে। বাড়ী ফিরে বান্দ্রার বারান্দায় একটা লস্যি নিয়ে বসে দেখে, সমুদ্র ভীষণ নিরুচ্ছ্বাস। নির্বিকার জাহাজগুলো ভেসে যাচ্ছে, দূরে দেখা যাচ্ছে বান্দ্রা ওরলি লিংকের লোভন সুন্দর বাঁক। একটা জাহাজ নোঙর ফেলছে আর তার পিছনে একটা সার্চলাইট ঘুরেই চলেছে। কি হতে চলেছে?
রাত নটায় উত্তর আসে উর্বীর। ফরেন ক্লায়েন্টের সংগে মিটিং এই শেষ হল। -এখন বাড়ী ফিরছি। আজ জয়েন করলাম তাই একটু চাপ। চিন্তা করো না। জেসমিন আমার দেখাশোনা করছে। আই লাভ ইউ।
শান্তিতে ডিনার সেরে নভীন শুয়ে পড়ল। 
রাত ১১টায় টুং করে মেসেজ এল অর্চির। কিন্তু অন্য অজানা নম্বর থেকে। 
-রুচি ইস নো মোর। কল দিস নাম্বার টুমরো। ৭ এ এম। 
রাতটা কেমন ঘোরের মত কাটল নভীনের। ঘুম আসছে আবার ভেঙে যাচ্ছে। যত বড় বিপদ হোক না কেন মানুষ তার সামনে পড়লে মনে একটা প্রতিরোধ বা অস্বীকারের জোশ আসে। কিন্তু অপেক্ষা করা শুধু শক্তিক্ষয় করায়, দুর্বল করতে থাকে, হাত পা কাঁপে আশংকায়, অন্ধকারের মধ্যে ভেসে উঠতে থাকে বিদঘুটে সব ডিমন। 
চটপট উঠে স্নান সেরে ওটমিল আর ইয়োগারটের প্রাতরাশ সাজিয়ে বসল নভীন, ধীরে ধীরে নম্বর ট্যাপ করল। একটু হানি ছড়িয়ে মুখে চামচ তুলতেই, প্রেতের কণ্ঠস্বরের মত বেজে উঠল অর্চির গলা, 
-আমি শেষ হয়ে গেছি রে নভীন। রুচি আর নেই। একটা একসিডেন্টে, এটুকু বলে আবার যেন একটু শ্বাস নিয়ে বুকে ভরল। 
-তারপর খুঁজেও পাওয়া যায়নি,
 বলে হাউহাউ করে কাঁদতে লাগল অর্চি। 

অর্চি আর নভীন অনেকদিনের পরিচিত ও বন্ধু। কিন্তু এভাবে ব্যক্তিগত আবেগ শোক প্রকাশ করার মত নৈকট্য ওদের ছিল না। অর্চির সেটা খেয়াল হতে, শোকের মধ্যেও ওর লজ্জা লাগল। নির্লজ্জ মানুষের অভাব নেই, তবুও লজ্জা বোধহয় শোকের থাকেও বেশি শক্তি রাখে। একটু পরে শান্ত হয়ে ও জানতে চাইল নভীনের ফোন করার কারণটা কি?
-তোর ফেসবুক ফাঁকা, স্টেটাস লেখা সিংগল। ফোন না করে কি করব। ব্যাপারটা কি? মিস্ট্রি একটা কিছু আছে মনে হচ্ছে। 
বলব, তবে সবটা বলা যাবে কিনা জানি না। আগে বল তুই কেমন আছিস। উর্বী সেই বাঙ্গালোর আর তুই টো টো কম্পানী?
-ঠিকই বলেছিস। কিন্তু আর একটু হলেই উর্বীকেও আমি হারাতাম। এ এল ৫২ দুর্ঘটনা শুনেছিস তো? ওই ফ্লাইটে ছিল উর্বী। 
-মাই গড। কি সাংঘাতিক। পড়েছি তো। কদিন ধরে চ্যানেলে চ্যানেলে তো একটাই খবর। ঘুণাক্ষরেও মনে হয় নি যে উর্বী ভাবী ঐ প্লেনেই থাকবেন। চোট লেগেছে?
-সামান্য। জলে ল্যান্ডিং করার সময় ঝাঁকুনিতে সামনের সীটে ধাক্কা লেগেছিল। এখন সেরে এসেছে। আজ কাজেও জয়েন করেছে। কিন্তু তোর ব্যাপারটা কি? কি করে হল?
-নভীন এবারে চটপট ফোন সারতে হবে। ১৫ মিনিটের বেশি কথা বললেই কানেকশান ট্রেস করে আমার কাছে পৌঁছে যাবে। 
-মানে? কে পৌঁছবে?
-এন আই এ। বিরাট একটা রহস্য লুকিয়ে রাখা হচ্ছে। হয়ত করার প্রয়োজন আছে, কিন্তু আমাদের দেশে জানিস তো ধামাচাপা দেওয়াটা একটা শিল্প। একটা কথা বলি, মনে হচ্ছে, তোর দুর্ঘটনা আর আমার কার একসিডেন্টের মধ্যে গভীর যোগ আছে। তুই নিশ্চয় পড়েছিস পাইলটের চোখ ঠেলে বেরিয়ে এসেছিল। 
-হ্যাঁ একটা লিংক এসেছিল হোয়াটসাপে কিন্তু হঠাৎ দেখি সেটা ডিলিট ফর এভরিওয়ান হয়ে ডিলিট হয়ে গেছে। 
-ঠিক। আমিও দেখেছিলাম একই রকম চোখ…
-কার?
-আমাদের গাড়ীর ড্রাইভারের। 
-কি সাংঘাতিক। তাহলে?
-শোন তুই এখানে চলে আয়। আরও ভয়ংকর বিপদ আসছে। একসংগে আলোচনা করে কিছু একটা প্ল্যান করা যাবে। 
ফোনটা হঠাৎ কেটে যায়। 
নভীন লগ অন করে ইন্ডিগোর ফ্লাইটে। সামনের সীট। একটা স্যান্ডউইচের অর্ডার দেয় ইনফ্লাইট সার্ভিসে। অনলাইন চেক ইন। ড্রাইভার সকাল থেকেই রেডি থাকে। হাঁসের মত সাদা বি এম ডব্লিউ gran limousine জেট প্লেনের মত ছুটে চলে এয়ারপোর্ট। কলকাতা কলকাতা। অর্চির অনেক যত্নে সাজিয়ে তোলা নিউটাউনের ফ্ল্যাট। এখন ধূ ধূ। 
 -ক্রমশঃ-

জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

1 Comments

  1. একটানে তিন কিস্তি পড়লুম।যাকে বলে রহস্য রোমাঞ্চ তার একনম্বর, এখনো পর্যন্ত। আর প্রাপ্তবয়স্ক প্রেমের খুব উঁচুমাপের সংকেত

    ReplyDelete