জ্বলদর্চি

ঐতিহ্য বজায় রেখে সোনার জগতে আধুনিকতার সংজ্ঞা তৈরি করছে সাহা অলঙ্কার


ঐতিহ্য বজায় রেখে সোনার জগতে আধুনিকতার সংজ্ঞা তৈরি করছে সাহা অলঙ্কার


কথায় বলে, চকচক করলেই সোনা হয় না। সোনা খাঁটি সোনা কি না, তা জানার জন্য সরকার দিয়েছে হলমার্কের সম্মান। সোনা যদি না চকচক করে, তবে, তার কাঞ্চনমূল্য নিয়ে সন্দেহ জাগে মনে। আবার শুধু সোনার রং দেখলেই হবে না, চাই আধুনিক ডিজাইন, মনের মতো ডিজাইন। তখনই তা হয়ে ওঠে কাঁচা সোনা থেকে অলংকার, গয়না। তাই সোনা কেনার সময় তিনটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। সোনার হলমার্ক, ঔজ্জ্বল্য ও কারিগরি বা ডিজাইন। এই তিনটি দিক ভীষণ ভাবে খেয়াল রেখে, মান্যতা দিয়ে যাঁরা চলেন-- তাঁদের মধ্যে অন্যতম সংস্থা হল -- মেদিনীপুরের কালেক্টরেট মোড়ের সরলবাবুর বাজারে 'সাহা অলঙ্কার।' দীর্ঘ ১৭৫ বছরের অভিজ্ঞতা এই ব্যবসায়ী প্রতিষ্ঠানের।

অলংকারে অলংকৃত হতে সবাই চান। কেউ পছন্দ করেন ক্লাসিক সাবেকি গয়না, কেউ আধুনিক, এক একজনের এক একরকম রুচি। তাই চাহিদাও ভিন্ন। কেউ-বা চান ঐতিহ্য বজায় রেখেই আধুনিকতার স্পর্শ। বিভিন্ন মানের চাহিদা পূরণের চেষ্টায় সফল হয়েছে মেদিনীপুর শহরের 'সাহা অলঙ্কার'। সাবেকিয়ানা, আধুনিকতা, উত্তর আধুনিকতা -- সব বিষয়ে তাঁরা ওয়াকিবহাল। সংস্থার অন্যতম তরুণ অধিকর্তা শ্রী অর্চিশ সাহা এই সব জানেন ও এর মূল্য দেন। ঐতিহ্য ও আধুনিকতা মিলে মিশে রয়েছে বলেই আজও জেলা ও জেলার বাইরে 'সাহা অলঙ্কার'-এর এত  ঈর্ষণীয় জনপ্রিয়তা। 

অর্চিশ সাহা জানালেন, "এই সাফল্যে পিছনে রয়েছে আমাদের সুদক্ষ কারিগরদের শিল্পবোধ ও নিষ্ঠা। আর, এই ব্যবসা যেহেতু বহুদিনের পুরোনো, প্রতিষ্ঠিত, তাই ক্রেতারা চোখ বন্ধ করে ভরসা করে থাকেন, ঠকে যাওয়ার ভয় পান না। সহজেই পান নিত্যনতুন ডিজাইন সঠিক দামে।" আবার ক্রেতার চাহিদা অনুযায়ী নতুন রূপে ডিজাইনও এঁরা তৈরি করে দেন। সততা, বিশুদ্ধতা ও বিশ্বাস -- এই তিনটি এঁদের ব্যবসার মূল মন্ত্র।

ভবিষ্যতের  সঞ্চয়ের কথা ভেবে অনেকে সোনা কিনে রাখেন। কারণ, সোনার দাম ঊর্ধ্বমুখী, তাতে সঞ্চয় করার সিদ্ধান্ত সময়োপযোগী ও যুক্তিসঙ্গত। বিবাহ, অন্নপ্রাশন, উপনয়ন, ধনতেরাশ, দুর্গাপূজা, ঈদ, নববর্ষ কিংবা সব ধর্মের মানুষের যেকোনও মাঙ্গলিক উৎসবে সোনার বয়ে আনে শুভবার্তা।

এঁদের রয়েছে আর একটি গুরুত্বপূর্ণ রীতি। তা হল, আপনার সাধ আছে কিন্তু এই মুহুর্তে সাধ্য নেই। সাহা অলঙ্কার এই দুটির মেলবন্ধন করেন। কিভাবে?  সমস্যা সমাধানের জন্য আছে এঁদের ই এম আই পদ্ধতি। তার মানে আপনি সোনা কিনলেন, কিন্তু মাসে মাসে কিস্তিতে কিস্তিতে সারা বছর ধরে দাম মেটালেন। এটার সুফল হল সোনাও কেনা হল, অথচ  আর্থিক চাপ কমলো। উপরি পাওনা হিসাবে আপনি যেদিন সোনার কেনার জন্য যে-দামে চুক্তিবদ্ধ হচ্ছেন, পরবর্তীতে দাম বাড়লেও আপনি পূর্ব নির্ধারিত মূল্যেই গহনাটি কিনতে পারছেন।

জেনে রাখা ভালো—অলঙ্কার অথবা ভবিষ্যৎ সঞ্চয় —যে উদ্দেশ্যেই আপনি সোনা কিনুন না কেন, তা খাঁটি হওয়া চাই। ২৪ ক্যারেট সোনা হল বিশুদ্ধ খাঁটি সোনা, যার ৯৯.৯৯ শতাংশ বিশুদ্ধ। কিন্তু খাঁটি সোনা অত্যন্ত নমনীয়-- সে কারণে তা গহনা তৈরির উপযুক্ত নয়। তাই খাঁটি সোনাতে কিছু পরিমাণ ধাতু মিশিয়ে তাকে গহনা তৈরির উপযোগী সোনা বানানো হয়। তখন সেই সোনা ২২ ক্যারেট ( ৯১.৬ শতাংশ) গহনা তৈরির সোনায় পরিণত হয়। এখন প্রশ্ন হল, যে ক্রেতা ২২ ক্যারেট সোনার মূল্য দিয়ে গহনা কিনছেন তা যথার্থ ভাবে ২২ ক্যারেট দিয়ে তৈরি কিনা কিভাবে বুঝবেন? সেক্ষেত্রে ভারত সরকার BIS শংসায়িত হলমার্ক সোনা কেনার কথা বলেন। পরিষ্কার করে বলি BIS ও সোনার হলমার্কিং সম্বন্ধে অনেকেরই প্রকৃত ধারণা নেই। তাই সরকার  ভারতে সোনার হলমার্কিং স্কিম পরিচালনা করার জন্য Bureau of Indian Standard ( BIS)কে চিহ্নিত করেছেন। ভারতে হলমার্ক প্রদানকারী গহনা ব্যবসায়ীদের সম্পূর্ণ তালিকাটি BIS এর ওয়েবসাইটে পাওয়া যায়।
এবার আসি, হলমার্কিং এর বিষয়ে। ভারতে কেবলমাত্র 22,18  এবং 14 ক্যারেট সোনায় হলমার্কিং করা হয়। সেই অনুযায়ী ২২ ক্যারেট সোনা 22K916 - এই কোড দিয়ে, 18 ক্যারেটকে 18K750 এবং 14 ক্যারেটকে 14K585 - এই কোড দিয়ে শংসায়িত করা হয়। আপনি যে ক্যারেটের সোনা কিনতে চান, সেখানে সোনার বিশুদ্ধতা দেখার জন্য উক্ত কোড দেওয়া আছে কিনা দেখে নিন। তাছাড়া সোনা কেনার সময় ক্রেতার BIS দ্বারা অনুমোদিত কেন্দ্রের লোগোটিও যাচাই করে নেওয়া উচিত।

এই সব নিয়ম-কানুন অক্ষরে অক্ষরে মেনে চলেন বলেই সোনার জগতে 'সাহা অলঙ্কার' আজও অপ্রতিদ্বন্দ্বী।

জ্বলদর্চি পেজে লাইক দিন👇


Post a Comment

0 Comments