জ্বলদর্চি

শ্রীরামকৃষ্ণের সন্ন্যাসী সন্তানেরা /পর্ব ৭২/প্রীতম সেনগুপ্ত

শ্রীরামকৃষ্ণের সন্ন্যাসী সন্তানেরা
পর্ব ৭২

প্রীতম সেনগুপ্ত


 অভেদানন্দজী কলকাতায় ফিরলেন ১০ নভেম্বর (১৯২১ সাল )। সেখান থেকে বেলুড় মঠ। কিন্তু মঠের গণ্ডিতে আবদ্ধ থাকলেন না। এই বিষয়ে ‘শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা’য় গম্ভীরানন্দজী লিখছেন --“...পূর্ণোদ্যমী প্রচারকের পক্ষে সর্ববিষয়ে অনুকূল আমেরিকার নগরসমূহে দীর্ঘকাল বেদান্ত-আন্দোলনে নিযুক্ত অভেদানন্দ বুঝিয়াছিলেন যে, মহানগরী হইতে দূরে, চিরাভ্যস্তজীবনযাপনের প্রতিকূল ও প্রচারের উপযুক্ত সুযোগ-বিহীন ক্ষুদ্র গ্রাম বেলুড়ে পড়িয়া থাকিলে তাঁহার জীবনকে পঙ্গু করা হইবে। এতদ্ব্যতীত বহুবিধ গ্রন্থ ও বহুবিধ দ্রব্যাদি লইয়া মঠবাটীতে বাস করাও আয়াসসাধ্য ছিল। অতএব ভাবিয়া স্থির করিলেন যে, কলিকাতায় একটি বেদান্তকেন্দ্র স্থাপন অত্যাবশ্যক। এই অভিপ্রায়ানুসারে ১৯২৩ অব্দের ২০শে ফেব্রুয়ারি তিনি ৪৫-বি মেছুয়াবাজারে ভাড়াটে বাড়িতে পরিকল্পিত কেন্দ্রের প্রতিষ্ঠা করিলেন। এই বাড়িতে আড়াই মাস বাস করিয়া তিনি তাঁহার চিরাচরিত প্রথায় বক্তৃতা, আলাপ-আলোচনা ও দীক্ষাদির সাহায্যে বেদান্ত-আন্দোলন চালাইতে লাগিলেন। তারপর তিনি ১লা মে হইতে ১১ নং ইডেন হসপিটাল রোডের বাড়িতে উঠিয়া গেলেন। এখানে ক্রমে ত্যাগী শিষ্যদের আগমন হইতে লাগিল এবং এখানেই বেদান্ত-সমিতির যথার্থ গোড়াপত্তন হইল। ১৯২৪ অব্দে দার্জিলিং যাইয়া তিনি একটি আশ্রম প্রতিষ্ঠার জন্য ‘রুবি কটেজ’ নামক দুইখানি গৃহসমেত একখণ্ড ভূমি ক্রয় করিলেন। পরে গৃহাদির আবশ্যক পরিবর্তনান্তে ১৯২৫ অব্দের কার্তিক মাসে ‘রামকৃষ্ণ বেদান্ত-আশ্রম’ প্রতিষ্ঠিত হইল।”

 অভেদানন্দজী বেদান্ত-সমিতি প্রতিষ্ঠা বিষয়ে ডায়েরিতে লিখলেন --“In 1923 after returning from Tibet I established the Ramakrishna Vedanta Society in Calcutta of which I am the president. I opened a branch of this society at Darjeeling under the name of Ramakrishna Vedanta Ashrama.” (God lived with them, by Swami Chetanananda, Advaita Ashrama ) অভেদানন্দজীর কলকাতায় চলে আসবার বিষয়ে ‘Swami Abhedananda A Spiritual Biography’ গ্রন্থে মণি বাগচি লিখেছেন --“When he returned from America, he returned with a huge number of books and furniture and a pile of his manuscripts relating to his innumerable speeches and writings, which were to be processed before publishing in book form. Those things remained almost unpacked for want of adequate space in monastery of Belur. The Ramakrishna Mission headquarters in those days had a limited number of rooms and it became difficult to provide Abhedananda with a suitable and even a sizeable space... It was at this time that Swami Abhedananda held consultations with Swami Shivananda and Swami Saradananda and proposed to them that since there was difficulty of accomodation at the headquarters of the Mission, it would be proper for him to shift to Calcutta and settle there and to carry on his own activities. It is on record that both Shivananda and Saradananda had given their consent to this proposal, and accordingly efforts were being made from beginning of 1923 to find a suitable house for Swami Abhedananda in Calcutta.
 Yet there were other reasons for his choice of Calcutta as the centre of his future work. It could be safely presumed that when he returned to India from America, he must have some plans of his own, the realization of which needed a seperate establishment, if not altogether a seperate organization outside the Order. He was one of the trustees of Belur Math and as such there was no question of his disassociating from the parent body.”
জ্বলদর্চি অ্যাপ ডাউনলোড করে নিন।👇
 অভেদানন্দ আজীবন রামকৃষ্ণ মঠ ও মিশনের অছি পরিষদের সদস্য ছিলেন। কিন্তু তাঁর প্রতিষ্ঠিত সঙ্ঘ ক্রমশ রামকৃষ্ণ সঙ্ঘ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। বেদান্ত সমিতির জন্য তিনি একটি স্থায়ী গৃহের ব্যবস্থা করতে সচেষ্ট হন। সেইমতো ১৯২৯ সালে উত্তর কলকাতার ১৯ রাজা রাজকৃষ্ণ স্ট্রিটে ১১ কাঠা জমি কেনা হয়। বেশ কয়েকবছর লেগেছিল গৃহ নির্মাণে। এই সময়ে তিনি দার্জিলিংয়ে থাকতেন। ১৯৩৪ সালের শেষদিকে বেদান্ত আ‌শ্রমের নতুন বাড়িতে চলে আসেন ও ঠাকুরের মন্দির নির্মাণের কাজ তত্ত্বাবধান করতে থাকেন। এই মন্দিরটি শ্রীরামকৃষ্ণদেবের জন্মতিথির দিন ১৯৩৭ সালের ২ মার্চ উৎসর্গ করা হয়। ঠাকুরের পট প্রতিষ্ঠার সময় করজোড়ে প্রার্থনা করে তিনি বলেন --‘ঠাকুর  যতদিন সূর্য চন্দ্র থাকবে ততদিন মানুষের কল্যাণের জন্য তুমি এখানে বিরাজ কর।’  ১৯২৬ সালে একটি সবিশেষ উল্লেখযোগ্য ঘটনা ঘটল। সেটি হল বেদান্ত সমিতির বাংলা মুখপত্র ‘বিশ্ববাণী’র প্রকাশ। স্বামী ব্রহ্মানন্দ একসময়ে বলেছিলেন --“কালী যখন তার বাইরের কাজ কমিয়ে দেবে, তখনই তার আধ্যাত্মিক শক্তির বিকাশ লোকে বুঝতে পারবে।” তিনি মূলত দার্জিলিংয়ে থাকলেও মধ্যে মধ্যে ভক্তদের আহ্বানে কলকাতায় এসে তাদের আধ্যাত্মিক তৃষ্ণা নিবারণ করতেন। 
 অভেদানন্দজী বহু গ্রন্থের প্রণেতা। যেগুলি পাঠক সমাজে অতি সমাদৃত। এগুলির মধ্যে রয়েছে --‘Journey into Kashmir and Tibet’, ‘Life beyond death’, ‘Spiritual Unfoldment’, ‘Reincarnation’, ‘My life story’, ‘Why a Hindu accepts Christ and rejects churchianity’ এবং আরও অনেক।
 ১৯৩৯ সালের ৮ সেপ্টেম্বর সকাল ৮-১৬ মিনিটে মহাসমাধি লাভ করেন শ্রীরামকৃষ্ণ সন্তান স্বামী অভেদানন্দ। তাঁর ইচ্ছানুসারে কাশীপুর শ্মশানে শ্রীশ্রীঠাকুরের সমাধি-মন্দিরের ঠিক উত্তর দিকে পুষ্প চন্দনে ভূষিত তাঁর নশ্বর দেহ চন্দনকাঠ সজ্জিত চিতাগ্নিতে পঞ্চভূতে বিলীন হয়। 
বেলুড় মঠ ও কলকাতায় অবস্থিত উদ্বোধন ইত্যাদি মঠের সন্ন্যাসীগণ তাঁর শেষকৃত্যে উপস্থিত থেকে শ্রদ্ধা অর্পণ করেন। রামকৃষ্ণ সঙ্ঘের ইংরেজি মুখপত্র ‘প্রবুদ্ধ ভারত’-এর অক্টোবর ১৯৩৯ সংখ্যায় লেখা হয় --“Srimat Swami Abhedananda, the last surviving monastic disciple of Sri Ramakrishna, entered Mahasamadhi at the Ramakrishna Vedanta Society in Calcutta, on Friday, the 8th September, at 8-16 A.M, nearly at the age of 73. The Swami had for some time past been suffering from heart trouble and epidemic dropsy; but he recovered very lately from this acute illness under Ayurvedic treatment. Suddenly he contracted fever on Thursday night. He told his attendant disciples that there was no cause for anxiety. Early on Friday morning he talked as usual, but later he became plunged in medidation never to come back again. His soul had left the mortal frame and passed into the realm of eternal bliss to enjoy a well earned rest. The last rites were performed at Cossipore cremation ground with appropriate ceremonies in the presence of a large number of monks, devotees and admirers.”

🍁
বাড়িতে বসেই রেজি.ডাক মাধ্যমে জ্বলদর্চির বিশেষ সংখ্যাগুলো সংগ্রহ করতে পারেন। যোগাযোগ  : হোয়াটসঅ্যাপ - ৯৭৩২৫৩৪৪৮৪

Post a Comment

0 Comments