জ্বলদর্চি

শ্রীরামকৃষ্ণের সন্ন্যাসী সন্তানেরা -৮৭/প্রীতম সেনগুপ্ত

পর্ব ৮৭
শ্রীরামকৃষ্ণের সন্ন্যাসী সন্তানেরা

প্রীতম সেনগুপ্ত

চিরযোদ্ধা

 স্বামী বিবেকানন্দ ছিলেন চিরযোদ্ধা। এই যুদ্ধ তিনি করেছিলেন মাতৃভূমি ভারতবর্ষের জন্য, মানবতার জন্য। স্বামীজীর দ্বিতীয়বার পাশ্চাত্যযাত্রার বর্ণনা দিচ্ছেন মেরি লুই বার্ক তাঁর গ্রন্থে ( Swami Vivekananda his second visit to the West, New discoveries)। বর্ণনাটি এইরকম --- “In the late afternoon of June 20, 1899, Swami Vivekananda boarded the S. S. Golconda in the Hooghly River at Calcutta and began his second and last voyage to the western world. He had no special plan in view. The thought that a large and fertile field of work would open up to him, that he would deliver a message of crucial importance, and that this trip would result in the establishment of Vedanta on the West coast of the United States seems to have been far from his mind. There were, of course, reasons for the voyage. The primary one was the hope that it would improve his exceedingly poor health; another was his never-ending need to raise money for his Indian work.”
🍂

 পাশ্চাত্যে প্রথম ‘বিজয় সফর’-এর পর স্বামীজীর পরিচিতি সেখানে ভালোভাবেই গড়ে উঠেছিল। এই বিষয়ে আলোকপাত করে মেরি লুই বার্ক লিখছেন -- “The Swami was by no means unknown in the western world. During his first visit there, which had extended from the middle of 1893 to the close of 1896, his name had become familiar to almost every newspaper reading American. By some he had been loved and revered, by others, feared and reviled; but few, if any, had looked upon him with indifference. His talks at the august and celebrated Parliament of Religions, held in Chicago in September of 1893, had revealed to an astounded American public the moral and spiritual grandeur of India's religious culture. He himself -- his majestic presence, his keen wit and powerful intellect, his unmistakable and towering spirituality -- had been no less an eye-opener. After the parliament, the fame of the young Hindu monk ( he was then thirty years old ) had steadily increased, as had influence. During the last month's of 1893 and throughout most of 1894 he had traveled, lecturing, place to place in the midwestern, southern, and eastern states of America. In 1895 and 1896 he had worked primarily in New York and London, teaching in both cities the basic ideals and practices of the Vedanta philosophy and religion and spreading the message of his great master, Sri Ramakrishna, of whom he was the chief disciple and apostle.”
 মেরি লুই বার্ক রচিত গ্রন্থের এই অংশগুলি পাঠ করলে‌বোঝা রায় ভারতের আধ্যাত্মিক ও সাংস্কৃতিক মহিমা পাশ্চাত্যে প্রচার ও প্রতিষ্ঠাকল্পে স্বামীজী কি অমানুষিক‌ পরিশ্রমই না করেছিলেন! স্বামী ব্রহ্মানন্দ বলতেন, স্বামীজীর শরীর এত তাড়াতাড়ি চলে যাওয়ার কারণ ছিল অতিরিক্ত পরিশ্রম।
 পাশ্চাত্যে প্রথমবার সফরকালে যুক্তরাষ্ট্রের উত্তরে ইরি হ্রদের তীরে এবং চিকাগোর পূর্বে অবস্থিত ডেট্রয়েট শহরে যান স্বামীজী। ডেট্রয়েট পরবর্তী সময় অতিবৃহৎ শিল্পনগরী হয়ে উঠেছিল। স্বামীজী যখন সেখানে গিয়েছিলেন তখন এই শহরটি অত সমৃদ্ধ না হলেও নানা কারণে বেশ গুরুত্বপূর্ণ ছিল। তখন সেখানে মোটরগাড়ি প্রস্তুত না হলেও অন্যান্য শিল্প প্রতিষ্ঠিত হয়েছিল। সঙ্গে সঙ্গে নিত্যনূতন শিল্পের আয়োজনও গড়ে উঠেছিল। সবধরনের প্রাচীন ও নবীন‌ চিন্তাভাবনার মিশ্রণ ও তাদের মধ্যে ঘাত প্রতিঘাত তৈরি হয়েছিল। স্বামীজীর সেখানে অবস্থান প্রবল বিপরীতমুখী ক্রিয়া-প্রতিক্রিয়ার উদ্ভব ঘটায়। এই বিষয়ে গম্ভীরানন্দজী লিখছেন --- “মহাসভার পর সর্বোচ্চ খ্যাতি যেমন তিনি এখানে অর্জন করিয়াছিলেন, বিরুদ্ধে সমালোচনাও তেমনি এখানেই প্রবলতম বা ভয়াবহ হইয়া উঠিয়াছিল। বস্তুতঃ ডেট্রয়েটের দিনগুলি বিশেষ স্মরণীয়। এখানে তিনি কয়েকবার আসিয়াছিলেন এবং প্রতিবারই শত্রু ও মিত্রের সংখ্যা বৃদ্ধি পাইয়া পরিশেষে জয়টীকা তাঁহারই ললাটে অঙ্কিত হইয়াছিল। অবশ্য ধর্মমহাসভায়ও বিরুদ্ধভাব মাথা তুলিতে চেষ্টা করিয়াছিল। সেখানে খ্রীষ্টান ধর্মযাজকগণ অখ্রীষ্টান ধর্মের সমালোচনায় ক্ষণে ক্ষণে মুখর হইয়া উঠিয়াছিলেন; কিন্তু ভদ্রতার খাতিরে ব্যাপার অধিক দূর গড়ায় নাই। অতএব খ্রীষ্টধর্মাবলম্বী জনসাধারণ অখ্রীষ্টান বক্তাকে অভিনন্দিত করিতেছেন দেখিয়াও পুরোহিতকুল কোন প্রকারে ভ্রাতৃভাবের ও পরমতসহিষ্ণুতার মুখোশ পরিয়া যথাসম্ভব শান্তিভঙ্গ করেন নাই। মহাসভার পরে সেই রাজনীতিক প্রয়োজনসম্ভূত নীরবতা ভঙ্গে আর কোন আপত্তির কারণ ছিল না। চিকাগোর প্রেসবিটেরিয়ান সম্প্রদায়ের একখানি সংবাদপত্র স্পষ্টই লিখিয়া বসিল: ‘মহাসভায় তিনি ( স্বামী বিবেকানন্দ) যখন ছিলেন, তখন ছিলেন তিনি আমাদের অতিথি, কিন্তু এখন তো মহাসভা শেষ হইয়া গিয়াছে, এখন আমাদের কর্তব্য হইতেছে তাঁহার ও তাঁহার মতবাদের বিরুদ্ধে উৎসাহ-সহকারে আক্রমণ চালানো।’ কার্যতঃও দেখা গেল, মধ্যপশ্চিমে স্বামীজীর খ্যাতি যেমন বৃদ্ধি পাইতে থাকিল, পুরোহিতকুলের আক্রমণও তেমনি কঠোরতর হইতে লাগিল। ... বীর সন্ন্যাসী বিবেকানন্দ এই সঙ্ঘবদ্ধ শত্রুতার বিরুদ্ধে উন্নতশিরে দণ্ডায়মান হইয়াছিলেন; কারণ তাঁহার স্বভাবই ছিল এই যে, তিনি বাধা পাইলে অধিকতর শক্তি প্রকাশ করিতেন; কারণ তিনি জানিতেন, তিনি যে সংগ্রামের সম্মুখীন হইতেছেন, উহা স্বার্থশূন্য ও নৈর্বক্তিক; তিনি স্বার্থপ্রণোদিত হইয়া কার্যক্ষেত্রে অবতীর্ণ হন নাই, প্রত্যুত তিনি মানবসমাজকে সত্যের রাজপথে সুপরিচালিত করার ব্রত উদযাপনের জন্য জীবনপাতে উদ্যত।” ( যুগনায়ক বিবেকানন্দ, স্বামী গম্ভীরানন্দ প্রণীত, উদ্বোধন কার্যালয়, পৃ: ৮৪-৮৫ )

Post a Comment

0 Comments